যুদ্ধবিমান তেজসে উড়ে ‘গর্বিত’ মোদি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৩৫, শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩, ১০ অগ্রহায়ণ ১৪৩০

ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানটির নতুন সংস্করণ ‘তেজস’। শনিবার (২৫ নভেম্বর) সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে উড়েছে ‘তেজস’। বিমানে মোদির সঙ্গে ছিলেন ভারতীয় বিমানবাহিনীর একজন কর্মকর্তা।

এদিন মোদির পরনে ছিল যুদ্ধবিমান চালকের হালকা জলপাই রঙের পোশাক, মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগল্স। এই সাজেই যুদ্ধবিমানে উঠেন তিনি।

ইতিমধ্যে মোদি ‘তেজস’ এ উড়ার অভিজ্ঞতার কথা এবং ছবি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণ ভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের ‘তেজস’ ৪ দশমিক ৫ প্রজন্মের মাল্টি-রোল যুদ্ধবিমান। এটি নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। বর্তমানে ভারতীয় বিমানবাহিনীর রয়েছে ৪০টি ‘তেজস’ যুদ্ধবিমান। দেশটির বিমান বাহিনী ৩৬ হাজার ৪৬৮ কোটি রুপিতে আরও ৮৩টি তেজস কিনবে। এছাড়া তেজসের নৌ সংস্করণও রয়েছে, যা ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী।

গত অক্টোবর দেশটির বিমানবাহিনীর হাতে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দু’আসন বিশিষ্ট নতুন প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়েছিল। শনিবার তাতেই উড়লেন হলেন মোদি।

বিষয়ঃ ভারত

Share This Article


মিয়ানমারে বাধ্যতামূলক সেনা নিয়োগের ঘোষণায় পালাচ্ছেন যুবকরা

‘কে আমাকে বাবা বলে ডাকবে?’

হাঙ্গেরির অনুমোদন, ন্যাটোতে যোগদানে আর বাধা নেই সুইডেনের!

ইউক্রেনে রুশ আগ্রাসনের ২ বছর আজ

ইসরায়েলে নেতানিয়াহুর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ

আবারও হুতিদের উপর বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

নিজ ঘরে হার নিকির, এগিয়ে গেলেন ট্রাম্প

মেয়রকে ইসলামপন্থী বলে বরখাস্ত হলেন ব্রিটিশ এমপি

রোজা উপলক্ষ্যে ১০ হাজার পণ্যের দাম কমেছে আরব আমিরাতে

দুধের অভাবে গাজায় দুই মাসের ফিলিস্তিনি শিশুর মৃত্যু

অস্ট্রেলিয়ায় দাবানলে পুড়ছে বাড়িঘর

ঘোড়া জবাই করে শিশুদের খাদ্য জোগাচ্ছে ফিলিস্তিনিরা