বড়দের আদলে ছোটদের জমজমাট নির্বাচন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০২, রবিবার, ১ জানুয়ারি, ২০২৩, ১৭ পৌষ ১৪২৯

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় সুবিধাবঞ্চিত শিশুদের অংশগ্রহণে জমজমাট নির্বাচন অনুষ্ঠিত হয়। ছোটদের মধ্যে গণতন্ত্রচর্চা ও নেতৃত্ব বাছাইয়ের লক্ষ্যে অনুষ্ঠিত এই নির্বাচনে বাংলাদেশ নির্বাচন কমিশন প্রণীত সব বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হয়।

 

এতে চেয়ারম্যান পদে শামীম মণ্ডল এবং সেক্রেটারি পদে বর্ষা আক্তার নির্বাচিত হয়।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদে শ্রাবণী আক্তার, সাংগঠনিক সম্পাদক পদে নিলীমা আক্তার, ক্যাশিয়ার পদে কথামনি, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে সুমি আক্তার সাদিয়া এবং কার্যকরী সদস্য পদে সুস্মিতা আক্তার, পূর্ণিমা আক্তার ও সিনহা নির্বাচিত হয়।

দেশের সর্ববৃহৎ দৌলতদিয়া যৌনপল্লী ও পার্শ্ববর্তী এলাকার সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে গঠিত 'চাইল্ড ক্লাব' তাদের নিজস্ব কার্যালয়ে শনিবার এ নির্বাচনের আয়োজন করে। নির্বাচনে ৩৫৫ জন ছেলে ও ৪২০ মেয়েসহ মোট ৭৫৫ জন শিশু গোপন ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ. রহমান মণ্ডল। রিটার্নিং অফিসার ছিলেন দৌলতদিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মুহম্মদ সহিদুল ইসলাম। প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য চম্পা আক্তার ও প্রভাষক সালেহা খানম।

যৌনপল্লীর নারী ও শিশুদের জন্য কাজ করা সংগঠন মুক্তি মহিলা সমিতি (এমএমএস) এবং মুসলিম চ্যারিটি ইউকে চাইল্ড ক্লাবের কার্যক্রমে সহায়তা করে।

রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার নির্বাচন কার্যক্রম পরিদর্শন করেন। তিনি বলেন, এ উদ্যোগ এখানকার শিশুদের ভবিষ্যতে গণতান্ত্রিক চর্চা, সঠিক নেতৃত্ব নির্বাচন ও সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article