তিস্তাকে ঘিরে মহাপরিকল্পনার কথা জানালেন উপমন্ত্রী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫৮, শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮
এ কে এম এনামুল হক শামীম
এ কে এম এনামুল হক শামীম

নীলফামারী প্রতিনিধি: সরকার তিস্তাকে ঘিরে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে বন্যা খরার মতো দুর্যোগ মোকাবিলাসহ পাল্টে যাবে তিস্তা তীরবর্তী লাখো মানুষের আর্থ সামাজিক প্রেক্ষাপট। প্রকল্পের আওতায় তিস্তার দুইপাড়ে গাইড বাঁধ নির্মাণসহ গড়ে উঠবে আধুনিক শহর ও পর্যটন কেন্দ্র।

 

 

 

৪ ডিসেম্বর দিনব্যাপী নীলফামারীর কিশোরগঞ্জে তিস্তা সেচ প্রকল্পের উদ্বোধন ও লালমনিরহাটে তিস্তা ব্যারেজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সবসময় উত্তরবঙ্গকে বেশি গুরুত্ব দেন। তাঁর হাত ধরেই দেশের স্বার্থ অক্ষুণ্ণ রেখে গঙ্গা চুক্তি হয়েছে। তিস্তা চুক্তিও হবে, ইনশাআল্লাহ। তিস্তাপাড়ের মানুষের জীবন মান উন্নয়নে 'তিস্তা রিভার কমপ্রিহেনসিভ ম্যানেজমেন্ট এন্ড রেস্টোরেশন' প্রকল্প হাতে নিয়েছে সরকার, যা বাস্তবায়ন হলে নদীর দুই পাড়ে নির্মাণ হবে ২২০ কিলোমিটার গাইড বাঁধ আর দুই পাশে থাকবে মেরিন ড্রাইভ।

মন্ত্রী আরো বলেন, স্যাটেলাইট শহর ও পর্যটন কেন্দ্র গড়ে তোলাসহ খনন করা হবে তিস্তা নদী ও চর। তাতে প্রতি বছর ২০ হাজার কোটি টাকার ফসল উৎপাদনের পাশাপাশি ভাঙন থেকে রক্ষা পাবে হাজার হাজার বাড়িঘর। নদীভাঙন ও জলাবদ্ধতা আর থাকবে না। এই অঞ্চলে ফসলের যাতে বাম্পার ফলন হয় সেজন্য কাজ করছে সরকার। এই প্রকল্প বাস্তবায়ন হরে মানুষের আর্থসামাজিক অবস্থার ব্যাপক উন্নতি হবে। তিস্তা নদীর যে ভয়াবহ ভাঙন সেটা প্রতিরোধ করা সম্ভব হবে।

এছাড়া প্রকল্পটির আওতায় স্থাপন করা হবে দেড়শ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র, সেচ প্রকল্প ও আধুনিক কৃষি খামার। যেখানে কয়েক লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলেও জানান উপমন্ত্রী ।

এসময় পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চল প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমানসহ নীলফামারী, লালমনিরহাট ও রংপুর জেলার নির্বাহী প্রকৌশলী সহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপরে রংপুরে উপমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের নীলফামারী, লালমনিরহাট ও রংপুর জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

উপমন্ত্রীর এমন মন্তব্যের পরে তিস্তা অঞ্চলের মানুষরা সন্তোষ প্রকাশ করেছেন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


শয়নকক্ষে মিলল মা ও দুই ছেলের মরদেহ

বেলকুচিতে তালাবদ্ধ ঘরে মা ও দুই ছেলের লাশ

রেকর্ড ভঙ্গ, পাগলা মসজিদের দানবাক্সে মিলল ৪ কোটি টাকা

করতোয়ায় নৌকাডুবি: নিখোঁজ ৩ জনকে উদ্ধারে অভিযান

ডেঙ্গু আক্রান্ত হয়ে রেকর্ড ৬৩৫ রোগী হাসপাতালে ভর্তি

লক্ষ্মীপুরে দুর্বৃত্তদের গুলিতে যুবলীগ নেতা নিহত

সিলেটে সন্তানসহ রোহিঙ্গা দম্পতি আটক

বিধবা নারীকে ধর্ষণ ও সন্তানকে হত্যার অভিযোগে ইউপি সদস্য গ্রেপ্তার

ফাইল ফটো

উড়ো চিঠি নিয়ে রাসিক ও শিক্ষা বোর্ডের মধ্যে বিভ্রান্তি!

ছেলেকে খুঁজতে গিয়ে রেললাইনে পেলেন ক্ষতবিক্ষত লাশ

বগুড়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

আজ কখন কোথায় লোডশেডিং জেনে নিন