সারাদেশে মুক্তিযোদ্ধা ও রাজাকারদের তালিকা ঝুলবে!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৮:২৮, শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১, ২৬ অগ্রহায়ণ ১৪২৮
প্রতীকী ছবি
প্রতীকী ছবি
  • আগামী প্রজন্মকে সচেতন করতে একাত্তর সালের রাজাকার, আলবদর, আল শামসদের নামের তালিকা দেওয়া হবে।
  • তালিকা অনুযায়ী ইউনিয়ন পরিষদ, উপজেলা ও জেলার মুক্তিযুদ্ধ কমপ্লেক্সের সামনে নাম-ঠিকানা খোদাই করে টাঙিয়ে দেওয়া হবে।
  • এছাড়া নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন অ্যাপস তৈরি করা হবে।

 

অনলাইন ডেস্ক:
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সারাদেশে শহিদ মুক্তিযোদ্ধা ও রাজাকারদের তালিকা টাঙানোর ব্যবস্থা করছে। সে সাথে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন অ্যাপস তৈরি করতে আইসিটি মন্ত্রণালয়কে বলা হয়েছে। 

মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক শুক্রবার (১০ ডিসেম্বর) মাদারীপুর মুক্তি দিবস উপলক্ষে সদর উপজেলার সমাদ্দার এলাকায় শহিদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

মোজাম্মেল হক বলেন, শহিদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চূড়ান্ত করা হয়েছে। অল্প সময়ের মধ্যে প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে নিজ নিজ ইউনিয়নের মুক্তিযোদ্ধাদের নাম-ঠিকানা খোদাই করে টাঙিয়ে দেওয়া হবে। একইভাবে প্রত্যেক উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ওই উপজেলার মুক্তিযোদ্ধাদের নাম এবং জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জেলার সব মুক্তিযোদ্ধার নামের তালিকা লেখা থাকবে। এটা নিয়ে যেন কোনো বিভ্রান্তি না থাকে।

মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আরও বলেন, মুক্তিযোদ্ধাদের যেমন নাম-পরিচয় দেওয়া হবে, তেমনটি একাত্তর সালের রাজাকার, আলবদর, আল শামসদেরও নামের তালিকা টাঙিয়ে দেওয়া হবে। যেন আগামী প্রজন্ম তাদের কুকৃর্তির কথা জানতে পারে। এতে তারাই সিদ্ধান্ত নিতে পারবে, তারা কোন পথে চলবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান প্রমুখ।

Share This Article