সৈয়দ আলীর পেশা মানুষের কান পরিষ্কার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৮, বুধবার, ১ ডিসেম্বর, ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

প্রায় ৪০ বছর ধরে মানুষের কান পরিষ্কারের কাজ করছেন সৈয়দ আলী ভূঁইয়া। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এলাকার বিভিন্ন হাট-বাজারে, অফিস-আদালতে ঘুরে, মানুষের কান পরিষ্কার করে যা আয় করেন সেই টাকায় সংসার চলে তার।

সৈয়দ আলী ভূঁইয়া ফরিদপুরের নগরকান্দা উপজেলার কোদালিয়া শহীদনগর ইউনিয়নের মাঠবালিয়া গ্রামের মৃত বারেক ভূঁইয়ার ছেলে। নগরকান্দা বাজারসহ এলাকার বিভিন্ন বাজার এবং অফিস আদালতে ঘুরে ঘুরে মানুষের কান পরিষ্কার করাই তার একমাত্র পেশা।

দরিদ্র পিতা মাতার সংসারে অভাব অনটন থাকায় লেখাপড়া তেমন করতে পারেনি সৈয়দ আলী। মাত্র ১৫ বছর বয়সেই সংসারের হাল ধরতে গ্রামে ঘুরে ঘুরে চুড়ি ফিতা বিক্রি শুরু করেন। একপর্যায়ে রংপুর জেলায় চলে যান। তিনি ১৯৭৯ সালে সেখানে আব্দুল মজিদ মিয়া নামে এক কলেজ শিক্ষকের কাছ থেকে কান পরিষ্কারের শিক্ষা নেন। সেখানে ৩ বছর প্রশিক্ষণ নিয়ে নিজেই শুরু করেন কান পরিষ্কার করার কাজ। সেই থেকে এ পেশা চালিয়ে যাচ্ছেন সৈয়দ আলী। এরপর থেকেই মানুষের কান পরিষ্কারের কাজ করছেন।

নগরকান্দা সদর বাজারে কথা হয় সৈয়দ আলী ভূঁইয়ার সঙ্গে। তিনি জানান, মানুষের কান পরিষ্কার করে, প্রতিদিন তিন থেকে চারশ টাকা আয় করেন। জমিজমার মধ্যে আছে মাত্র আড়াই শতাংশ বাড়িভিটা। সেখানে ছোট একটি দোচালা ঘর রয়েছে। তার চার মেয়ের বিয়ে হয়ে যাওয়ায়, তারা স্বামীর সংসার করছেন। দুই ছেলে বিয়ে করে তাদের নতুন সংসার শুরু করেছেন। কিন্তু বাড়িতে শুধুমাত্র একটি দোচালা ঘর থাকায়, সেই ঘরেই সবাই মিলে বসবাস করতে হচ্ছে। তার ছোট ছেলে বিপ্লব ভূঁইয়া স্থানীয় একটি বিদ্যালয়ে নবম শ্রেণিতে লেখাপড়া করছে।

সৈয়দ আলী বলেন, আমি প্রায় ১০ বছর ধরে হার্টের রোগে ভুগছি। আমাকে প্রতিদিন ৫০-৬০ টাকার ওষুধ খেতে হয়। মানুষের কান পরিষ্কার করে যা আয় হয় তা দিয়ে ঠিক মতো সংসারই চালাতে পারি না। তাই বাধ্য হয়ে ধার দেনা করে নিজের ওষুধ কিনতে হচ্ছে। আমি খুবই কষ্টে সংসার চালাচ্ছি। সরকারি ঘর এবং কোনো আর্থিক সহায়তা আমি পাচ্ছি না।

Share This Article


কক্সবাজারে বাবা-ছেলেকে কুপিয়ে হত্যা

হাসপাতালে বেড়েছে গরমের রোগী

সাঁতার শিখতে গিয়ে পদ্মায় প্রাণ গেল ২ জনের

চট্টগ্রামে ভূমিকম্প, মাত্রা ৩ দশমিক ৭

নারায়ণগঞ্জে বাসচাপায় বাবা-ছেলে নিহত, আহত মা

চুয়াডাঙ্গাকে ছাড়িয়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

স্থানীয় নির্বাচনে রাজনৈতিক পরিচয়ের প্রয়োজন নেই: ইসি আলমগীর

পছন্দের মানুষকে জীবনসঙ্গী হিসেবে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি

নাফ নদ দিয়ে বাংলাদেশে ঢুকল মিয়ানমারের ১৩ বিজিপি সদস্য

দাবদাহে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে রোগীর চাপ

সিলেটে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে

চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি