মিয়ানমারে বেসামরিক হত্যাযজ্ঞে জাতিসংঘ অবাক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:০৪, সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১, ১২ পৌষ ১৪২৮
মিয়ারমার সামরিক বাহিনী
মিয়ারমার সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের পূর্বাঞ্চলে অন্তত ৩৫ বেসামরিক নাগরিককে হত্যা এবং তাদের মরদেহ পুড়িয়ে দেওয়ার খবরে হতভম্ব হয়ে পড়ার কথা জানিয়েছেন জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা। এই ঘটনার স্বচ্ছ এবং নিরপেক্ষ তদন্ত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

 

কায়া প্রদেশের ওই ঘটনায় যে কয়েকটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে অলাভজনক সংস্থা সেভ দ্য চিলড্রেন এর একটি গাড়িও। এই ঘটনার পর নিখোঁজ রয়েছেন সংস্থাটির দুই কর্মী। হামলার জন্য মিয়ানমার সেনাবাহিনীকে দায়ী করেছে একটি পর্যবেক্ষক গ্রুপ ও স্থানীয় সংবাদমাধ্যম।

রবিবার জাতিসংঘের মানবিক বিষয়ক আন্ডারসেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথস এক বিবৃতিতে বলেন, ‘আমি এই মর্মান্তিক ঘটনা এবং দেশ জুড়ে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সব হামলার নিন্দা জানাচ্ছি, এসব হামলা আন্তর্জাতিক মানবাধিকার আইনে নিষিদ্ধ।’ ঘটনাটির বিস্তারিত এবং স্বচ্ছ তদন্ত দাবি করে তিনি বেসামরিক মানুষের জীবন রক্ষায় মিয়ানমারের সশস্ত্র বাহিনী এবং দেশটির সব সশস্ত্র গ্রুপগুলোকে পদক্ষেপ নেওয়ার তাগিদ দেন।

মিয়ানমারে নিযুক্ত মার্কিন দূতাবাসের তরফ থেকেও এক বিবৃতি দিয়ে ওই হামলার নিন্দা জানানো হয়েছে। বলা হয়েছে, কায়া প্রদেশে নারী ও শিশুসহ অন্তত ৩৫ জন নিহত হওয়ার বর্বর হামলার ঘটনায় হতভম্ব হয়েছে দূতাবাস।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা বিবৃতিতে বলা হয়েছে, ‘মিয়ানমারের মানুষের বিরুদ্ধে চলমান সহিংস অভিযানের জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে আমরা চাপ প্রয়োগ অব্যাহত রাখবো।’
 

Share This Article


খরায় শুকিয়ে গেল হ্রদ, বিপুল মাছের মৃত্যু

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলেন জেলেনস্কি

কুয়েতে অগ্নিকাণ্ডে মৃত ৪০ ভারতীয়র মধ্যে ২৪ জনই কেরালার

ভেঙে ফেলা হবে ইউরোপের একমাত্র জগন্নাথ মন্দির

ইসলামের প্রকৃত চিত্র ছড়িয়ে দিতে ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা

‘কান্নার জন্য প্রস্তুত হও ইসরায়েল’

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত ৯

আরো ৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে জনসন

কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি মৃত্যু

জম্মু-কাশ্মিরে সংঘর্ষে নিহত ১২, পাকিস্তানকে দুষছে ভারত

কুয়েতে আগুনে নিহতদের ৪০ জনই ভারতীয়, মোদির শোকপ্রকাশ

কমান্ডার হত্যার জবাবে ইসরায়েলে রকেট হামলা হিজবুল্লাহর