বিচারবহির্ভূত হত্যাকাণ্ড : তালেবানের নিন্দায় সরব বিশ্ব

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৮, সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের তীব্র নিন্দা জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রসহ আরও ২১টি দেশ। দেশটির সাবেক নিরাপত্তা বাহিনী ও পুলিশ বাহিনীর সদস্য এবং সাবেক সরকারের গোয়েন্দা কর্মকর্তাদের বেছে বেছে হত্যার অভিযোগে এ নিন্দা জানিয়েছে দেশগুলো। একই সঙ্গে এ ধরনের পরিকল্পিত হত্যাকাণ্ড বন্ধ করতেও তালেবানের প্রতি আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসির।

আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের তীব্র নিন্দা জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রসহ আরও ২১টি দেশ। দেশটির সাবেক নিরাপত্তা বাহিনী ও পুলিশ বাহিনীর সদস্য এবং সাবেক সরকারের গোয়েন্দা কর্মকর্তাদের বেছে বেছে হত্যার অভিযোগে এ নিন্দা জানিয়েছে দেশগুলো। একই সঙ্গে এ ধরনের পরিকল্পিত হত্যাকাণ্ড বন্ধ করতেও তালেবানের প্রতি আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসির।

এর আগে গত নভেম্বর মাসের শেষের দিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওযাচের (এইচআরডব্লিউ) নতুন এক প্রতিবেদনে জানানো হয়, গত আগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে দেশটির নিরাপত্তা বাহিনীর সাবেক শতাধিক সৈন্য তালেবানের হাতে নিহত অথবা নিখোঁজ হয়েছেন।

সংস্থাটি সে সময় জানায়, ক্ষমতা দখলের পর তালেবান নেতৃত্বের সাধারণ ক্ষমা ঘোষণার অঙ্গীকারও সাবেক সৈন্য এবং পুলিশকে নিশানা করা থেকে সশস্ত্র এ গোষ্ঠীর স্থানীয় কমান্ডারদের বিরত রাখতে পারেনি।

এমনকি সাবেক সরকারি সৈন্য ও পুলিশ সদস্যদের নির্বিচার হত্যাকাণ্ডে তালেবানের নেতৃত্বের সায় ছিল বলেও অভিযোগ করে এইচআরডব্লিউ। তবে দেশটিতে যে কোনো ধরনের প্রতিশোধমূলক হত্যাকাণ্ডের অভিযোগ অস্বীকার করেছিলেন তালেবানের একজন মুখপাত্র।

বিবিসি বলছে, সাবেক সরকারের নিরাপত্তা সদস্য বা কর্মকর্তাদের ক্ষতি না করার বিষয়ে তালেবান যে অঙ্গীকার করেছিল তা পালন করতে যৌথ বিবৃতিতে ওই ২২ দেশ কাবুলের ক্ষমতাসীন গোষ্ঠীর কাছে আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘জোরপূর্বক নিখোঁজ এবং বিনা বিচারে হত্যাকাণ্ডের বিষয়ে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

সংক্ষিপ্ত এ যৌথ বিবৃতি ইস্যু করে যুক্তরাষ্ট্র। পরে যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়াও আরও ১৯টি দেশ এতে স্বাক্ষর করে। স্বাক্ষরকারী অন্য দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান ও ইউক্রেনও রয়েছে।

বিবৃতিতে তালেবানের হাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ জানানোসহ এসব কর্মকাণ্ডের তদন্তের দাবি জানানো হয়। এতে আরও বলা হয়, ‘নিজেদের কর্মকাণ্ডের মাধ্যমেই তালেবানকে বিচারের এ তৎপরতা আমরা অব্যাহত রাখব।’

২০ বছর পর চলতি বছরের ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এর পর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য বিশ্বের কোনো দেশই এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

Share This Article

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর


তিউনিসিয়ার উপকূল থেকে ১৪ অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধার

গাজায় ইসরাইলি হামলায় নিহত আরও ৭৯ ফিলিস্তিনি

সৌদি বাদশাহ সালমান হাসপাতালে ভর্তি

হাসপাতালে সৌদি বাদশাহ

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু