আর্জেন্টিনার ‘সুপার ফ্যান’ তুলা মারা গেছেন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪১, বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ২৫ মাঘ ১৪৩০

আর্জেন্টিনা ফুটবলের সুপার ফ্যান খ্যাত কার্লোস পাসকুয়াল ওরফে ‘তুলা’ মারা গেছেন। ৮৩ বছর বয়সে তার মৃত্যু হয়েছে।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘ক্লারিন’ জানিয়েছে, বুয়েনস এইরেসে মিতের সানাতোরিয়ামে গত ৩১ জানুয়ারি অস্ত্রোপচার করান তুলা। এর আগে কয়েক বছর নানা রকম শারীরিক সমস্যায় ভুগছিলেন। এ কারণেই অস্ত্রোপচার করানো হয়েছিল। তারপর কোমায় চলে গিয়েছিলেন বলে জানিয়েছিল তার পরিবার। সেখান থেকে আর ফেরা হলো না।

এর আগে গত বছর ফেব্রুয়ারিতে ফিফা দ্য বেস্ট পুরস্কারে সাড়ে ছয় লাখের বেশি ভোট পেয়ে ‘বেস্ট ফ্যান অ্যাওয়ার্ড’ জিতেছিলেন আর্জেন্টিনার সমর্থকেরা। আর সেই পুরস্কার আর্জেন্টিনার সমর্থকদের পক্ষ থেকে নিয়েছিলেন কার্লোস পাসকুয়াল ‘তুলা’।

ক্লারিন জানিয়েছে, আর্জেন্টিনা জাতীয় দলের ম্যাচে সমর্থন দিতে তুলা এক ডজনের বেশি দেশ ভ্রমণ করেছেন। যাত্রাপথে যখন যেখানে যা পেয়েছেন, তাতেই চড়ে বসেছেন—নৌকা, উড়োজাহাজ, ট্রেন—কোনো কিছু বাদ রাখেননি।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের অফিশিয়াল গানের ভিডিওতেও ছিলেন তুলা। আর এসবই তিনি সম্ভব করেছেন শুধু স্প্যানিশ ভাষাজ্ঞানকে পুঁজি করে। কখনো কখনো কাজে লাগিয়েছেন দিয়েগো ম্যারাডোনার সঙ্গে সম্পর্ক এবং একজন ‘পেরোনিস্ট’ হওয়ার পরিচিতি। আর্জেন্টিনার সাবেক প্রেসিডেন্ট হুয়ান পেরন ও তার স্ত্রী ইভা পেরনের রাজনৈতিক মতাদর্শের অনুসারীদের এ নামে ডাকা হয়।

এএফএ সভাপতি ক্লদিও তাপিয়া জানিয়েছেন তুলাকে মনে রাখা হবে। সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ করা পোস্টে তাপিয়া লিখেছেন, ‘আমরা একে অপরকে কখনো ভুলব না। তোমাকে সব সময় মনে রাখব তুলা!’

Share This Article