বিচারের মুখোমুখি হচ্ছেন ইলন মাস্ক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫২, শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩, ৩০ পৌষ ১৪২৯

বিচারের মুখোমুখি হচ্ছেন ইলেকট্রিক গাড়ি জায়ান্ট টেসলার সিইও ইলন মাস্ক। টুইটের মাধ্যমে স্টক মার্কেটে কারসাজির অভিযোগে আগামী মঙ্গলবার তাকে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

 

ফেডারেল বিচারক মামলাটি ক্যালিফোর্নিয়া থেকে সরিয়ে নেওয়ার জন্য ইলন মাস্কের অনুরোধ প্রত্যাখ্যান করার পর এই বিচারের দিন ধার্য করেছে। 

২০১৮ সালের আগস্টে মাস্ক এক টুইটে বলেছেন, টেসলাকে ব্যক্তিগতভাবে প্রাইভেট কোম্পানিতে নেওয়ার জন্য তার কাছে পর্যাপ্ত তহবিল রয়েছে। যার ফলে কোম্পানির শেয়ারের দাম হুড় হুড় করে বেড়ে গিয়েছিল।

টুইটার পোস্টের মাধ্যমে বিলিয়ন ডলার খরচ করার অভিযোগে শেয়ার হোল্ডাররা মাস্কের বিরুদ্ধে দ্রুত মামলা করে।

আদালতের একজন মুখপাত্রের মতে, বিচারক এডওয়ার্ড চেন শুক্রবার বিচারকাজ টেক্সাসে স্থানান্তর করতে অস্বীকার করেছেন। দক্ষিণ রাজ্য টেক্সাসে মাস্ক টেসলার সদর দফতর স্থানান্তর করেছেন এবং মঙ্গলবার থেকে এই মামলার জুরি নির্বাচন শুরু হওয়ার কথা রয়েছে।

প্রতিপক্ষের আইনজীবীরা যুক্তি দিয়েছেন, এই বিলিওনিয়ারকে সান ফ্রান্সিসকোতে ন্যায্য বিচার থেকে বঞ্চিত করা হবে। যেখানে তিনি অক্টোবরের শেষের দিকে টুইটার কিনেছিলেন এবং সোশ্যাল মিডিয়া ফার্ম নেয়ার পর থেকে তার সিদ্ধান্তের জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন।

টুইটার নিয়ন্ত্রণ নেয়ার পর মাস্ক ৭ হাজার ৫০০ কর্মচারীদের মধ্যে অর্ধেকেরও বেশি বরখাস্ত করেছেন। এদের বেশিরভাগই সান ফ্রান্সিসকোর।

মাস্কের আইনজীবিরা বলেছেন, ‘গত বেশ কয়েক মাস ধরে স্থানীয় মিডিয়া মাস্ক সম্পর্কে পক্ষপাতদুষ্ট এবং নেতিবাচক গল্প দিয়ে সান ফ্রান্সিসকোতে পরিপূর্ণ করেছে। যে গুলো জুরি পুলে অত্যন্ত পক্ষপাতিত্বের জন্ম দিয়েছে।’

ব্লুমবার্গের মতে, বিচারক চেন শুনানিতে আস্থা প্রকাশ করেছেন যে, নিরপেক্ষ বিচারকদের বেছে নেয়া হবে। ২০১৮ সালে মাস্কের সংক্ষিপ্ত টুইটটি ইতোমধ্যে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে।

মার্কিন স্টক মার্কেট নিয়ন্ত্রক, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মাস্ককে টেসলার বোর্ডের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করার এবং ২০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দেয়ার নির্দেশ দিয়েছে।

Share This Article


জাতিসংঘের সর্বোচ্চ আদালতের শুনানিতে ইসরায়েলের পক্ষে যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলায় স্বর্ণের খনিতে ধস, ২৩ জনের প্রাণহানি

রাশিয়াকে ৪০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান

পাকিস্তানে নতুন জোট সরকার, পরাজয়েও জয় বন্দি ইমরানের

পবিত্র রমজানে আল-আকসায় প্রবেশে বিধিনিষেধ দেবে ইসরায়েল

কূটনৈতিক সম্পর্ক তলানিতে, ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করলো ব্রাজিল

কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

আবারও বন্ধ আইফেল টাওয়ার

আফগানিস্তানে ভূমিধসে অন্তত ২৫ জন নিহত

মিয়ানমারে তিন ব্রিগেডিয়ার জেনারেলের মৃত্যুদণ্ড

মিয়ানমার ইস্যুতে ভারত-বাংলাদেশকে একসঙ্গে কাজ করার পরামর্শ

১৩৫ দিনে ২৯ হাজার সাধারণ ফিলিস্তিনির মৃত্যু