বেনাপোল বন্দর দিয়ে শুল্কমুক্ত ভারতীয় মহিষ আমদানি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৬, বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০

মহিষগুলো বাগেরহাটের ফকিরহাটে মহিষ উন্নয়ন প্রকল্প খামারে যাবে।দুধ উৎপাদনের জন্য ৫৯টি বড় গাভি, ৫৯টি বাছুর ও ২ টি ষাড় (প্রজনন) আমদানির দরপত্র দেওয়া হয়। দেশের আমদানিকারক জেনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড মহিষগুলো ভারত থেকে আমদানি করে। 

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে শুল্কমুক্ত মহিষের একটি বড় চালান ভারত থেকে আমদানি করা হয়েছে। গত মঙ্গলবার বিকাল সাড়ে ৭টার দিকে ভারতের হরিয়ানা থেকে ৯টি ট্রাকে ছোট-বড় মোট আরও ১৪০ টি মহিষ ৮ দিন পর বেনাপোল বন্দরে পৌছায়।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা গেছে, মহিষগুলো বাগেরহাটের ফকিরহাটে মহিষ উন্নয়ন প্রকল্প খামারে যাবে। দুধ উৎপাদনের জন্য ৫৯টি বড় গাভি, ৫৯টি বাছুর ও ২ টি ষাড় (প্রজনন) আমদানির দরপত্র দেওয়া হয়। দেশের আমদানিকারক জেনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড মহিষগুলো ভারত থেকে আমদানি করে। ভারতের রপ্তানিকারক নোরায়াল ডেইরি ফার্ম।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজ খান মহিষ বলেন, মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে খালাস নিতে মুক্তি অ্যান্টারপ্রাইজ নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন। পরীক্ষা-নিরীক্ষা করে শুল্কায়ন করার পর খালাস দেওয়া হবে। মহিষের আমদানি মূল্য ঘোষণা দেওয়া হয়েছে এক লাখ ৩৯ হাজার ৫৭২ দশমিক ৮৫ মার্কিন ডলার। এসব মহিষের কোনো আমদানি শুল্ক নেই। তবে প্রাণিসম্পদ বিভাগের ছাড়পত্র নিতে হবে।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কৃষ্ণ মন্ডল বলেন, প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা করে মহিষগুলো ভালো পাওয়া গেছে। প্রাণিসম্পদ বিভাগের সরকারি শুল্ক আদায় করে যথাযথভাবে ছাড়পত্র দেওয়া হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


রাস্তা বন্ধ না করে আদালতে আসুন, শিক্ষার্থীদের স্বরাষ্ট্রমন্ত্রী

ওবায়দুল কাদেরের সঙ্গে আলোচনা সন্তোষজনক, বৈঠক শেষে শিক্ষক নেতা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের

সাত দফা দাবিতে শাহবাগে পাল্টা কর্মসূচি দিলো মুক্তিযুদ্ধ মঞ্চ

সংসদে আইন পাস না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা

চীন সফর নিয়ে রবিবার সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী

দ্বিপক্ষীয় বাণিজ্যে স্থানীয় মুদ্রার ব্যবহার বাড়াতে সম্মত বাংলাদেশ-চীন

৪ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস

প্রশ্নপত্র ফাঁস: ৩ থেকে ৪শ’ জনকে চাকরি পেতে সহায়তা করেন খলিল

আইন লঙ্ঘন বরদাশত করবে না পুলিশ: ডিএমপি কমিশনার

ইন্টারনেটে ধীরগতি থাকতে পারে সারাদিন

রাজশাহীতে রেলপথ অবরোধ, চট্টগ্রামে লংমার্চ জাবিতে মশাল মিছিল