দক্ষিণ কোরিয়ার অন্যতম বড় কোম্পানি শ্রমিক নিতে চায় বাংলাদেশ থেকে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৪, রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১ পৌষ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক  : দক্ষিণ কোরিয়ার অন্যতম বড় কোম্পানি হুন্দাই জাহাজ নির্মাণ খাতে বাংলাদেশ থেকে টেকনিশিয়ান ও পেইন্টার নিতে আগ্রহী। এরফলে ওইদেশে দক্ষ শ্রমিক পাঠানোর একটি সুযোগ তৈরি হয়েছে।

 ইতিমধ্যে এ বিষয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডকে (বোয়েসল) উদ্যোগ নেওয়ার জন্য অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, জাহাজ নির্মাণ খাতে এক নম্বর দেশ হচ্ছে দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ দূতাবাসের ওই কোম্পানির একাধিক বৈঠক হয়েছে এবং এর ফলশ্রুতিতে হুন্দাই বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহী হয়।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে বিভিন্ন উৎপাদনশীল খাতে শ্রমিক গেলেও শিপ বিল্ডিংয়ে কোনও দক্ষ শ্রমিক পাঠানো হয়নি। এরফলে একটি সুযোগ তৈরি হয়েছে।

কারা আবেদন করতে পারবেন

টেকনিশিয়ানদের ক্ষেত্রে ডিপ্লোমাধারী, ওয়েল্ডিংয়ে প্রশিক্ষণ আছে এবং সাত বছরের অভিজ্ঞতা আছে এমন ব্যক্তিরা আবেদন করতে পারবে। পেইন্টারের ক্ষেত্রে রসায়ন বা কেমিক্যাল বিষয়ে কলেজ বা ব্যাচেলর ডিগ্রিধারীরা আবেদন করতে পারবে। ব্যাচেলর ডিগ্রিধারীদের জন্য এক বছর এবং কলেজ ডিগ্রিধারীদের জন্য পাঁচ বছরের অভিজ্ঞতার প্রয়োজন হবে।

উভয় চাকরির ক্ষেত্রে বেতনের পরিমাণ প্রায় ২ লাখ টাকা এবং থাকা ও দুপুরের খাবার কোম্পানি থেকে দেওয়া হবে।

নতুন সুযোগ

এ বিষয়ে আরেক কর্মকর্তা বলেন, হুন্দাই কোম্পানিতে যদি বাংলাদেশি শ্রমিকরা সফলভাবে কাজ করতে পারে তবে অন্য জাহাজ নির্মাণ কোম্পানিও বাংলাদেশ থেকে শ্রমিক নেবে।

তিনি বলেন, কোরিয়া অফশোর অ্যান্ড শিপবিল্ডিং অ্যাসোসিয়েশনের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। বাংলাদেশ এ খাতে অনেক দূর এগিয়ে গেছে এবং এ বিষয়ে তাদের অবহিত করা হয়েছে।

ওই অ্যাসোসিয়েশনের সদস্য হিসেবে আরও পাঁচটি কোম্পানি আছে এবং এরফলে সেখানে শ্রমিক পাঠানো সম্ভব হবে।

শ্রমিক রিক্রুটের ক্ষেত্রে কোনও প্রতারণার আশংকা আছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, এক্ষেত্রে প্রতারণার আশংকা কম, কারণ হুন্দাই কোম্পানি নিজে শ্রমিকদের রিক্রুট করবে। তবে এক্ষেত্রে তাদের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করতে হবে।

Share This Article


হুন্ডির প্রভাব : অধিক জনশক্তি রপ্তানি করেও বাড়ছে না রেমিট্যান্স!

ডিসেম্বর পর্যন্ত রাজস্ব লক্ষ্যমাত্রার ৮৭.৭০ শতাংশ অর্জন : অর্থমন্ত্রী

হুন্ডিতে টাকা পাঠিয়ে দেশ ও নিজের ক্ষতি করছেন যেভাবে

হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে যা হয়

বাংলাদেশ কখ‌নও দেউ‌লিয়া হ‌বে না: অর্থমন্ত্রী

নয় দিনে এ‌ল ৭ হাজার কোটি টাকার রেমিট্যান্স

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বেড়েছে রিজার্ভ

চালু হচ্ছে আরেকটি নৌপথ, খুলছে সম্ভাবনার দুয়ার

তেল ও চিনির নতুন দাম নির্ধারণ করবে সরকার

রপ্তানি আয় কিছুটা কমার কারণ জানালেন প্রধানমন্ত্রী

লোহিত সাগর সংকটের যে প্রভাব পড়ছে বাংলাদেশের বাণিজ্যে

অর্থনৈতিক সংকটে পাশে থাকবে সৌদি!