যে ‘বিশেষ বার্তা’ নিয়ে ঢাকায় আসছেন শ্রিংলা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৬, শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮
শ্রিংলা
শ্রিংলা

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর সফর প্রস্তুতির অংশ হিসেবে দেশটির পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকায় আসছেন। দুই দিনের সফরে তিনি আগামী মঙ্গলবার ঢাকায় পা রাখবেন।

 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। মূলত, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ঢাকা সফর নিয়ে আলোচনা করতেই শ্রিংলার এ সফর।

আব্দুল মোমেন বলেন, ‘ভারতের পররাষ্ট্রসচিব আসবেন। তিনি ভারতের রাষ্ট্রপতির সফরের বিষয়ে আলোচনা করতে আসছেন।’

এদিকে কূটনৈতিক সূত্রে জানা গেছে, ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলার এ সফরে ঢাকা ও দিল্লির কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে আগামী দিনগুলোতে দুই দেশের চলমান সম্পর্কসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এ সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরারও সুযোগ থাকছে।

সূত্র জানায়, বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। বৈঠকে ভারতের রাষ্ট্রপতি এবং পররাষ্ট্রসচিবের ঢাকা সফর নিয়ে আলোচনা হয়। তাছাড়া বাংলাদেশ ও ভারতের মৈত্রী দিবস পালন নিয়েও আলোচনা হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ১৫ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকায় আসার পরদিন ১৬ ডিসেম্বর সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের প্যারেড অনুষ্ঠানে যোগ দেবেন। সন্ধ্যায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজার অনুষ্ঠানে অংশ নেবেন। ঢাকা সফরের সময় তাঁর সম্মানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে নৈশভোজে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ভারতের রাষ্ট্রপতির সফর প্রস্তুতির অংশ হিসেবে দেশটির রাষ্ট্রাচার প্রধান নাগেশ সিংয়ের নেতৃত্বে একটি অগ্রবর্তী নিরাপত্তা দল এখন বাংলাদেশ সফরে রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের এটি প্রথম বাংলাদেশ সফর।

বিষয়ঃ ভারত

Share This Article


২২ লাখ পশু উদ্বৃত্ত, চড়া দাম হাঁকালে মাথায় হাত পড়বে : প্রাণিসম্পদ মন্ত্রী

কওমি মাদ্রাসায় ছাত্রলীগকে সাংগঠনিক কার্যক্রম চালাতে বললেন শিক্ষামন্ত্রী

চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি আইজিপির

বেনজীরের বিরুদ্ধে শিগগিরই মামলা : দুদক আইনজীবী

গরিবরা এখন তিনবেলা ভাত আর ধনীরা রুটি খায়: খাদ্যমন্ত্রী

মাছ উৎপাদনে চীনকে টপকে দ্বিতীয় বাংলাদেশ

ঈদযাত্রা: স্বস্তিতে ঘরে ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে রাজধানী

সৌদি আরবে ১৭ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

বাংলাদেশের আম যাচ্ছে ইউরোপ-আমেরিকাসহ ৩৮ দেশে

শিক্ষক-নার্সসহ ৫ ভিসায় বাংলাদেশ থেকে কর্মী নেবে ওমান

ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে একগুচ্ছ সিদ্ধান্ত

ড. ইউনূস অসত্য বলে বেড়াচ্ছেন, ইইউ প্রতিনিধিদের আইনমন্ত্রী