আজও রামপুরায় সড়কে নেমেছে শিক্ষার্থীরা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৬, শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরায় কিছু শিক্ষার্থী আজও সড়কে নেমেছে।

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরায় কিছু শিক্ষার্থী আজও সড়কে নেমেছে। 

শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে তারা রামপুরা ব্রিজের কাছে গিয়ে দাঁড়ায়।

 নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবিতে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

এ বিষয়ে রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম জানিয়েছেন, বেলা সাড়ে ১১টার দিকে কিছু শিক্ষার্থী সেখানে অবস্থান নিয়েছে। তবে যানবাহন চলাচল স্বাভাবিক আছে। সেখানে পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় পুলিশ কাজ করবে।

এর আগের দিন বৃহস্পতিবার দুপুরে নিরাপদ সড়কের দাবিতে রামপুরা ও খিলগাঁও এলাকার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের একটি দল পুলিশের বাধার মুখেও রামপুরা ব্রিজ এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন।

তাদের প্রতিনিধি খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া অভিযোগ করেন, ‘সকালেও আমরা এসেছিলাম। কিন্তু পুলিশ তখন বাধা দেয়। রাষ্ট্র-পুলিশ শান্তিপূর্ণ আন্দোলন চায় না। আমরা ১০-১৫ জন শিক্ষার্থী ছিলাম বলে পুলিশ দাঁড়াতে দেয়নি। পরে আমরা আবার একত্রিত হয়ে সমাবেশ করি। যত বাধা আসুক, মৃত্যু ঝুঁকি থাকলেও দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাব।’

‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না', ‘ভয় দেখিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’- ইত্যাদি স্লোগান এসময় দিতে থাকেন শিক্ষার্থীরা।

গত কয়েকদিন রামপুরা ব্রিজ এলাকার সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ দেখালেও বৃহস্পতিবার এই সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। শিক্ষার্থীসহ সড়কে নিহত সবার স্মরণে দুই মিনিট নীরবতা পালন করা হয় মানববন্ধনে।

শুক্রবার সকাল ১০টায় আবারও রামপুরা ব্রিজে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়ে দুপুর সোয়া ২টায় ওই এলাকা ত্যাগ করেন শিক্ষার্থীরা।

ঢাকা মহানগর পুলিশের খিলগাঁও জোনের অতিরিক্ত উপ কমিশনার নুরুল আমীন বলেন, ‘সরকার ও বাস মালিকপক্ষ তাদের দাবি-দাওয়া মেনে নিয়েছে। এখন আন্দোলনের যৌক্তিকতা নেই। আন্দোলনকে ভিন্ন খাতে প্রভাবিত করার জন্য ছাত্রদের সাথে দুষ্কৃতকারীরা ঢুকে পড়েছে।’

সরকার বাসের ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মত অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে। প্রতিদিনই তারা বিভিন্ন এলাকায় সড়ক আটকে বিক্ষোভ দেখাচ্ছে।

প্রসঙ্গত, ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে। ঢাকা পরিবহন মালিক সমিতি মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু বিকালে তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন নয় দফা দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের একটি দল। তাদের দাবি, কেবল ঢাকা মহানগরে নয়, ‘হাফ’ ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য।

 

Share This Article


যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় হলে বিশ্ব রক্ষা পেতো

কাতারের আমির আজ ঢাকা আসছেন

সোমবার ঢাকায় আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ

খেলাধুলা মানুষের শারীরিক ও মানসিক শক্তি জোগায়: প্রধানমন্ত্রী

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্দেশনা

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

নির্বাচনের পর প্রথম ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!

আইএমএফের ঋণ: তৃতীয় কিস্তির জন্য ৯ শর্ত পূরণ বাংলাদেশের!