এবার বিএনপির আসন ভিত্তিক আন্দোলনের এক্সপেরিমেন্ট!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪১, রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩, ১১ অগ্রহায়ণ ১৪৩০

ভোট ঠেকানোর অংশ হিসেবে এবার আসন ভিত্তিক আন্দোলনের ‘এক্সপেরিমেন্ট’ চালাতে যাচ্ছে বিএনপি। অর্থাৎ একটি আসনে যে নেতা সবচেয়ে বেশি আন্দোলন সংগ্রাম করে প্রশাসনকে অচল করে দিতে পারবেন সেই নেতাই পাবেন দলের মনোনয়ন।

 

দেশের অধিকাংশ রাজনৈতিক দলই এখন নির্বাচনমুখী। জাতীয় পার্টি, তৃণমূল বিএনপির পর বাংলাদেশ কল্যাণ পার্টির নেতৃত্বে গঠিত নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে। এ অবস্থায় বিএনপি হাটছে আন্দোনের পথেই।

তবে টানা হরতাল-অবরোধ থেকে বেরিয়ে কিভাবে ভোট ঠেকানো যায়, তা নিয়ে এখন দলটিতে চলছে ‘নিয়মিত রিহারসেল’। এরই অংশ হিসেবে এবার আসন ভিত্তিক আন্দোলনের ‘এক্সপেরিমেন্ট’ চালাতে যাচ্ছে দলটি। অর্থাৎ একটি আসনে যে নেতা সবচেয়ে বেশি আন্দোলন সংগ্রাম করে প্রশাসনকে অচল করে দিতে পারবেন সেই নেতাই পাবেন বিএনপির মনোনয়ন।

ইতিমধ্যে এই বার্তা দেয়া হয়েছে বিভিন্ন আসনে ধানের শীষ প্রার্থীদের। বলা হচ্ছে, দলের মনোনয়ন পেতে আন্দোলন জোরদার করার কথা। এজন্য তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে দলটির হাইকমান্ড।

মনোনয়ন প্রত্যাশী অনেক নেতা থাকলেও আন্দোলন জোরদার করার মতো নেতা কমই রয়েছে বলে জানা গেছে। তবে কিছু কিছু নেতা দলের এই ঘোষণাকে গুরুত্ব দিয়ে সেঅনুযায়ী কর্ম পরিকল্পনা সাজাচ্ছেন।

জানা গেছে, নোয়াখালী-৫ এ বিএনপির সম্ভাব্য প্রার্থী দলটির সহ-পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক বজলুল করিম চৌধুরী আবেদ তাদেরই একজন। আসনভিত্তিক আন্দোলন জোরদারের প্রচেষ্টা চালাচ্ছেন তিনিও। নির্বাচনের আগেই এ আন্দোলনের মাধ্যমে চূড়ান্ত পরিণতিতে পৌঁছাতে পারবেন বলে মনে করেন এই নেতা।

বিএনপি সরকার পতনসহ বিভিন্ন দাবি নিয়ে দীর্ঘ সময় আন্দোলন কর্মসূচি পালন করলেও মেলেনি কোন সফলতা। এমন পরিস্থিতিতে আসনভিত্তিক যে কর্মসূচি দিতে যাচ্ছে সেটিও বিফলে যাবে বলে মনে করেন সমালোচকরা। কারণ কেন্দ্র থেকে আন্দোলন জোরদার না করলে আসন পর্যায়ে আন্দোলন করা সম্ভব নয় বলে মনে করছেন তারা।

বিষয়ঃ বিএনপি

Share This Article


‘তিস্তা চুক্তি সমাধানে আলোচনা ভারতের নির্বাচনের পর’

‘চাহিদার বিপরীতে গ্যাসের ঘাটতি প্রায় ১ হাজার মিলিয়ন ঘনফুট’

‘স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে সরকার নিরন্তর প্রয়াস চালাচ্ছে’

গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশে উন্নয়ন হচ্ছে : প্রধানমন্ত্রী

তাপমাত্রা নিয়ে নতুন তথ্য আবহাওয়া অফিসের

মার্চে দুর্ভিক্ষ সৃষ্টির আন্তর্জাতিক ‘চক্রান্ত’, যা বললেন প্রধানমন্ত্রী

‘আগামীতে পেঁয়াজ আমদানি করতে হবে না’

নির্বাচনের পর প্রধানমন্ত্রীর প্রথম সংবাদ সম্মেলন আজ

ইতিহাস বিকৃত ও বঙ্গবন্ধুর অবদান অস্বীকার এক শ্রেণির মানুষের মজ্জাগত: প্রধানমন্ত্রী

পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ

৭৫ পরবর্তী সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী

পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর অবসর সুবিধা নিয়ে রায় আজ