এবার বিএনপির আসন ভিত্তিক আন্দোলনের এক্সপেরিমেন্ট!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪১, রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩, ১১ অগ্রহায়ণ ১৪৩০

ভোট ঠেকানোর অংশ হিসেবে এবার আসন ভিত্তিক আন্দোলনের ‘এক্সপেরিমেন্ট’ চালাতে যাচ্ছে বিএনপি। অর্থাৎ একটি আসনে যে নেতা সবচেয়ে বেশি আন্দোলন সংগ্রাম করে প্রশাসনকে অচল করে দিতে পারবেন সেই নেতাই পাবেন দলের মনোনয়ন।

 

দেশের অধিকাংশ রাজনৈতিক দলই এখন নির্বাচনমুখী। জাতীয় পার্টি, তৃণমূল বিএনপির পর বাংলাদেশ কল্যাণ পার্টির নেতৃত্বে গঠিত নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে। এ অবস্থায় বিএনপি হাটছে আন্দোনের পথেই।

তবে টানা হরতাল-অবরোধ থেকে বেরিয়ে কিভাবে ভোট ঠেকানো যায়, তা নিয়ে এখন দলটিতে চলছে ‘নিয়মিত রিহারসেল’। এরই অংশ হিসেবে এবার আসন ভিত্তিক আন্দোলনের ‘এক্সপেরিমেন্ট’ চালাতে যাচ্ছে দলটি। অর্থাৎ একটি আসনে যে নেতা সবচেয়ে বেশি আন্দোলন সংগ্রাম করে প্রশাসনকে অচল করে দিতে পারবেন সেই নেতাই পাবেন বিএনপির মনোনয়ন।

ইতিমধ্যে এই বার্তা দেয়া হয়েছে বিভিন্ন আসনে ধানের শীষ প্রার্থীদের। বলা হচ্ছে, দলের মনোনয়ন পেতে আন্দোলন জোরদার করার কথা। এজন্য তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে দলটির হাইকমান্ড।

মনোনয়ন প্রত্যাশী অনেক নেতা থাকলেও আন্দোলন জোরদার করার মতো নেতা কমই রয়েছে বলে জানা গেছে। তবে কিছু কিছু নেতা দলের এই ঘোষণাকে গুরুত্ব দিয়ে সেঅনুযায়ী কর্ম পরিকল্পনা সাজাচ্ছেন।

জানা গেছে, নোয়াখালী-৫ এ বিএনপির সম্ভাব্য প্রার্থী দলটির সহ-পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক বজলুল করিম চৌধুরী আবেদ তাদেরই একজন। আসনভিত্তিক আন্দোলন জোরদারের প্রচেষ্টা চালাচ্ছেন তিনিও। নির্বাচনের আগেই এ আন্দোলনের মাধ্যমে চূড়ান্ত পরিণতিতে পৌঁছাতে পারবেন বলে মনে করেন এই নেতা।

বিএনপি সরকার পতনসহ বিভিন্ন দাবি নিয়ে দীর্ঘ সময় আন্দোলন কর্মসূচি পালন করলেও মেলেনি কোন সফলতা। এমন পরিস্থিতিতে আসনভিত্তিক যে কর্মসূচি দিতে যাচ্ছে সেটিও বিফলে যাবে বলে মনে করেন সমালোচকরা। কারণ কেন্দ্র থেকে আন্দোলন জোরদার না করলে আসন পর্যায়ে আন্দোলন করা সম্ভব নয় বলে মনে করছেন তারা।

বিষয়ঃ বিএনপি

Share This Article


সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

ঢাবি বন্ধ ঘোষণা, সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ

আজ পবিত্র আশুরা

ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন

বীর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী

শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

‘পত্রপত্রিকা কী লিখল সেটা দেখে নার্ভাস হওয়ার কিছু নেই’

জেলখানায় থাকা আসামিদের বিরাট অংশ মাদকে আসক্ত, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার: প্রধানমন্ত্রী

আইনশৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

তিস্তা প্রকল্পের কাজ ভারতেরই করা উচিত: প্রধানমন্ত্রী