রমজানে জাল নোট নিয়ে সতর্কতা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৫, রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৫ চৈত্র ১৪২৯

পবিত্র রমজান মাসে লেনদেন কয়েকগুণ বাড়ে, সেই সাথে ঈদ সামনে রেখে বাড়তে থাকে কেনাকাটাও। জালনোট চক্র এসময় সুযোগ নেয়। তাই রমজানে এই চক্রের অপতৎপরতা প্রতিরোধে দেশে ব্যাংকগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ জন্য বিশেষ কয়েকটি নির্দেশনাও পালন করতে বলা হয়েছে। রবিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

 

এর মধ্য রাজধানীতে ৫৮ স্থানে জাল নোট প্রতিরোধে ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও বিভিন্ন ব্যাংক জনগণের সামনে প্রদর্শন করতে বলা হয়েছে। নির্দেশনায় বলা হয়, ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও চিত্র রমজান মাসে ঢাকা শহর এবং বাংলাদেশ ব্যাংকের শাখাগুলোর নির্ধারিত সূচি অনুযায়ী বগুড়া জেলাসহ অন্যান্য বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগমস্থল, রাস্তার মোড়ে সন্ধ্যার পর কমপক্ষে ১ ঘণ্টা করে প্রচার করতে হবে। দেশের ব্যাংকগুলোর শাখায় গ্রাহকদের জন্য স্থাপিত টিভি মনিটরগুলোতে ভিডিও চিত্রটি পুরো ব্যাংকিং সময়ে প্রদর্শন করতে হবে।

ব্যাংকের শাখাগুলোতে উচ্চ মূল্যমানের নোট গ্রহণ ও প্রদানকালে এবং এটিএম মেশিনে টাকা ফিডিংয়ের পূর্বে আবশ্যিকভাবে জাল নোট শনাক্তকারী মেশিন দ্বারা নোট পরীক্ষা করতে হবে। রমজান মাস শেষ হওয়ার পর ১০ কর্ম দিবসের মধ্যে আলোচিত নির্দেশনা পরিপালনের স্বপক্ষে একটি সচিত্র প্রতিবেদন কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগে জমা দিতে হবে।

Share This Article


বিশ্বব্যাংকের পূর্বাভাস আগামী অর্থবছরে প্রবৃদ্ধি ৫.৭ শতাংশ হতে পারে

ঈদের আগে ছু‌টির ৩ দি‌ন নতুন সূ‌চি‌তে চেক ক্লিয়ারিং

সর্বজনীন পেনশন স্কিমে ৩ লাখের বেশি নিবন্ধন

খেলাপি ঋণের লাগাম টানতে ব্যবস্থা নেওয়া হবে: আইনমন্ত্রী

দাম কমছে মোটরসাইকেলের

সোনার দাম আরও কমল

এবারের বাজেট পরিমিত-বাস্তবসম্মত ও গণমুখী: ওবায়দুল কাদের

আনুষ্ঠানিকভাবে কালোটাকা সাদা করার সুযোগ প্রথম দেয় জিয়ার সামরিক সরকার!

‘অপ্রদর্শিত আয় দেশে রাখতে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ’

‘বাজেটে মূল্যস্ফীতিকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে’

বছরের শেষদিকে মূল্যস্ফীতি কমে আসবে : অর্থমন্ত্রী

সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু