রাশিয়ার সঙ্গে ঐতিহাসিকভাবে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫০, বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

রাশিয়ার সঙ্গে ঐতিহাসিকভাবে শক্তিশালী সম্পর্কের ঘোষণা দিয়েছে চীন। দেশটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নের বিষয়ে এ জুটিকে সমন্বয়ের আহ্বান জানিয়েছে।

বুধবার বেইজিংইয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শতাব্দীর পরিবর্তিত পরিস্থিতিতে স্থিতিশীলতার ভরসাস্থল হিসেবে চীন ও রাশিয়ার উচিত আরও ভালো ভূমিকা পালন করা। উপ-পররাষ্ট্রমন্ত্রী সান ওয়েডংয়ের মস্কো সফরের পর এ বিবৃতি এলো।

পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক বিনষ্ট হওয়ার বিষয়ে সতর্কতার মধ্যেও বেইজিং ইউক্রেনে রাশিয়ার আক্রমণে নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। যুদ্ধ পরিস্থিতিতেও ব্রিকসের দুটি রাষ্ট্রের মধ্যকার সম্পর্ক উষ্ণই রয়ে গেছে।

সান বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৌশলগত দিকনির্দেশনায় দুই দেশের সম্পর্ক ইতিহাসের সবচেয়ে ভালো সময়ে রয়েছে।  

পশ্চিমারা গেল দুই বছর ধরে মস্কো বেইজিংয়ের সম্পর্ককে বাড়তি উদ্বেগ নিয়ে দেখছে। দেশ দুটির মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষায় সম্পর্ক জোরদার হচ্ছে।  

বাণিজ্য নিষেধাজ্ঞায় থাকা রাশিয়াকে সহযোগিতার দায়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন চীনা কয়েকটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে। এতে বেইজিং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

নিষেধাজ্ঞার মধ্যে মস্কোর কাছে বেইজিং একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক লাইফলাইন। চীন সস্তা জ্বালানি আমদানি এবং বিশাল প্রাকৃতিক সম্পদ সুবিধা উপকৃত হয়েছে। একইসঙ্গে চীনের চোখ রাশিয়ার পূর্বাঞ্চলে, যেখানে লোকজন কম এবং সম্পদে পরিপূর্ণ।  

Share This Article


ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

‘জর্ডান প্রমাণ করতে চেয়েছে তারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সহযোগী’

ইউক্রেন যুদ্ধ অবসানে চীনের প্রতি যে আহ্বান জানাল জার্মানি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারে বেশি রুশ সেনা

ইসরায়েলের হামলার আশঙ্কায় ইরানে পারমাণবিক স্থাপনা বন্ধ

ইসরায়েলের কারণে এখনো বাধাগ্রস্ত গাজায় ত্রাণ বিতরণ

কারাগার থেকে এবার গৃহবন্দি অং সান সু চি

ইসরায়েলকে সহায়তা: সরকারের ওপর ক্ষেপেছে জর্ডানের জনগণ

ইসরায়েলকে সহায়তার অভিযোগ, অবস্থান স্পষ্ট করলো সৌদি

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার দাবি ইসরায়েলের

‘আর দেরি নয়, ইরানকে এখনই থামাতে হবে’

শান্তির খোঁজে দলাই লামার দ্বারস্থ হলেন কঙ্গনা