শুক্রবার জাবিতে শুরু হচ্ছে প্রজাপতি মেলা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪৮, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

'উড়লে আকাশে প্রজাপ্রতি, প্রকৃতি পায় নতুন গতি' এই স্লোগান নিয়ে আগামী শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে যাচ্ছে প্রজাপ্রতি মেলা ২০২১। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে।

আজ বুধবার এক সংবাদ সম্মেলনে মেলার আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন এ কথা জানান।

তিনি বলেন, 'এ বছর করোনা পরিস্থিতির কারণে মেলাজুড়ে বাড়তি সতর্কতা থাকবে। অন্যান্য বছরের মতো এবার র‌্যালির আয়োজন থাকছে না। মেলা প্রাঙ্গণের সামনে অস্থায়ীভাবে বিভিন্ন প্রজাতির প্রজাপতি দর্শনের আয়োজন করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের ভেতরে জীবন্ত প্রজাপতি দর্শনের ব্যবস্থা থাকবে।'

প্রতি বছরের মতো এবারের মেলায়ও থাকছে শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ এবং সমাপনী অনুষ্ঠান।

প্রজাপতি বিষয়ক গবেষণায় বিশেষ অবদানের জন্য আলহাজ ফরহাদ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক হাসমত আলীকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০২১ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান সমীকে বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট-২০২১ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

অধ্যাপক মনোয়ার হোসেন বলেন, 'মেলা প্রাঙ্গণের সামনে অস্থায়ীভাবে বিভিন্ন প্রজাতির প্রজাপতি দর্শনের আয়োজন করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের ভেতরে জীবন্ত প্রজাপতি দর্শনের ব্যবস্থা থাকবে।'

তিনি আরও জানান, করোনা প্রাকৃতিক পরিবেশের ভারসাম্যহীনতার একটি বিরূপ ফলাফল। সেই জায়গা থেকেও মানুষের প্রকৃতির প্রতি, প্রজাপতির প্রতি সচেতন হওয়া উচিত। প্রাণ প্রকৃতির প্রতি গণসচেতনতা বাড়িয়ে তোলা এবারের প্রজাপ্রতি মেলার অন্যতম উদ্দেশ্য।

২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রজাপতি মেলা আয়োজিত হচ্ছে।

Share This Article


২২ লাখ পশু উদ্বৃত্ত, চড়া দাম হাঁকালে মাথায় হাত পড়বে : প্রাণিসম্পদ মন্ত্রী

কওমি মাদ্রাসায় ছাত্রলীগকে সাংগঠনিক কার্যক্রম চালাতে বললেন শিক্ষামন্ত্রী

চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি আইজিপির

বেনজীরের বিরুদ্ধে শিগগিরই মামলা : দুদক আইনজীবী

গরিবরা এখন তিনবেলা ভাত আর ধনীরা রুটি খায়: খাদ্যমন্ত্রী

মাছ উৎপাদনে চীনকে টপকে দ্বিতীয় বাংলাদেশ

ঈদযাত্রা: স্বস্তিতে ঘরে ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে রাজধানী

সৌদি আরবে ১৭ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

বাংলাদেশের আম যাচ্ছে ইউরোপ-আমেরিকাসহ ৩৮ দেশে

শিক্ষক-নার্সসহ ৫ ভিসায় বাংলাদেশ থেকে কর্মী নেবে ওমান

ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে একগুচ্ছ সিদ্ধান্ত

ড. ইউনূস অসত্য বলে বেড়াচ্ছেন, ইইউ প্রতিনিধিদের আইনমন্ত্রী