ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪৪, রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৫ চৈত্র ১৪২৯

ইকুয়েডরে শক্তিশালী ৬.৮ মাত্রার ভূমিকম্পের ঘটনায় অন্তত ১৪ জন মারা গেছেন। এতে আহত হয়েছেন শতাধিক। স্থানীয় সময় শনিবার (১৮ মার্চ) দুপুরে ইকুয়েডরের উপকূলীয় অঞ্চলের গুয়ায়াস প্রদেশের বালাও শহরে ভূমিকম্পটি আঘাত হানে।

 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স রোববার জানিয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়। এর উপকেন্দ্র ছিল বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরের একটি এলাকা। ভূমিকম্পে আবাসিক অবকাঠামোসহ স্কুল-কলেজের ভবন ও চিকিৎসা কেন্দ্রের ক্ষতি হয়েছে।

ভূমিকম্পের বিষয়টি জানিয়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো বলেছেন, সব মন্ত্রণালয়কে কাজে লাগানো হয়েছে। এ ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার মতো যাবতীয় প্রস্তুতি আমাদের রয়েছে।

ভূমিকম্পটি সমুদ্র ‍উপকূলীয় অঞ্চলে আঘাত হানায় সুনামির আশঙ্কাও করছিলেন অনেকে। তবে ইকুয়েডরের কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত সুনামির কোনো আশঙ্কা নেই।

ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, এ ভূমিকম্পে এল অরো প্রদেশে নিহত হয়েছে ১২ জন এবং আরও দুজন নিহত হয়েছে আজুয়ে প্রদেশে। সবমিলিয়ে ১২০ জনেরও বেশি আহত হয়েছে।

প্রেসিডেন্ট কার্যালয় আরও জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে অন্তত ৭টি বাড়ি সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও অন্তত ৫০টি বাড়ি। এ ছাড়া ২০টি বিদ্যালয় এবং ৩০টি চিকিৎসাকেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি ভূমিধসের কারণে বেশ কয়েকটি প্রধান সড়কও বন্ধ হয়ে গেছে।

Share This Article


হিজাব নিষিদ্ধ করল মুসলিম দেশ তাজিকিস্তান, বাতিল ঈদের ছুটি

গাজায় রেড ক্রিসেন্ট দপ্তরের কাছে হামলা, নিহত ২২ ফিলিস্তিনি

ভ্রমণের জন্য পাঁচ বছরের ভিসা চালু করছে চীন-অস্ট্রেলিয়া

হিজাব নিষিদ্ধ করে আইন পাস তাজিকিস্তানে

কোরআন অবমাননার দায়ে পাকিস্তানে পর্যটককে 'জীবন্ত পুড়িয়ে হত্যা'

দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ারি পুতিনের

গাজায় নিহত বেড়ে ৩৭ হাজার ৪৩১

ইসরাইলকে সহায়তা করলে হামলার হুমকি হিজবুল্লাহর, যা বলল সাইপ্রাস

হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের উত্তেজনা, যে সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্র

তামিলনাড়ুতে বিষাক্ত মদপানে ৩৭ জনের মৃত্যু

যুদ্ধে ইসরাইলের যে ভয়াবহ পরিণতি হতে পারে, জানাল হিজবুল্লাহ

হামাসকে পরাজিত করা সম্ভব নয়: ইসরাইলি বাহিনী