ইউজিসির চতুর্থ শিল্পবিপ্লব সম্মেলন শুরু ১০ ডিসেম্বর

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৩, বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮
মিট দ্য প্রেস অনুষ্ঠানে ইউজিসির কর্মকর্তারা
মিট দ্য প্রেস অনুষ্ঠানে ইউজিসির কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আগামী ১০ ও ১১ ডিসেম্বর ‘চতুর্থ শিল্পবিপ্লব ও যাত্রাপথের সন্ধান’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে সম্মেলনটি ঢাকার বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, দেশ-বিদেশের বিশেজ্ঞদের নিয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছি। এতে তিনজন নোবেল বিজয়ী (Oliver Hart, Konstantin Novoselov, Takaaki Kajita) এবং বিশ্বের সাতজন বিশ্বখ্যাত বিজ্ঞানীসহ দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ ও গবেষক অংশগ্রহণ করবেন। 

ইউজিসি চেয়ারম্যান বলেন, এই সম্মেলনের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষাবিদ ও গবেষকদের মাঝে যোগাযোগের একটি নেটওয়ার্ক তৈরি হবে। একই সঙ্গে শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠান ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যেও একটি সহযোগিতার সেতুবন্ধন তৈরি হবে।

তিনি বলেন, এ সম্মেলনে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে এর সম্ভাবনাগুলো কাজে লাগাতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় নির্ধারণ করা হবে। চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তি পরিচালনার জন্য যথাযথ জ্ঞান ও দক্ষতাসম্পন্ন মানবসম্পদের প্রয়োজন হবে। এই দক্ষ মানবসম্পদ তৈরি করতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

সম্মেলনে জানানো হয়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১০ ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথির বক্তব্য এবং সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি ১১ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথির বক্তব্য দেবেন। এ সম্মেলনে মোট ৬টি প্রবন্ধ উপস্থাপিত হবে। ২১টি টেকনিক্যাল সেশনে মোট ১০০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।

ইউজিসি অডিটরিয়ামে সংবাদ সম্মেলনে কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের প্রমুখ উপস্থিত ছিলেন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বইয়ে কোন বিষয়ে বিতর্ক বা ভুল থাকলে তা অবশ্যই পরিবর্তন করা হবে : শিক্ষামন্ত্রী

পাঠ্যবই প্রণয়নে মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি: শিক্ষামন্ত্রী

জেলা, ধর্ম বা শিক্ষা প্রতিষ্ঠানের নাম জিজ্ঞেস করা যাবে না ভাইভায়!

ভাইভায় নিজ জেলা, ধর্ম বা বিশ্ববিদ্যালয়ের নাম জিজ্ঞেস করা যাবে না

প্রশ্নপত্র ফাঁসের সাজা ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে বিল পাস

আর হচ্ছে না জেএসসি-জেডিসি পরীক্ষা

মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন: প্রযুক্তিনির্ভর শিক্ষায় যুক্ত হবে মাদ্রাসা!

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ২৯ এপ্রিল

এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল

বই উৎসবে পৃথিবীতে অনন্য দৃষ্টান্ত বাংলাদেশ: শিক্ষামন্ত্রী

একাদশে ভর্তির ফল প্রকাশ

২০২৩ সালে মাধ্যমিকের ছুটি ৭৬ দিন