জাপানে প্রথম ওমিক্রন শনাক্ত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১৭, বুধবার, ১ ডিসেম্বর, ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্কঃ দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন ধরা পড়ার পর সবচেয়ে কঠোর পদক্ষেপ নেয়া দেশগুলোর মধ্যে অন্যতম জাপান। সব বিদেশিদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করেছিল তারা। এরইমধ্যে দেশটিতে একজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে।

জাপান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, কোভিড ঠেকাতে সীমান্ত বিধিনিষেধ ঘোষণা করার একদিন পর মঙ্গলবার জাপানে এক ব্যক্তির দেহে ওমিক্রন শনাক্ত হয়।

জাপান সরকারের স্বাস্থ্যমন্ত্রী শিগেয়ুকি গোতো মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, টোকিওতে ৩০ বছরের নামিবীয় এক কূটনীতিকে দেহে জ্বীনগত পরীক্ষার মাধ্যমে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে।

ওই ব্যক্তি নামিবিয়া থেকে রোববার জাপানে এসেছিলেন। আফ্রিকার যে নয়টি দেশে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গিয়েছিল, তার মধ্যে নামিবিয়াও একটি।

জাপান সরকারের গড়া করোনা উপশম কেন্দ্রে ওই কূটনীতিককে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। জাপানের মন্ত্রী জানান, আক্রান্ত ব্যক্তি করোনার টিকার দুটি ডোজই নিয়েছিলেন।

তিনি জানান, ওই ব্যক্তি নরিতা বিমানবন্দরে নেমেছিলেন। পরদিন সোমবার থেকে তিনি জ্বরে আক্রান্ত হন। জাপান সরকারের এক মুখপাত্র হিরোকাজু মাতসুনো বার্তাসংস্থা এএঢফপিকে জানান, এটি জাপানে প্রথম ওমিক্রন সংক্রমনের ঘটনা।

পুরো করোনা মহামারি পর্বে জাপানে ১৮ হাজার ৩০০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে। দেশটিতে জনসংখ্যার প্রায় ৭৭ শতাংশ সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হয়েছেন।

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রথম শনাক্ত হয় দক্ষিণ আফ্রিকায়। পরে বিশ্বের অনেক দেশে এ ধরনে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। এরমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশ রয়েছে।

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article


জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

ফাইল ফটো

‘আবেগ’ নিয়ে রাশিয়ার কিছু করা উচিত হবে না: রুশ মুখপাত্র

ইমরান খান

ইমরান খানের সেই মামলা তুলে নিল আদালত

ফাইল ফটো

রিজার্ভ সেনাদের বাড়ি পাঠিয়েছে রাশিয়া

সাভান্তে পাবো

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সাভান্তে পাবো

ক্রিমিয়ার রুশ বিমানঘাঁটিতে বিস্ফোরণ, যুদ্ধবিমানে আগুন: রিপোর্ট

ঢাকায় আসছেন কসোভোর উপ-পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে জান্তা বিরোধী প্রতিরোধ যুদ্ধে ৩ দিনে নিহত ৬০ জান্তা সেনা

ইরানে বিক্ষোভ-সংঘর্ষ, আটকা পড়েছেন বহু শিক্ষার্থী

সহিংসতা বন্ধে পুতিনের কাছে পোপের আকুতি

পাকিস্তানে বন্যার ফল হতে পারে সুদূরপ্রসারী

জম্মু-কাশ্মীরে পৃথক হামলায় নিহত ২