বাংলাদেশি বংশোদ্ভূত সারা পেলেন 'ক্লাইমেট ব্রেকথ্রু অ্যাওয়ার্ড

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৩, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮

পরিবেশ ও জলবায়ু ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখার জন্য ক্লাইমেট ব্রেকথ্রু অ্যাওয়ার্ড পেয়েছেন বিশ্বের তিন জন নারী। তারা হচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেনিস ফেয়ারচাইল্ড, ফিলিপাইনের বাংলাদেশি বংশোদ্ভূত সারা জেন আহমেদ এবং জার্মানির কাথেরিন গুতমান।

প্রতি বছর জলবায়ু ও পরিবেশ  ক্ষেত্রে পরিবর্তন সৃষ্টিকারী নতুন সাহসী ধারনা যা গ্রিন হাউস গ্যাস নিঃসরণ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে – এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের এ পুরস্কারে ভূষিত করা হয়। এ বছর পুরস্কারের আর্থিক মূল্য ৩ মিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় প্রায় ২৫ কোটি টাকা।

সারা জেন আহমেদ বাংলাদেশি ড. মাহফুজ আহমেদ (এশীয় উন্নয়ন ব্যাংক-এর কৃষি ও গ্রাম উন্নয়ন-এর সাবেক প্রধান) এবং ফিলিপিনো ভিভিয়ান আহমেদের কন্যা। অর্থ কৌশলবিদ সারা আহমেদ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলিতে স্থিতিস্থাপকতা এবং বিনিয়োগের সুযোগ তৈরি করতে চান। তিনি ফিন্যান্সিয়াল ফিউচারস সেন্টারের প্রতিষ্ঠাতা। বর্তমানে তিনি ভালনারাবেল-২০ গ্রুপ অফ ফাইনান্স মিনিস্টারস (ভি২০) গ্রুপের ৫৫টি দেশের অর্থমন্ত্রীদের জলবায়ু অর্থায়ন বিষয়ক উপদেষ্টা।

বাংলাদেশ সরকার প্রণীত ক্লাইমেট প্রস্পারিটি প্ল্যান “মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা” তৈরি করার ক্ষেত্রে সারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সম্প্রতি গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ সম্মেলনে এ পরিকল্পনাটি উপস্থাপিত হয়। বিশ্বের ৩৬টি ইতোমধ্যে নিজ নিজ দেশের জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে।

সারা আহমেদের লক্ষ্য, ২০৩০ সাল নাগাদ ৫০টি জলবায়ু ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশের জন্য জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা তৈরি এবং বাস্তবায়ন করা – যা ১.৪ বিলিয়ন জনসংখ্যা ও ২.৫ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের জিডিপির প্রতিনিধিত্ব করে।

Share This Article


দাম বাড়ল এলপিজির

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী

পদোন্নতিপ্রাপ্ত চার অতিরিক্ত আইজিপির র‍্যাংক ব্যাজ পরিধান অনুষ্ঠানে যা বললেন আইজিপি

এবার গ্যাস কোম্পানির সঞ্চালন চার্জ বাড়ছে

যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সনও জরুরি : প্রধানমন্ত্রী

নিরাপদ সড়ক নিশ্চিতে নতুন উদ্যোগ নিচ্ছে সরকার

সাগরে নিম্নচাপ, কমতে পারে তাপমাত্রা

পি কে হালদারের মামলার পরবর্তী সাক্ষ্য ১ মার্চ

যে কারণে প্রতিরাতে ৫ ঘণ্টা বন্ধ থাকবে ঢাকার ফ্লাইট চলাচল

লেখকদের বিকাশে বইমেলা এক অবিকল্প আয়োজন: রাষ্ট্রপতি

সার্বিয়ায় জনশক্তি রপ্তানি বাড়াতে কাজ চলছে: পররাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণ নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী