প্রযুক্তি ব্যবহারে লেনদেন: আগ্রহ বাড়ছে মানুষের!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৩, শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

আব্দুজ্জাহের ভূঁইয়া: নগদ বহনের ঝুঁকি ও শাখায় গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়ানোর ঝামেলা এড়াতে কার্ডভিত্তিক ও টাকা জমা দেওয়ার মেশিন-সিআরএম-এ লেনদেন বাড়ছে ব্যাংকগুলোতে। করোনার কারণে মাঝে কিছুটা কমে গেলেও এখন পুনরায় এটিএম কার্ড ব্যবহার করে টাকা উত্তোলনের দিকে ঝুঁকছেন গ্রাহকরা। এতে নয় মাসের ব্যবধানে এটিএমে লেনদেন বেড়েছে ২ হাজার ৩৩৮ কোটি ৩০ লাখ টাকা। অন্যদিকে, বছরের ব্যবধানে সিআরএমের জনপ্রিয়তা বেড়েছে ৪৭০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সব শেষ তথ্য বলছে, জানুয়ারিতে সারা দেশে ছড়িয়ে–ছিটিয়ে থাকা এটিএমে মোট ১৬ হাজার ৬৪৬ কোটি ৮০ লাখ টাকা উত্তোলন করা হয়। আর সেপ্টেম্বর মাস শেষে তার পরিমাণ দাঁড়ায় ১৮ হাজার ৯৮৫ কোটি ১০ লাখ টাকা। সে হিসেবে নয় মাসে এটিএমের মাধ্যমে লেনদেন বেড়েছে ২ হাজার ৩৩৮ কোটি ৩০ লাখ টাকা।

অন্যদিকে টাকা জমা দেওয়ার মেশিন সিআরএম-এ গ্রাহকরা গত বছরের সেপ্টেম্বরে যেখানে টাকা জমা দিয়েছেন ৬৭৬ কোটি ১০ লাখ টাকা, সেখানে বছরের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ১৮৩ কোটি ৪০ লাখ টাকায়। সে হিসেবে বছরের ব্যবধানে সিআরএম-এ টাকা জমা দেওয়ার পরিমাণ বেড়েছে ২ হাজার ৫০৭ কোটি ৩০ লাখ টাকা, যা গত অর্থবছরের এই সময়ের চেয়ে ৪৭০.৮১ শতাংশ বেশি।

শুধু এটিএম বা সিআরএম নয়, রিট্টির ইনকরোপটেবল ক্যাশিয়ার বাড়ছে পিওএসের মাধ্যমে লেনদেনও। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, জানুয়ারিতে পিওএসের মাধ্যমে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৬৭ কোটি ৬ লাখ টাকা। লেনদেন সংখ্যা ছিল ৩১ লাখ ৪৩ হাজার ৯৫৬টি। কিন্তু সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৯৯ কোটি টাকা। সে হিসেবে নয় মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৩১ কোটি ৪০ লাখ টাকা। আর বছরের ব্যবধানে পিওএসের মাধ্যমে লেনদেন বেড়েছে ৪৪৯ কোটি ৪০ লাখ টাকা।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দেশ ডিজিটালাইজেশনের ফলে মানুষের মধ্যে প্রযুক্তি ব্যবহারের আগ্রহ বাড়ছে। আর নগদ অর্থ বহনে ঝুঁকি থাকায় মানুষ এখন আর নগদ অর্থ নিয়ে ঘোরাফেরা করেন না। এতে কার্ড ভিত্তিক লেনদেন দিনদিন বাড়ছে। মধ্যে করোনার কারণে কিছুটা কমলেও ভবিষ্যতে এর পরিমাণ আরও বাড়বে বলেও জানান তারা।

আর এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বাংলাদেশের কথাকে বলেন, করোনা পরবর্তী অর্থনীতি চাঙ্গা হয়েছে। এতে ব্যাংকগুলোতেও ভীড় বেড়েছে, যার কারণে মানুষ লাইনে দাঁড়িয়ে টাকা জমা দেওয়ার বদলে সিআরএমের দিকে ঝুঁকছেন। এছাড়া নদগ অর্থ বহনে অসুবিধা ও লাইনে দাঁড়িয়ে টাকা উত্তোলনে অধিক সময় ব্যয় হওয়ায় মানুষ এটিএম ব্যবহার বাড়িয়েছে বলেও মনে করেন বাংলাদেশ ব্যাংকের এই নির্বাহী পরিচালক।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

আমাকে নিয়ে কেন এত লোকের সমস্যা: শ্রাবন্তী

আমেরিকা ও ইউরোপের চাপিয়ে দেওয়া সিদ্ধান্ত শেখ হাসিনা গ্রহণ করেননি, এটাই বড় সাফল্য!

মার্চে দুর্ভিক্ষ সৃষ্টির আন্তর্জাতিক ‘চক্রান্ত’, যা বললেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় শতাধিক নিহত

রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী

ক্ষমতার অপব্যবহার যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে, বিচারকদের রাষ্ট্রপতি

বিশ্ব ব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী


ডিসেম্বর পর্যন্ত রাজস্ব লক্ষ্যমাত্রার ৮৭.৭০ শতাংশ অর্জন : অর্থমন্ত্রী

হুন্ডিতে টাকা পাঠিয়ে দেশ ও নিজের ক্ষতি করছেন যেভাবে

হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে যা হয়

বাংলাদেশ কখ‌নও দেউ‌লিয়া হ‌বে না: অর্থমন্ত্রী

নয় দিনে এ‌ল ৭ হাজার কোটি টাকার রেমিট্যান্স

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বেড়েছে রিজার্ভ

চালু হচ্ছে আরেকটি নৌপথ, খুলছে সম্ভাবনার দুয়ার

তেল ও চিনির নতুন দাম নির্ধারণ করবে সরকার

রপ্তানি আয় কিছুটা কমার কারণ জানালেন প্রধানমন্ত্রী

লোহিত সাগর সংকটের যে প্রভাব পড়ছে বাংলাদেশের বাণিজ্যে

অর্থনৈতিক সংকটে পাশে থাকবে সৌদি!

তেল-এলএনজি আমদানি করতে আইটিএফসির সঙ্গে ঋণচুক্তি