পুরোপুরি স্কুল খুলে দিতে দ. এশিয়ার প্রতি ইউনিসেফের আহবান

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৩, শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১, ২৫ অগ্রহায়ণ ১৪২৮
ইউনিসেফ
ইউনিসেফ

অনলাইন ডেস্ক:
করোনার কারণে দীর্ঘ সময়  বন্ধ থাকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর ৪০ কোটির বেশি শিশু ক্ষতির মুখে পড়েছে। তাই ওই অঞ্চলের স্কুলগুলো পুরোপুরি খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ। বার্তা সংস্থা এএফপি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের এই শিশু বিষয়ক সংস্থাটি জানায়, করোনার কারণে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় স্কুল বন্ধ থাকার তালিকায় রয়েছে বাংলাদেশ। যেখানে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোতে ২০২০ সালের মার্চ থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত গড়ে ৩১ দশমিক ৫ সপ্তাহ স্কুল বন্ধ ছিল, সেখানে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল প্রায় ১৮ মাস।

এ ব্যাপারে ইউনিসেফের দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক পরিচালক জর্জ লারইয়া-আজি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরে এমন এক অঞ্চলে স্কুল বন্ধ রয়েছে, যেখানে দূর থেকে শিক্ষা গ্রহণের শক্তিশালী কোনো ব্যবস্থা নেই। সেখানে মানুষের হাতের নাগালের অনেকটাই বাইরে ইন্টারনেট ও প্রযুক্তিগত ডিভাইসগুলোও। ফলে সেখানে শিক্ষার বড় ঘাটতি দেখা যাচ্ছে। এর সবচেয়ে বড় ভুক্তভোগী হচ্ছেন দরিদ্র পরিবারের শিশু ও মেয়েশিশুরা। কারণ পুরুষরা প্রযুক্তি ব্যবহারে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

এই পরিস্থিতিতে  ক্লাসে শিক্ষার্থীদের সশরীর উপস্থিত থেকে পড়াশোনা চালু করার আহ্বান জন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।  ক্লাসে শিক্ষার্থীদের পর্যাপ্ত উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি তাদের মধ্যে যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক এই সংস্থাটি।

Share This Article


তিন বছরে গড়াল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত সৌদির

ইউক্রেনে যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় শতাধিক নিহত

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

রাশিয়াকে কয়েকশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান

পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী আইএমএফ

ইসরায়েলিদের ওপর হামলার অধিকার ফিলিস্তিনের আছে: চীন

অস্ট্রেলিয়ায় খ্রিস্টীয় ধর্মগুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

নাভালনির মৃত্যুতে রুশ কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা