জেনারেল বিপিন রাওয়াতের স্থলভিত্তিক কে হচ্ছেন?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৫, শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১, ২৫ অগ্রহায়ণ ১৪২৮

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) জেনারেল বিপিন রাওয়াত নিহতের পর থেকেই প্রশ্ন উঠছে কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রতিরক্ষা প্রধান?

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) জেনারেল বিপিন রাওয়াত নিহতের পর থেকেই প্রশ্ন উঠছে কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রতিরক্ষা প্রধান?

উচ্চ পর্যায়ের সরকারি সূত্র বলছে, আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে এই শূন্যপদ পূরণ করতে হবে। জেনারেল রাওয়াতের মৃত্যুর পর ৮ ডিসেম্বর নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রীপরিষদের বৈঠক হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে।

যত দ্রুত সম্ভব পরবর্তী প্রতিরক্ষা প্রধান নিয়োগের সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার। কেননা, এই পদ সামরিক ও নিরাপত্তা ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ।

অনেকেই মনে করছেন, সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানেকেই পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) ঘোষণা করা হতে পারে। তবে তাকে এই পদে বসানো হলে সেনাপ্রধানের পদটি ফাঁকা হয়ে যাবে। তাই সেই পদ পূরণেরও আলাদা ভাবনা থাকতে পারে সরকারের।

সেনাবাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি এবং নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশীর নামও উঠে আসছে বিপিন রাওয়াতের উত্তরসূরীর তালিকায়।

২০১৯ সালে ভারতের স্বাধীনতা দিবসে নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, তিন বাহিনীর প্রধান হিসেবে একজন চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগ করা হবে। সেই অনুযায়ী, ২০২০ সালের ভারতের প্রথম সিডিএস পদে নিযুক্ত হন বিপিন রাওয়াত।

সিনিয়রিটির ভিত্তিতেই প্রতিরক্ষা প্রধান বা সিডিএস নিয়োগ করা হবে; এমন কিছু বলা হয়নি। বিপিন রাওয়াতকে নিয়োগের সময়ও সেনাবাহিনীতে সিনিয়র মোস্ট কয়েকজন ছিলেন। তবে সিডিএস পদ পেতে গেলে কিছু যোগ্যতা থাকা আবশ্যক, এমনটাই মত বিশেষজ্ঞদের। যেমন, তিন বাহিনীর মধ্যে যারা কমান্ডিং কিংবা ফ্ল্যাগ অফিসার হবেন তারা এগিয়ে থাকবেন বাছাইয়ে। বয়স ৬৫-এর বেশি হবে না।

সূত্র: জি নিউজ।

Share This Article