বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৩, মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
বিবিসি
বিবিসি

অনলাইন ডেস্ক

২০২১ সালে বিশ্বে সমাজ ও সংস্কৃতিতে ভূমিকা রাখা অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। এবারের তালিকায় নাম থাকা ১০০ নারীর মধ্যে অর্ধেকই আফগানিস্তানের নাগরিক।

 

এছাড়া এতে স্থান পেয়েছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই, সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা, ভারতের আইনজীবী ও অধিকারকর্মী মঞ্জুলা প্রদীপ, সাবেক আফগান নারী পুলিশ সদস্য মোমেনা ইব্রাহিমি, আফগানিস্তানের বাণিজ্যিক উড়োজাহাজের প্রথম নারী পাইলট মহাদেসি মিরজায়ি।


আফগানিস্তানে কাজ করতে গিয়ে দমন-পীড়নের শিকার হওয়া নারীদের উৎসর্গ করা হয়েছে এবারের তালিকা। তাই এতে ৫০ জন আফগান নারীকে রাখা হয়েছে। তালিকায় থাকা কেউ কেউ নিজেদের নিরাপত্তার স্বার্থে ছদ্মনাম ব্যবহার করেছেন এবং ছবি দেননি।

১০০ প্রভাবশালী নারী বাছাইয়ের জন্য বিবিসির একটি দল কাজ করে থাকে। এ দলের সদস্যরা বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী নারীদের নামের তালিকা জমা দেন।

এরপর বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস নেটওয়ার্কের ভাষা নিয়ে কাজ করা দলের পরামর্শ অনুযায়ী ছোট তালিকা তৈরি করা হয়। যেসব প্রার্থী গত এক বছরে সংবাদের শিরোনাম হয়েছেন, নিজ কাজের জন্য প্রশংসিত হয়েছেন কিংবা সমাজের কোনো গুরুত্বপূর্ণ পরিবর্তনে ভূমিকা রেখেছেন; তাদেরই এ তালিকায় নির্বাচন করা হয়ে থাকে।

প্রতিবছর এ তালিকা নির্বাচনের ক্ষেত্রে একেকটি থিম থাকে। এ বছরের থিম হলো, পৃথিবীর বদলে নারী। বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে অনেক মানুষই তাদের জীবনযাপনের পদ্ধতিতে পরিবর্তন আনতে বাধ্য হয়েছেন। এক্ষেত্রে জীবনযাপনে পরিবর্তন ও যাপনের নতুন পদ্ধতি উদ্ভাবনে ভূমিকা রাখা নারীরা এবারের তালিকায় স্থান পেয়েছেন।

Share This Article


জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

ফাইল ফটো

‘আবেগ’ নিয়ে রাশিয়ার কিছু করা উচিত হবে না: রুশ মুখপাত্র

ইমরান খান

ইমরান খানের সেই মামলা তুলে নিল আদালত

ফাইল ফটো

রিজার্ভ সেনাদের বাড়ি পাঠিয়েছে রাশিয়া

সাভান্তে পাবো

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সাভান্তে পাবো

ক্রিমিয়ার রুশ বিমানঘাঁটিতে বিস্ফোরণ, যুদ্ধবিমানে আগুন: রিপোর্ট

ঢাকায় আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে জান্তা বিরোধী প্রতিরোধ যুদ্ধে ৩ দিনে নিহত ৬০ জান্তা সেনা

ইরানে বিক্ষোভ-সংঘর্ষ, আটকা পড়েছেন বহু শিক্ষার্থী

সহিংসতা বন্ধে পুতিনের কাছে পোপের আকুতি

পাকিস্তানে বন্যার ফল হতে পারে সুদূরপ্রসারী

জম্মু-কাশ্মীরে পৃথক হামলায় নিহত ২