২০২১ সালের শীর্ষ যত ঘটনা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৩, সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১, ১২ পৌষ ১৪২৮

২০২১ সালটা করোনার জন্য জীবনের একটা দাগ হয়ে থাকবে। এর মাঝেও ঘটে যাওয়া কিছু আলোচিত ঘটনার জন্ম দিয়েছে । জেনে নেই ঘটনাগুলা-

ইউএস ক্যাপিটলে দাঙ্গা

গত ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে জো বাইডেনের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়কে প্রত্যয়িত করার অধিবেশন আহ্বানের সঙ্গে সঙ্গে ‘সেভ আমেরিকা’ সমাবেশের জন্য ওয়াশিংটন ডিসিতে থাকা শত শত বিক্ষোভকারী সহিংসভাবে ইউএস ক্যাপিটল বিল্ডিংয়ে ঢুকে পড়ে। সিনেট চেম্বার পর্যন্ত পৌঁছে যায় বিক্ষোভকারীরা, একজন ক্যাপিটল পুলিশ অফিসারকে হত্যা করে এবং ১৪০ জনেরও বেশি আহত হয়। দাঙ্গাকারীদের মধ্যে বেশিরভাগই ট্রাম্পপন্থি সমর্থক ছিল। তারা মোটামুটিভাবে ১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি করে। মার্কিন গণতন্ত্রের অন্যতম একটি মৌলিক নীতি- শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর। এ নীতিকে উৎসাহিত না করে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনকে জালিয়াতি, চুরি করা ও সমর্থকদের পদক্ষেপ নেওয়ার জন্য বক্তব্য দিয়ে বিদ্রোহের শিখা জ্বালিয়ে দেন। এর পর থেকে ১৩ জানুয়ারি মেয়াদের এক সপ্তাহ বাকি থাকতে ‘বিদ্রোহের উসকানি’র জন্য ট্রাম্পকে অভিশংসন করা হয়েছিল দ্বিতীয়বারের মতো। দাঙ্গায় জড়িত সাত শতাধিক ব্যক্তিকে এ পর্যন্ত বিভিন্ন অপরাধে অভিযুক্ত করা হয়েছে।

বাইডেনের ক্ষমতাগ্রহণ

২০ জানুয়ারি ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন জো বাইডেন। ২০০৮ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামা ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫০০-এর বেশি ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি ভোটারপ্রিয় প্রার্থী ছিলেন। ২০২০ সালের নির্বাচনে একই দলের প্রার্থী জো বাইডেন ৭ কোটি ২১ লাখ ৫৭ হাজারেরও বেশি ভোট পেয়ে সর্বোচ্চ ভোটারপ্রিয়তার স্বাক্ষর রাখেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে শূন্য ভোট পাওয়ার রেকর্ড থাকলেও এখন পর্যন্ত এত বেশি ভোট পেয়ে কোনো প্রেসিডেন্ট নির্বাচিত হননি। প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকটি ‘আমেরিকা ফার্স্ট’ থেকে ‘আমেরিকা ইজ ব্যাক’-এ রূপান্তর হয়। তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দেশটির প্রথম আফ্রিকান-আমেরিকান ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত নারী ভাইস প্রেসিডেন্ট। এর পর থেকে প্রেসিডেন্ট বাইডেনের অ্যাপ্রুভালের রেটিং ডিসেম্বরের মাঝামাঝি প্রায় ৪৪ শতাংশ। তা ডোনাল্ড ট্রাম্পের পরেই- দ্বিতীয়। তবে প্রেসিডেন্টের প্রথম বছরের অফিসে তার নিম্নমুখীপ্রবণতা অস্বাভাবিক নয়।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার

গত ৩১ আগস্ট যুক্তরাষ্ট্র ২০ বছরের যুদ্ধ অবসান ঘটাতে ট্রাম্প প্রশাসনের একটি চুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে তার সর্বশেষ সৈন্য প্রত্যাহার করে। তবে বেশিরভাগ মার্কিন (৫৪ শতাংশ) একমত, দেশ থেকে প্রত্যাহার করা সঠিক সিদ্ধান্ত ছিল। আর ৪০ শতাংশ মানুষ বিশ্বাস করে, এটি খারাপভাবে পরিচালনা করা হয়েছিল। এর পর থেকে প্রায় ৬৫ হাজার আফগান শরণার্থীকে মার্কিন সৈন্য এবং দেশে বসবাসকারী মার্কিনির সঙ্গে সরিয়ে নেওয়া হয়েছিল। তালেবান মাত্র ১০ দিনের মধ্যে আফগানিস্তানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে। মার্কিন সৈন্যরা তাদের সরিয়ে নেওয়ার কাজ শেষ করার আগে গত ১৫ আগস্ট কাবুল দখল করে।

এনএফটির উত্থান

অবিনিময়যোগ্য নিদর্শন বলতে একটি অদ্বিতীয় ও দুষ্প্রাপ্য ডিজিটাল সম্পদের মালিকানার প্রামাণ্য দলিলকে বোঝায়। ইংরেজি ভাষায় এটিকে ‘নন-ফাঞ্জিবল টোকেন’ (সংক্ষেপে এনএফটি) বলা হয়। অবিনিময়যোগ্য সম্পদ হলো এমন কোনো অদ্বিতীয় সম্পদ- যা একই শ্রেণির আরেকটি সম্পদের সঙ্গে অনায়াসে বিনিময়যোগ্য নয়। যেমন- একটি গাড়ি বা বাড়ি কিংবা এক টুকরো হীরা অবিনিময়যোগ্য সম্পদ। কেননা এগুলোকে অন্য আরেকটি গাড়ি, বাড়ি, ভূমি বা হীরার টুকরা দিয়ে অনায়াসে বিনিময় করা সম্ভব নয়। কিন্তু টাকা সহজে বিনিময়যোগ্য একটি সম্পদ। কারণ একটি ১০০ টাকার নোটকে সহজেই আরেকটি ১০০ টাকার নোট দিয়ে বা দুটি ৫০ টাকার নোট দিয়ে বিনিময় করা সম্ভব। নিদর্শন (টোকেন) বলতে ডিজিটাল লেনদেনের একটি বিতরণকৃত ডিজিটাল খতিয়ানে (ব্লক চেইন প্রযুক্তি দ্বারা সমর্থিত) অন্তর্ভুক্ত একখ- সংকেতকে বোঝায়। তা ইন্টারনেটের কোনো স্থানে (সার্ভারে) অবস্থিত একটি ডিজিটাল সম্পদের প্রতি নির্দেশ করে। ডিজিটাল সম্পদ বলতে কোনো ডিজিটাল শিল্পকর্ম, কোনো অডিও ফাইল, কোনো ভিডিও বা চলচ্চিত্র খ-, ভিডিও খেলার অংশবিশেষ ইত্যাদিকে বোঝায়। তাই অবিনিময়যোগ্য নিদর্শন হলো এমন এক ধরনের বস্তু- যেটি সম্পূর্ণ অনন্য ও অদ্বিতীয়। এটিকে অন্য একটি একই শ্রেণির নিদর্শন দ্বারা বিনিময় করা সম্ভব নয়। এ কারণে ২০২০ সালের শেষে ও ২০২১ সালের শুরুতে এসে মৌলিক ডিজিটাল বস্তু বা সম্পদের অনন্য ডিজিটাল মালিকানাপত্রের একটি বাজার সৃষ্টি হয়েছে। এগুলোর বাজার সম্পূর্ণ ইন্টারনেটভিত্তিক বলে বিশ্বের যে কোনো স্থান থেকে এগুলো কেনাবেচা সম্ভব। এগুলোর প্রামাণিকতা, দুষ্প্রাপ্যতা ও অপরিবর্তনীয়তা নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই বলে এগুলো খুবই নির্ভরযোগ্য সম্পদ। ডিজিটাল সম্পদের এরূপ মালিকানা ভবিষ্যতে হয়তো বাস্তব বিশ্বের কোনো পণ্য বা সেবার সঙ্গে বিনিময় করা যেতে পারে। এর পর থেকে ডিজিটালশিল্পের অগণিত টুকরা, এমনকি বাস্তববিশ্বের আইটেমগুলোকে এনএফটিতে পরিণত করা হয়েছে। কিছু উদাহরণের মধ্যে রয়েছে বিশ্বের এই প্রথম এসএমএস ছিল খুবই ছোট। এতে লেখা হয়েছিল, ‘মেরি ক্রিসমাস’। ভোডাফোন জানিয়েছে, এনএফটির আকারে এই এসএমএস বিক্রি করা হয় এক লাখ সাত হাজার মার্কিন ডলারে। এই এসএমএস বিক্রির মাধ্যমে ডিজিটাল যুগে একটা ইতিহাস তৈরি হয়। ক্রেতাকে এই এসএমএসের একটা ডিজিটাল ছবি ফ্রেমে বাঁধিয়ে দেওয়া হয়েছে। এই এসএমএস ১৯৯২ সালের ৩ ডিসেম্বর করা হয়েছিল। ২৫ লাখ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির প্রথম টুইট। ২০০৬ সালের মার্চে টুইটার প্ল্যাটফরমের প্রথম টুইটে ‘জাস্ট সেটিং আপ মাই টুইটার’ এমনই একটি টুইট করেছিলেন তিনি। প্রথম এ টুইটটি নিলামে তোলা হয়েছে।

ধনকুবেরদের মহাকাশ ভ্রমণে প্রতিযোগিতা

এলন মাস্ক, জেফ বেজোস ও রিচার্ড ব্র্যানসন- সবাই এই বছর ব্যক্তিগত মহাকাশ ভ্রমণ এবং অ্যাস্ট্রোট্যুরিজম সম্পর্কিত সংবাদের জন্য শিরোনামে এসেছেন। ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন সম্প্রতি তার কোম্পানি ভার্জিন গ্যালাক্টিকের ইউনিটি রকেটে চড়ে মহাকাশের দ্বারপ্রান্ত থেকে ঘুরে এসেছেন। অনলাইন সুপার মার্কেট অ্যামাজনের মালিক জেফ বেজোসও প্রতিষ্ঠা করেছেন স্পেস কোম্পানি ব্লু অরিজিন। তিনিও তার নিজস্ব রকেটে করে মহাকাশ থেকে ঘুরে এসেছেন। আরেক প্রযুক্তি ব্যবসায়ী ইলন মাস্কও মহাকাশে যাওয়ার জন্য তার স্পেস এক্স কোম্পানি থেকে কম খরচে মহাকাশে যাওয়ার রকেট তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর পর থেকে আপনার যদি সুযোগ থাকে, তা হলে আপনি মহাকাশে একটি টিকিট কিনতে পারেন। গত নভেম্বর পর্যন্ত ভার্জিন গ্যালাক্টিক ৭০০টি টিকিট বিক্রি করেছে। ব্লু অরিজিন ১০০ মিলিয়ন মার্কিন ডলারের টিকিট বিক্রি করেছে। তবে প্রতি টিকিটের মূল্য প্রকাশ করা হয়নি।

মানসিক চাপে অলিম্পিক থেকে সরে দাঁড়ান সেরা জিমন্যাস্ট!

জৈব সুরক্ষাবলয়ে দীর্ঘদিন থাকা মানসিক স্বাস্থ্যে যে প্রভাব ফেলে, তা বিভিন্ন ক্রীড়াক্ষেত্রে দেখা গেছে। টোকিও অলিম্পিকের আসরও এ ক্ষেত্রে ব্যতিক্রমী হয়নি। প্রচ- মানসিক চাপের ফলে মার্কিন জিমন্যাস্ট তারকা ও চারবার অলিম্পিক স্বর্ণ বিজয়ী সিমোন বাইলস টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ান। তিনি যুক্তরাষ্ট্রের সবচেয়ে খ্যাতনামা জিমন্যাস্ট। মেয়েদের টিম ফাইনাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর তিনি জানান, তার মানসিক স্বাস্থ্য পরিচর্যার দিকে এখন নজর দিতে চান। ২৪ বছর বয়সী সিমোন বাইলস টোকিওতে ব্যক্তিগত ইভেন্টের সবটিতে ফাইনালে পৌঁছেছিলেন। এর পর থেকে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বেশি করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল কিংবদন্তি মার্কিন জিমন্যাস্ট সিমোন বাইলসের পরিস্থিতি। এরই জেরে অ্যাথলিটদের মানসিক স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে বিশেষ উদ্যোগ নেয় ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি।

এভার গিভেন জাহাজের জন্য বন্ধ হয়ে যায় গ্লোবাল সাপ্লাই চেইন

গত মার্চে মিসরের সুয়েজ খালের তীরের প্রবল ধূলিঝড় আর জোরালো বাতাসে জাহাজটির অভিমুখ বেঁকে বালিতে আটকা পড়ে এভার গিভেন নামে বিশাল আকৃতির মালবাহী জাহাজ। ৪০০ মিটার লম্বা ও দুই লাখ টন ওজনের দানব আকৃতির এ জাহাজটি ৬ দিন সুয়েজ খাল আটকে রাখায় প্রায় সাড়ে ৩০০ মালবাহী জাহাজ খালের দুইদিকে আটকা পড়ে। বহু জাহাজকে কেপটাউন হয়ে পুরো আফ্রিকা ঘুরে ইউরোপের দিকে পাড়ি দিতে হয়।

সুয়েজ খাল দিয়ে জাহাজ চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর এর ব্যাপক প্রভাব পড়তে শুরু করে বিশ্ববাণিজ্যে। বিশ্ববাণিজ্যের ১২ শতাংশ এই খালের ওপর নির্ভরশীল। সুয়েজ খাল কর্তৃপক্ষের দাবি অনুযায়ী খাল বন্ধ থাকায় প্রতিদিন তাদের গড়ে ১৫ মিলিয়ন (১ কোটি ৫০ লাখ) ডলার ক্ষতি হয়। এর পর থেকে ২৯ মার্চ খাল থেকে এভার গিভেনকে সরিয়ে সুয়েজ খাল কর্তৃপক্ষ ক্ষতিপূরণের আলোচনা জব্দ করে রাখে। কর্তৃপক্ষ প্রাথমিকভাবে ৯০০ মিলিয়ন মার্কিন ডলার দাবি করলেও পরে তা ৫০০ মিলিয়নে নেমে আসে।

কোভিড-১৯-এর টিকা

করোনা ভাইরাসজনিত অতিমারী রোধে টিকা কার্যক্রম শুরু হলেও কোনো ধনী দেশই অপেক্ষাকৃত গরিব দেশগুলোর সঙ্গে দ্রুত ও সমতার ভিত্তিতে টিকা ভাগাভাগি করে নেওয়ার জন্য আগ্রহী নয়। ২০২০ সালের সেপ্টেম্বর মাসের মধ্যেই বিশ্বের সবচেয়ে ৩০টি ধনী দেশ তখন পর্যন্ত প্রাপ্ত সব ভ্যাকসিন আগাম কিনে নেয়। ‘ভ্যাকসিন বর্ণবাদ’-এর জন্য যুক্তরাজ্যের ৬০ শতাংশের চেয়ে বেশি মানুষ- যেখানে টিকার সব ডোজ পেয়েছে, সেখানে আফ্রিকা মহাদেশের উগান্ডায় টিকা গ্রহণকারীর হার শুধু ১ শতাংশ। কানাডা তার প্রয়োজনের পাঁচগুণ বেশি ভ্যাকসিন কিনেছে। আর যুক্তরাজ্য কিনেছে প্রয়োজনের তুলনায় চারগুণ বেশি। বর্তমানে ধনী দেশগুলো আনুমানিক এক বিলিয়ন ডোজ অতিরিক্ত টিকার ওপর বসে আছে- যেখানে গরিব দেশগুলো সরবরাহের অভাবে এখন পর্যন্ত বেশিরভাগ মানুষকেই টিকাদানের আওতায় আনতে পারেনি। গরিবতম ৫০টি দেশ- যেখানে পৃথিবীর মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষ বাস করে, সেখানে এখন পর্যন্ত প্রস্তুত করা মোট টিকার মাত্র ২ শতাংশ ডোজ পৌঁছাতে পেরেছে।

ফেসবুক ফাইল রিলিজ

গত সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত ‘ফেসবুক ফাইলস’ শিরোনামের সিরিজ প্রতিবেদনের সূত্র ধরে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুক। পুরো বিষয়টি গড়িয়েছে মার্কিন সিনেট পর্যন্ত। এর মধ্যেই জনসমক্ষে এসেছেন প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ গবেষণা এবং নথিপত্র ওয়াল স্ট্রিট জার্নালের কাছে সরবরাহকারী সাবেক প্রডাক্ট ম্যানেজার ও ডেটা সায়েন্টিস্ট ফ্রান্সেস হাউগেন। গুগল ও পিন্টারেস্টে কাজ করা ফ্রান্সেস হাউগেন ২০১৯ সালে ফেসবুকে যোগ দেন। ৩৭ বছর বয়সী হাউগেন ফেসবুকের মিথ্যা তথ্য প্রসার রোধে কাজ করা দলের পণ্য ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। ফেসবুকের কর্মকা-ে ক্ষুব্ধ হয়ে চলতি বছর প্রতিষ্ঠানটি ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি। এর আগে ফেসবুকের বেশকিছু অভ্যন্তরীণ নথি সঙ্গে নিয়ে যান। এ নথিগুলো প্রভাবশালী মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালকে দেন তিনি। তা নিয়ে তিন সপ্তাহ ধরে পর্যায়ক্রমে প্রতিবেদন প্রকাশ করে সংবাদমাধ্যমটি।

২০২১ সালে গুগলে যেসব ব্যক্তির নাম সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে

অ্যালেক বাল্ডউইন, কাইল রিটেনহাউস, ক্রিশ্চিয়ান এরিকসেন, টাইগার উডস, সিমোন বাইলস, জো বাইডেন, এমা রাদুকানু, ডেরেক চৌভিন, হেনরি রাগস থার্ড, পিট ডেভিডসন

Share This Article


‘আমি স্ট্রং আছি’, হাসপাতাল থেকে বার্তা পেলের

ময়মনসিংহে আওয়ামী লীগের সম্মেলন আজ

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলা

ইউক্রেন যুদ্ধ শেষ করার বিষয়ে পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন

যুক্তরাষ্ট্রের বি-২১ স্টিলথ বোমারু বিমান কতটা দুর্ধর্ষ?

বৌভাতের অনুষ্ঠানে চুমু, বিবাহ বিচ্ছেদের আবেদন স্ত্রীর

যুদ্ধে ইউক্রেনের ১৩ হাজার সেনা নিহত হয়েছে

আফগানিস্তানের মাদ্রাসায় বোমা হামলায় নিহত বেড়ে ১৭

অ্যাপলের সঙ্গে ‘ভুল বোঝাবুঝির’ অবসানের দাবি মাস্কের

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক স্কুল শিক্ষার্থী

চলন্ত বিমানের দরজা খোলার চেষ্টা করলেন নারী!

ভারত নিয়ে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছিল চীন