মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা, নিহত ৭

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১২, শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১, ২৫ অগ্রহায়ণ ১৪২৮

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে অন্তত সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। ৮ ডিসেম্বর দেশটির মধ্যাঞ্চলে এ ঘটনা ঘটে।

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে অন্তত সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার( ৮ ডিসেম্বর) দেশটির মধ্যাঞ্চলে এ ঘটনা ঘটে।

জাতিসংঘ এক টুইট বার্তায় জানিয়েছে, বিস্ফোরণে সাতজন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন তিনজন। গাড়িবহরটি সিভের থেকে দোনৎজায় যাওয়ার পথে মপতি অঞ্চলের বানদিয়াগারা এলাকায় এ ঘটনা ঘটে। হতাহতরা শান্তিরক্ষী বাহিনীর টোগো কন্টিনজেন্টের সদস্য ছিলেন বলেও জানা গেছে। খবর এএফপির

এ ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি এটাকে ‘ঘৃণ্য হামলা’ হিসেবে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে এর সঙ্গে জড়িতদের শনাক্ত করে বিচারের আওতায় আনার দাবিও জানিয়েছেন।

মালির শান্তিরক্ষী বাহিনীর প্রধান আল গাসিম ওয়েন এক বিবৃতিতে এটিকে ‘কাপুরুষোচিত’ হামলা বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ইতোমধ্যেই মালিতে জাতিসংঘের মিশনে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। বুধবারের হামলার ঘটনা ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বিবেচনা করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

২০১২ সাল থেকে জিহাদি আন্দোলনের কেন্দ্রস্থল হয়ে উঠেছে মালি। ২০১৫ সালে পার্শ্ববর্তী দেশ নাইজার ও বুরকিনা ফাসোতেও ছড়িয়ে পড়ে তাদের আন্দোলন।

২০১৩ সালে মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের কার্যক্রম শুরু হয়। বর্তমানে দেশটিতে সাড়ে ১৬ হাজার শান্তিরক্ষী কাজ করছেন। সংস্থাটির দাবি, গত ৩১ অক্টোবর পর্যন্ত শান্তিরক্ষী বাহিনীর ১৪৬ জন সদস্য প্রাণ হারিয়েছেন শুধু মালিতে।

Share This Article


তিন বছরে গড়াল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত সৌদির

ইউক্রেনে যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় শতাধিক নিহত

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

রাশিয়াকে কয়েকশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান

পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী আইএমএফ

ইসরায়েলিদের ওপর হামলার অধিকার ফিলিস্তিনের আছে: চীন

অস্ট্রেলিয়ায় খ্রিস্টীয় ধর্মগুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

নাভালনির মৃত্যুতে রুশ কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা