রোহিঙ্গা প্রত্যাবাসন: টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪২, বুধবার, ১৫ মার্চ, ২০২৩, ১ চৈত্র ১৪২৯

মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল টেকনাফের দমদমিয়া ট্রানজিট ক্যাম্পে এসে পৌঁছেছেন। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা জানিয়েছেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তালিকা যাচাই করতে বুধবার সকালে প্রতিনিধি দলটি টেকনাফে আসে। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় (আরআরআরসি) সূত্রে জানা যায়, বাংলাদেশ থেকে পাঠানো তালিকা মিয়ানমার যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিল। ওই তালিকার অনেক রোহিঙ্গা দম্পতির পরিবারেই নতুন করে সন্তান জন্ম নিয়েছে। আর এর সত্যতা যাচাই করতে মূলত দুই দেশের এই বৈঠক।

মোহাম্মদ সামছু-দ্দৌজা বলেন, বুধবার সকালে মিয়ানমার প্রতিনিধি দল বাংলাদেশের টেকনাফে এসে পৌঁছেছেন। তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন না। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে একটি বৈঠক শেষেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।

এদিকে মিয়ানমারের প্রতিনিধি দলের আগমনকে ঘিরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় নতুন সম্ভাবনা দেখা দিচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

২০১৭ সালে রোহিঙ্গারা পালিয়ে আসার পর মিয়ানমারের প্রতিনিধি দল ক্যাম্প পরিদর্শনে আসেন। সেসময় ওই প্রতিনিধি দল রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করে। প্রতিনিধি দলটি মিয়ানমারে ফিরতে রোহিঙ্গাদের শর্ত দিয়ে প্রস্তাব দিয়েছিল। কিন্তু তাতে রাজি হননি রোহিঙ্গারা।

Share This Article


ঈদে শপিংয়ের টাকা কম দেওয়ায় কলেজছাত্রীর আত্মহত্যা

বিটিএসের জন্য ঘর ছাড়ল ফতুল্লার কিশোরী!

সাগরে ভাসতে থাকা বাংলাদেশি ২৭ জেলেকে উদ্ধার করে ফেরত দিল ভারত

রামপাল বিদ্যুৎকেন্দ্রে ডাকাতির ঘটনায় মামলা, গ্রেপ্তার ১২

রাজশাহীর তাপমাত্রা উঠল ৩৯ ডিগ্রি সেলসিয়াসে

কক্সবাজারেই থেমে যাচ্ছে রেলপথ

ঈদে চট্টগ্রামের যেসব জায়গায় ঘুরতে যেতে পারেন

তাপদাহে গলে যাচ্ছে সড়ক-মহাসড়ক!

কৃষককে অফিস থেকে বের করে দেওয়ার ঘটনায় যে শাস্তি পেলেন সেই ২ কর্মকর্তা

গভীর রাতে আলীকদমেও সন্ত্রাসী হামলা

প্রকাশ্যে দুজনকে গুলি করে ৬০ লাখ টাকা ছিনতাই

ফোর্বসের ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান