‘কে আমাকে বাবা বলে ডাকবে?’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৬, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০

বোমা হামলার হাত থেকে বেঁচে গিয়েছিলেন আহমাদ আল-গুফেরি। তবে ওই বোমা হামলায় ধ্বংস হয়েছে তার পুরো পরিবার। গাজা শহরে বোমা হামলায় যখন গুফেরির ১০৩ আত্মীয় নিহত হয়, তখন বাড়ি থেকে ৫০ মাইল দূরে পশ্চিম তীরে আটকা পড়েছিলেন তিনি।

৭ অক্টোবর ইসরায়েল-গাজা যুদ্ধের সময় তেল আবিবে একটি আবাসন নির্মাণ প্রকল্পে কাজ করছিলেন গুফেরি। যুদ্ধ শুরুর কারণে তিনি আর নিজের পরিবারের সদস্যদের কাছে ফিরতে পারেননি। স্ত্রী শিরিনের সঙ্গে সর্বশেষ ৮ ডিসেম্বর সন্ধ্যায় কথা বলেছিলেন গুফেরি।

গুফেরি বলেন, ‘সে জানত যে সে মারা যাবে। সে আমাকে বলেছিলন, আমার সঙ্গে হয়তো সে খারাপ কিছু করেছে তার জন্য তাকে ক্ষমা করতে। আমি তাকে বলেছিলাম, এটি বলার দরকার নেই। এবং এটি ছিল আমাদের মধ্যে শেষ কল।’

 

ওই দিন সন্ধ্যায় তার মামার বাড়িতে বোমা হামলায় গুফেরির স্ত্রী এবং তার তিন কন্যা - তালা, লানা এবং নাজলা নিহত হয়। বোমা হামলায় গুফেরির মা, তার চার ভাই এবং তাদের পরিবার, সেইসাথে তার কয়েক ডজন খালা, চাচা এবং চাচাত ভাই নিহত হয়। সব মিলিয়ে মৃতের সংখ্যা শতাধিক। দুই মাস পার হয়ে গেলেও ধ্বংসস্তূপের নিচে তাদের কিছু লাশ আটকে আছে।

গুফেরি বলেন, ‘আমার মেয়েরা আমার কাছে ছোট পাখি। আমার মনে হচ্ছে আমি স্বপ্নের মধ্যে আছি। আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে আমাদের কী হয়েছে।’

 

গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন অসংখ্য ফিলিস্তিনি নিহত হচ্ছে। ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩০ হাজারে পৌঁছে গেছে।

পরিবারের সদস্যদের নিহতের খবরে গুফেরি এতোটা ভেঙে পড়েছেন যে, তিনি আর নিজের শহরে ফিরে যাননি। অবশ্য তিনি এখনও মাঝে মাঝে গাজায় তার বেঁচে থাকা আত্মীয়দের ফোন করেন।

গুফেরি বলেন, ‘গাজায় আমার স্বপ্ন ভেঙ্গে গেছে। আমি কার জন্য ফিরে যাব? কে আমাকে বাবা বলে ডাকবে? কে আমাকে প্রিয়তম বলে ডাকবে? আমার স্ত্রী আমাকে বলতেন আমি তার জীবন ছিলাম। এখন আমাকে কে বলবে?’

Share This Article


ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

‘জর্ডান প্রমাণ করতে চেয়েছে তারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সহযোগী’

ইউক্রেন যুদ্ধ অবসানে চীনের প্রতি যে আহ্বান জানাল জার্মানি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারে বেশি রুশ সেনা

ইসরায়েলের হামলার আশঙ্কায় ইরানে পারমাণবিক স্থাপনা বন্ধ

ইসরায়েলের কারণে এখনো বাধাগ্রস্ত গাজায় ত্রাণ বিতরণ

কারাগার থেকে এবার গৃহবন্দি অং সান সু চি

ইসরায়েলকে সহায়তা: সরকারের ওপর ক্ষেপেছে জর্ডানের জনগণ

ইসরায়েলকে সহায়তার অভিযোগ, অবস্থান স্পষ্ট করলো সৌদি

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার দাবি ইসরায়েলের

‘আর দেরি নয়, ইরানকে এখনই থামাতে হবে’

শান্তির খোঁজে দলাই লামার দ্বারস্থ হলেন কঙ্গনা