মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা, নিহত ৭

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১২, শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১, ২৫ অগ্রহায়ণ ১৪২৮

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে অন্তত সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। ৮ ডিসেম্বর দেশটির মধ্যাঞ্চলে এ ঘটনা ঘটে।

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে অন্তত সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার( ৮ ডিসেম্বর) দেশটির মধ্যাঞ্চলে এ ঘটনা ঘটে।

জাতিসংঘ এক টুইট বার্তায় জানিয়েছে, বিস্ফোরণে সাতজন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন তিনজন। গাড়িবহরটি সিভের থেকে দোনৎজায় যাওয়ার পথে মপতি অঞ্চলের বানদিয়াগারা এলাকায় এ ঘটনা ঘটে। হতাহতরা শান্তিরক্ষী বাহিনীর টোগো কন্টিনজেন্টের সদস্য ছিলেন বলেও জানা গেছে। খবর এএফপির

এ ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি এটাকে ‘ঘৃণ্য হামলা’ হিসেবে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে এর সঙ্গে জড়িতদের শনাক্ত করে বিচারের আওতায় আনার দাবিও জানিয়েছেন।

মালির শান্তিরক্ষী বাহিনীর প্রধান আল গাসিম ওয়েন এক বিবৃতিতে এটিকে ‘কাপুরুষোচিত’ হামলা বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ইতোমধ্যেই মালিতে জাতিসংঘের মিশনে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। বুধবারের হামলার ঘটনা ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বিবেচনা করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

২০১২ সাল থেকে জিহাদি আন্দোলনের কেন্দ্রস্থল হয়ে উঠেছে মালি। ২০১৫ সালে পার্শ্ববর্তী দেশ নাইজার ও বুরকিনা ফাসোতেও ছড়িয়ে পড়ে তাদের আন্দোলন।

২০১৩ সালে মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের কার্যক্রম শুরু হয়। বর্তমানে দেশটিতে সাড়ে ১৬ হাজার শান্তিরক্ষী কাজ করছেন। সংস্থাটির দাবি, গত ৩১ অক্টোবর পর্যন্ত শান্তিরক্ষী বাহিনীর ১৪৬ জন সদস্য প্রাণ হারিয়েছেন শুধু মালিতে।

Share This Article


ফিলিপাইনে বিমান বিধ্বস্ত, দুই পাইলট নিহত

শপথ নিয়ে যা বললেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

এবার মাইক পেন্সের বাড়িতে মিলল গোপন নথি

গভীর অর্থনৈতিক সংকটে পড়তে যাচ্ছে পাকিস্তান

অ্যালকোহল বিক্রি করে ৬ মাসে কেরুর আয় ২৩৩ কোটি টাকা

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ও ইইউ’র নতুন নিষেধাজ্ঞা

আজকেও অন্ধকারে পাকিস্তান

সুইডেনকে ন্যাটোর সদস্যপদ পেতে সমর্থন করবে না তুরস্ক: এরদোয়ান

করোনায় আরও ৮৯৫ জনের মৃত্যু, শনাক্ত এক লাখ

ট্রান্স ফ্যাটের কারণে বছরে প্রায় ৫ লাখ মানুষ মারা যায়

চলতি বছরের প্রথম মাসে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৫৯

ফের পাকিস্তানের প্রধান নির্বাচক হারুন রশিদ