আজ গুলজার হোসেনের শাহাদৎবার্ষিকী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫৫, শনিবার, ৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • শহীদ গুলজার হোসেন তালুকদার একজন কৃষিবিদ ছিলেন। 
  • নর্থ বেঙ্গল সুগার মিলে তিনি সুপারেন্টটেন্ট হিসেবে কর্মরত ছিলেন। 

 

আজ ৫ মে মো. গুলজার হোসেন তালুকদারের শাহাদৎবার্ষিকী। ১৯৭১ সালের ৫ মে, নাটোরের লালপুরের গোপালপুরে নর্থবেঙ্গল সুগার মিলে পাকহানার বাহিনীর ব্রাশ ফায়ারে ওই মিলের ৪২ জন কর্মকর্তা কর্মচারির সঙ্গে শহদ হন মো. গুলজার হোসেন তালুকদার। 

দিনটিকে শহীদ সাগর গণহত্যা দিবস হিসেবে প্রতিবছর যথাযথ মর্যাদার সঙ্গে পালন করা হয়ে থাকে। এবছরও দিবসটি পালন করার জন্য বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই দিনে শহীদ গুলজার হোসেন তালুকদারের জন্য আত্মীয়-স্বজন ও দেশবাসীর প্রতি দোয়া চেয়েছেন তার পরিবারের সদস্যরা।

শহীদ গুলজার হোসেন তালুকদার একজন কৃষিবিদ ছিলেন। নর্থ বেঙ্গল সুগার মিলে তিনি সুপারেন্টটেন্ট হিসেবে কর্মরত ছিলেন। এপ্রিলের শেষের দিকে পাক হানাদার বাহিনী পাবনার বাঘাবাড়ি দিয়ে উত্তরবঙ্গে প্রবেশ করে। 

এদের একটি ছোট গ্রুপ ঈশ্বরদী থেকে বনপাড়া হয়ে রাজশাহীর দিকে যাত্রা শুরু করলে হানাদারদের প্রতিরোধে স্থানীয় মুক্তিপাগল জনতা ব্যাপক প্রস্তুতি নিতে থাকে। তারা ওই সুগার মিলের কর্তৃপক্ষের পরামর্শ ও সহযোগিতায় চিনি পরিবহনের দুইটি রেলওয়াগন দিয়ে লেভেলক্রসিংয়ে বেরিকেট দেয়। বাধা পেয়ে হানাদাররা সেখানে ব্যাপক গোলাগুলি শুরু করে। এর জবাবে মিলের সিকিউরিটির জন্য থাকা অস্ত্র ও মিলের ওয়ার্কশপে নির্মিত দেশীয় ধারালো অস্ত্র দিয়ে স্থানীয়রা প্রতিরোধে এগিয়ে আসে। 

 

ব্যাপক মারমুখি জনতার রুদ্ররূপ দেখে হানাদাররা ভয় পেয়ে যায়। রেলগেটের দক্ষিণ দিকের সুবিধাজনক স্থান থেকে স্থানীয়রা ইট পাথর, বল্লম ও বাশের ফলা ছুড়তে থাকে। টিকতে না পেওে সাদা পোশাকে ছত্রভঙ্গ হয়ে পালাতে চেষ্টা করে। বিভিন্ন আখের খেত থেকে জীবিত অবস্থায় কয়েকজন হানাদার সদস্যদের ধরে আনা হয়। এদের মধ্যে ছিলেন মেজর রাজা আসলাম খান ও সুবেদার গুলবাহার। মুক্তিকামী জনতা তাদের মৃত্যুদন্ড কার্যকর করে। 

 

দিনটি ছিল ১৯৭১ সালের ৩০ এপ্রিল। এই ঘটনার প্রতিক্রিয়ায় ব্যাপক প্রস্তুতি নিয়ে হানাদাররা ফের চলে আসে লালপুরে। তারা গাড়ি বাইরে রেখে মিলে প্রবেশ করেই মিলের কর্মকর্তা কর্মচারীদের একত্রিত করে। মিলের ভেতরে গোপাল সাগর নামের একটি পুকুরের পাড়ে তাদের ব্রাশ ফায়ারে হত্যা করা হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article