বিপাকে মিয়ানমারের জান্তা, ইয়াঙ্গুনে চীনের যুদ্ধজাহাজ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০৪, মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১৩ অগ্রহায়ণ ১৪৩০

ক্রমেই উত্তাল হয়ে উঠছে মিয়ানমার। জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর ও বিদ্রোহীদের সঙ্গে জান্তা সৈন্যদের লড়াই দেশটির উত্তরাঞ্চলে রূপ নিচ্ছে নতুন মাত্রা। দীর্ঘদিন ধরে চলা এ লড়াইয়ে সামরিক চৌকি ও স্থাপনার নিয়ন্ত্রণ হারাচ্ছে সেনাবাহিনী। লড়াই তীব্র হওয়ায় হাজার হাজার বাসিন্দা প্রতিবেশী ভারতে পালিয়ে গেছেন। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন মিয়ানমারের জান্তা সরকার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাম্প্রতিক সময়ে সামরিক বাহিনীর বেশকিছু নিরাপত্তাচৌকি ও স্থাপনার দখল নিয়েছে বিদ্রোহীরা। মিয়ানমারের সামরিক জান্তা সরকার বিদ্রোহীদের হামলা বৃদ্ধি পাওয়ায় সরকারি সব কর্মী ও সামরিক অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের জরুরি প্রয়োজনে সেনাবাহিনীতে কাজ করতে প্রস্তুত করছে।

মিয়ানমারের এমন অস্থিতিশীল পরিবেশের মধ্যে দেশটির একটি বন্দরে ভিড়েছে চীনের তিন যুদ্ধজাহাজ। জান্তা ও বিদ্রোহীদের মধ্যে সংঘাত পরিস্থিতির অবনতির মধ্যে শুভেচ্ছা বিনিময়ের অংশ হিসেবে চীনা এসব জাহাজ দেশেটিতে গিয়েছে।

চাইনিজ পিপল লিবারেশন নেভি (পিএলএন) এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার (২৭ নভেম্বর) ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ জিবো এবং ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম যুদ্ধজাহাজ জিংঝু মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে পৌঁছেছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, জাহাজগুলো চার দিন মিয়ানমারে অবস্থান করবে। এ দলে ৭০০ সেনা রয়েছে, যার নেতৃত্ব দিচ্ছেন ক্যাপ্টেন সান বো। এ দলে চীনের এই দুই জাহাজকে সহযোগিতার জন্য কিয়ানদাওহু নামের অপর একটি জাহাজ রয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এ সফরে চীনের যুদ্ধজাহাজগুলো মিয়ানমারের সঙ্গে মহড়ায় অংশ নেবে।

মিয়ানমারে বন্দরে অবস্থান করা চীনা এ যুদ্ধজাহাজগুলো তাদের বহরের ৪৪তম সংযোজন। এগুলো ২০০৮ সাল থেকে এডেন উপসাগর ও সোমালিয়া উকূলে জলদস্যুদের বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছে। চলতি মাসে এ সংযোজনগুলোকে সংযুক্ত আরব আমিরাতে দেখা গিয়েছে।

Share This Article


মিয়ানমারে বাধ্যতামূলক সেনা নিয়োগের ঘোষণায় পালাচ্ছেন যুবকরা

‘কে আমাকে বাবা বলে ডাকবে?’

হাঙ্গেরির অনুমোদন, ন্যাটোতে যোগদানে আর বাধা নেই সুইডেনের!

ইউক্রেনে রুশ আগ্রাসনের ২ বছর আজ

ইসরায়েলে নেতানিয়াহুর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ

আবারও হুতিদের উপর বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

নিজ ঘরে হার নিকির, এগিয়ে গেলেন ট্রাম্প

মেয়রকে ইসলামপন্থী বলে বরখাস্ত হলেন ব্রিটিশ এমপি

রোজা উপলক্ষ্যে ১০ হাজার পণ্যের দাম কমেছে আরব আমিরাতে

দুধের অভাবে গাজায় দুই মাসের ফিলিস্তিনি শিশুর মৃত্যু

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে বাড়িঘর

ঘোড়া জবাই করে শিশুদের খাদ্য জোগাচ্ছে ফিলিস্তিনিরা