ওমিক্রনের প্রাথমিক লক্ষণ গলায়, গায়ে ব্যথা, দুর্বলতা!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৯, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮
করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন
করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন

স্বাস্থ্য ডেস্ক:
করোনা নিয়ে গোটা পৃথিবীর উদ্বেগের অন্ত নেই। এর মধ্যেই আবার রক্তচাপ আরও বাড়িয়ে দিল ওমিক্রন স্ট্রেইন। নতুন এই স্ট্রেইন সারা বিশ্বের চিকিৎসাবিজ্ঞানীদের মাথায় দুশ্চিন্তা বয়ে এনেছে। 

এই নতুন স্ট্রেইন নিয়ে সবাই এখন ব্যস্ত। কারণ এই স্ট্রেনে মিলিছে মিউটেশন। এক্ষেত্রে ভাইরাসের স্পাইক প্রোটিনেই ঘটেছে আসল পরিবর্তন। ফলে দুশ্চিন্তার মেঘ ঘনিভূত হচ্ছে সব মহলেই।

 

ওমিক্রনের লক্ষণগুলো কী কী?

আফ্রিকার যেই চিকিৎসক এই রোগের সঙ্গে প্রথমবারের জন্য লড়াই করেছিলেন তাঁর কথায়, আগের করোনা ভাইরাসের সঙ্গে ওমিক্রনের উপসর্গের পার্থক্য রয়েছে। তবে এই ভাইরাসটি এতটাই নতুন যে এই নিয়ে বেশি কিছু বলতে পারছেন না।  

বিজ্ঞানীদের মতে, এখন পর্যন্ত যে কটা কেস পাওয়া গেছে সেখানে সকলের মৃদু উপসর্গই দেখা গেছে।

এদিকে ভারতে প্রথম ওমিক্রন আক্রান্ত ছিলেন একজন ৬৬ বছর বয়সী আফ্রিকার বাসিন্দা। তাঁর শরীরে ছিল না কোনও রোগ লক্ষণ। বর্তমানে তাঁর করোনা নেগেটিভ রিপোর্টও চলে এসেছে। এই ভাইরাসের কবলে পড়া ভারতের দ্বিতীয় মানুষটি সামান্য উপসর্গ ছিল। তবে তাঁর বিদেশে যাওয়ার কোনও ইতিহাস ছিল না।

ভারতে ওমিক্রনে আক্রান্ত তৃতীয় রোগীর ছিল গলা ব্যথা ও দুর্বলতা। পাশাপাশি অনেকের গায়ে ব্যথাও থাকছে। সঙ্গে জ্বর থাকাও স্বাভাবিক।

কী বলছেন বিশেষজ্ঞরা?
ভারতের মেডিসিন বিশেষজ্ঞন্ বলছেন, ওমিক্রন নিয়ে এতদিন যত গবেষণা হয়েছে তাতে দেখা গেছে এই ভাইরাস একটু বেশি সংক্রামক। মারণ ক্ষমতা তেমন নেই আর ভাইরাসের মিউটেশন হয়েছে বলে টিকা কাজ করবে না, ব্যাপরটা তেমন নয়। 

টিকা কাজ করবে। তাই যাঁরা টিকা নেননি তাঁরাই পড়তে পারেন সমস্যায়। তাই টিকা নেওয়া জরুরি। আর লক্ষণ সেই করোনার মতোই। তবে রোগের খুব বেশি তীব্রতা দেখা যাচ্ছে না। তাই অতটা সমস্যা হবে না বলেই মনে করছেন তারা। 

ওমিক্রনের নানান উপসর্গ সম্পর্কে বিশেষজ্ঞ আরো বলছেন, গলা ব্যথা, গায়ে ব্যথা, দুর্বলতা, জ্বর, হাঁচি, কাশি, সর্দি- যাই থাকুক না কেন করোনা টেস্ট করাতে হবে ওমিক্রনকেও এই পদ্ধতিতেই চিনতে হবে। আলাদা করে আর কী উপসর্গ থাকবে। আর যাঁরা বিদেশ থেকে ফিরছেন তাঁদের করোনা টেস্ট বাধ্যতামূলক। রোগ ধরা পড়লে আইসোলেশনে থাকতে হবে। 

এছাড়া সবচেয়ে বড় কথা মানুষকেও সেই পুরনো করোনাবিধি মাস্ক পরা, হাত ধোয়া স্যানিটাইজার ব্যবহার করাসহ অযথা আতঙ্কগ্রস্ত না হয়ে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন তারা।
 

Share This Article