করোনা সংক্রমণ রোধ করবে চুইংগাম

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৫, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮
করোনা রুখে দিতে পারে চুইংগাম
করোনা রুখে দিতে পারে চুইংগাম

নিউজ ডেস্ক: করোনা সংক্রমণ রুখে দিতে পারে এক ধরনের চুইংগাম। সাম্প্রতিক একটি গবেষণায় এমনই দাবি করলেন একদল গবেষক। 

গবেষকদের দাবি, ভাইরাসকে লালারসের মধ্যে আটকে রেখে একটি বিশেষ ধরনের চু্ইংগাম শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াতে দেয় না। এর ফলে কেউ সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে তাঁর সংক্রমণের আশঙ্কাও কমে যায়।

 

বর্তমান গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘মলিকিউলার থেরাপি’তে। গবেষণায় বলা হয়েছে, ডেল্টা-সহ করোনা ভাইরাসের যতগুলি স্ট্রেন সম্পর্কে এখনও পর্যন্ত জানা গেছে, সব কটিকেই একটি মাত্রা পর্যন্ত রুখে দিতে পারে গবেষকদের তৈরি চুইংগাম। 

তবে সাম্প্রতিক স্ট্রেন ওমিক্রনের ক্ষেত্রে এই গাম কতটা কার্যকর হবে, তা নিয়ে দ্বিধায় রয়েছেন গবেষকরা।

চুইংগাম স্বাস্থ্যের পক্ষে উপকারী, একথা জানাই ছিল বিজ্ঞানীদের। এর ভেতরে থাকা ক্যালসিয়াম ও বাইকার্বনেটের মতো পদার্থ মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়ার পরিমাণ কমিয়ে দেয়। তথাপি বর্তমান গবেষণাটি ছিল স্বতন্ত্র। করোনা ভাইরাসের সংক্রমণকে চুইংগাম রুখে দিতে পারে কিনা, এই ভাবনা আসলে যুগান্তকারী।

জানা যায়, বিশেষ এই চুইংগামটি বানানো হয়েছে প্রচুর পরিমাণে এসই-২ প্রোটিন (ACE2 Protein) দিয়ে। উদ্ভিদের তৈরি ওই প্রোটিন ব্যবহার করা হয়েছে প্রচুর পরিমাণে। গবেষকরা জানিয়েছেন, এই প্রোটিন মুখের লালার সংক্রমণ রুখতে সাহায্য করে।

আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, লালা রসে এসই-২ প্রোটিন মেশানো ৫ মিলিগ্রাম ওজনের চুইংগাম মুখের ভেতরের করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই কমিয়ে দেয়। 

প্রোটিন মেশানো ৫০ মিলিগ্রাম ওজনের চিউয়িং গাম সংক্রমণ কমাতে পারে ৯৫ শতাংশ পর্যন্ত। সবচেয়ে বড় কথা, এর ফলে সংক্রমিতের সংস্পর্শে আসা অন্যরাও অনেকটাই সুরক্ষিত থাকবেন। 

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article