বিচারের মুখোমুখি হচ্ছেন ইলন মাস্ক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫২, শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩, ৩০ পৌষ ১৪২৯

বিচারের মুখোমুখি হচ্ছেন ইলেকট্রিক গাড়ি জায়ান্ট টেসলার সিইও ইলন মাস্ক। টুইটের মাধ্যমে স্টক মার্কেটে কারসাজির অভিযোগে আগামী মঙ্গলবার তাকে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

 

ফেডারেল বিচারক মামলাটি ক্যালিফোর্নিয়া থেকে সরিয়ে নেওয়ার জন্য ইলন মাস্কের অনুরোধ প্রত্যাখ্যান করার পর এই বিচারের দিন ধার্য করেছে। 

২০১৮ সালের আগস্টে মাস্ক এক টুইটে বলেছেন, টেসলাকে ব্যক্তিগতভাবে প্রাইভেট কোম্পানিতে নেওয়ার জন্য তার কাছে পর্যাপ্ত তহবিল রয়েছে। যার ফলে কোম্পানির শেয়ারের দাম হুড় হুড় করে বেড়ে গিয়েছিল।

টুইটার পোস্টের মাধ্যমে বিলিয়ন ডলার খরচ করার অভিযোগে শেয়ার হোল্ডাররা মাস্কের বিরুদ্ধে দ্রুত মামলা করে।

আদালতের একজন মুখপাত্রের মতে, বিচারক এডওয়ার্ড চেন শুক্রবার বিচারকাজ টেক্সাসে স্থানান্তর করতে অস্বীকার করেছেন। দক্ষিণ রাজ্য টেক্সাসে মাস্ক টেসলার সদর দফতর স্থানান্তর করেছেন এবং মঙ্গলবার থেকে এই মামলার জুরি নির্বাচন শুরু হওয়ার কথা রয়েছে।

প্রতিপক্ষের আইনজীবীরা যুক্তি দিয়েছেন, এই বিলিওনিয়ারকে সান ফ্রান্সিসকোতে ন্যায্য বিচার থেকে বঞ্চিত করা হবে। যেখানে তিনি অক্টোবরের শেষের দিকে টুইটার কিনেছিলেন এবং সোশ্যাল মিডিয়া ফার্ম নেয়ার পর থেকে তার সিদ্ধান্তের জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন।

টুইটার নিয়ন্ত্রণ নেয়ার পর মাস্ক ৭ হাজার ৫০০ কর্মচারীদের মধ্যে অর্ধেকেরও বেশি বরখাস্ত করেছেন। এদের বেশিরভাগই সান ফ্রান্সিসকোর।

মাস্কের আইনজীবিরা বলেছেন, ‘গত বেশ কয়েক মাস ধরে স্থানীয় মিডিয়া মাস্ক সম্পর্কে পক্ষপাতদুষ্ট এবং নেতিবাচক গল্প দিয়ে সান ফ্রান্সিসকোতে পরিপূর্ণ করেছে। যে গুলো জুরি পুলে অত্যন্ত পক্ষপাতিত্বের জন্ম দিয়েছে।’

ব্লুমবার্গের মতে, বিচারক চেন শুনানিতে আস্থা প্রকাশ করেছেন যে, নিরপেক্ষ বিচারকদের বেছে নেয়া হবে। ২০১৮ সালে মাস্কের সংক্ষিপ্ত টুইটটি ইতোমধ্যে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে।

মার্কিন স্টক মার্কেট নিয়ন্ত্রক, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মাস্ককে টেসলার বোর্ডের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করার এবং ২০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দেয়ার নির্দেশ দিয়েছে।

Share This Article


ইমরানের দলের সঙ্গে যোগাযোগ নিয়ে যা জানালেন মাওলানা ফজলুর রহমান

ইসরাইলি গণহত্যা নিয়ে প্রতিবেদন করে হুমকির মুখে জাতিসংঘ কর্মকর্তা

গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

বাল্টিমোর সেতুধসের ঘটনায় দুইজনের লাশ উদ্ধার

গাজাবাসীকে সমর্থনে কখনও ইতস্তত বোধ করবে না ইরান: আয়াতুল্লাহ

প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অনেক বেশি’: যুক্তরাষ্ট্র

যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পরও গাজায় হামলা, নিহত ৮১

বাংলাদেশের অংশীদার হতে পেরে গর্বিত যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বাল্টিমোর সেতু দুর্ঘটনাকে ভয়াবহ বললেন বাইডেন

বাইডেন-নেতানিয়াহু বন্ধুত্বে ফাটল