কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ করল জার্মানি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:১০, মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ১৯ চৈত্র ১৪৩১

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর মস্কোর গ্যাসের ওপর নির্ভরতা কমানোর উদ্যোগ নেয় জার্মানি। এ কারণে দেশটির সরকার শীতের সময় গ্যাস-সংকটের প্রভাব কমাতে বন্ধ হয়ে যাওয়া পাঁচটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র চালু করেছিল। 

শীতকাল শেষ হওয়ায় সাতটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিয়েছে ইউরোপের দেশ জার্মানি। উত্পাদক প্রতিষ্ঠান আরডব্লিউই ও এলইএজির বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে বিদ্যুৎকেন্দ্র বন্ধের এই তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম ডয়চে ভেলে।


রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর মস্কোর গ্যাসের ওপর নির্ভরতা কমানোর উদ্যোগ নেয় জার্মানি। এ কারণে দেশটির সরকার শীতের সময় গ্যাস-সংকটের প্রভাব কমাতে বন্ধ হয়ে যাওয়া পাঁচটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র চালু করেছিল। আর বাকি দুটি বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরও চালু রাখা হয়েছিল।


জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে জার্মানি কয়লার ওপর নির্ভরতা কমানোর পরিকল্পনা করেছে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করলে জার্মানিসহ ইউরোপের কয়েকটি দেশ রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নেয়। এর ফলে ইউরোপে জ্বালানির মূল্য বৃদ্ধি পায়। এই সংকটের সমাধান হিসেবে জার্মানি কিছু কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্র চালুর সিদ্ধান্ত নিয়েছিল।

কয়েকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধের সময়সীমাও বাড়িয়েছিল বার্লিন। সবশেষ তিনটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র গত এপ্রিলে বন্ধ করা হয়। কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটির সবুজ দলের আইনপ্রণেতা ক্যাথরিন হেনেব্যার্গার।

Share This Article


ইরানের পর সিরিয়া ও ইরাকেও বিস্ফোরণ

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

সেরেলাক নিয়ে ভয়ংকর তথ্য : শিশুরা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হতে পারে

ইরানের হাতে রাশিয়ার অস্ত্র, এবার কী করবে ইসরায়েল

ইসরায়েলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য ইহুদি নেতার

প্রকাশ্যে এলো ভয়াবহ তথ্য, এক বোমায় মৃত্যু হাজারো ফিলিস্তিনি ভ্রুণের

ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র