মহামারি রূপ নিতে পারে নিপাহ ভাইরাস, কাঁচা রসে নিষেধাজ্ঞা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:১৯, সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩, ২৬ অগ্রহায়ণ ১৪৩০

নিপাহ ভাইরাস থেকে রক্ষা পেতে খেজুরের কাঁচা রস পান ও বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে আইইডিসিআর। এখনই সচেতন না হলে ভবিষ্যতে ভাইরাসটি মহামারি আকার ধারণ করতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

গত এক বছরে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সবচেয়ে বেশি মানুষ। মৃত্যুর হার ৭১ শতাংশ। তাই খেজুরের কাঁচা রস খাওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

সংবাদ সম্মেলনে সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, এখনই সংক্রমণ ঠেকানো না গেলে মহামারি রূপ নিতে পারে এই ব্যাধি। ২০০৪ সালে দেশে প্রথম শনাক্ত হয় নিপাহ ভাইরাস। এরপর থেকেই শীতকালে বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

আইইডিসিআরের তথ্য বলছে, গত ৭ বছরে দেশে এ রোগে আক্রান্ত হয়েছে ৩৩৯ জন। এর মধ্যে মারা গেছে ২৪০ জন। এছাড়া গত এক বছরে আক্রান্ত ১৪ জনের মধ্যে প্রাণ গেছে ১০ জনের।

নিপাহ ভাইরাস থেকে রক্ষা পেতে খেজুরের কাঁচা রস পান ও বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে আইইডিসিআর। এখনই সচেতন না হলে ভবিষ্যতে ভাইরাসটি মহামারি আকার ধারণ করতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন বলেন, মানুষ যাতে রস না খায়- এই ব্যাপারে একটু প্রচার-প্রচারণা এখনই দরকার। রসের জন্য নিরাপত্তা দিলেও আসলে কিন্তু রিয়েল নিরাপত্তা হয় না।

সংস্থাটি জানায়, বাদুরের প্রসাব থেকেও ছড়াতে পারে নিপাহ ভাইরাস। এটি ছোঁয়াচে। তাই করোনার মতো দূরত্ব বজায় রাখার পরামর্শ আইইডিসিআরের।

Share This Article


রোজায় অফিসের সময়সূচি নির্ধারণ

এমআরটি-১ প্রকল্প বাস্তবায়নে পাতাল রেল যুগে পৌঁছাবে দেশ

আজ সংরক্ষিত আসনের এমপিদের শপথ

আরাকান আর্মির হামলায় ৮০ জান্তা সেনা নিহত

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

সংরক্ষিত নারী আসনের এমপিদের গেজেট প্রকাশ

৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর কর্মপরিকল্পনা, জানালেন প্রতিমন্ত্রী

‘দেশে ১৬ লাখ ৭৯ হাজার মেট্রিক টন খাদ্য মজুদ রয়েছে’

জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে পুলিশকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক বাজারের সঙ্গে ওঠানামা করবে জ্বালানি তেলের দাম

উপজেলা ভোটের পূর্ণাঙ্গ তফসিল কবে, জানালেন অশোক কুমার

রপ্তানি পণ্যের সংখ্যা বাড়াতে হবে : রাষ্ট্রপতি