কঙ্গোতে রেস্টুরেন্টে আত্মঘাতী বোমা হামলায় শিশুসহ নিহত ৬

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৮, রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১ পৌষ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্কঃ  আফ্রিকার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে একটি রেস্টুরেন্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন এবং হামলাকারীও মারা গেছেন। স্থানীয় সময় শনিবার (২৫ ডিসেম্বর) দেশটির পূর্বাঞ্চলের শহর বেনিতে এ হামলার ঘটনা ঘটে।

দেশটির আঞ্চলিক গভর্নরের মুখপাত্র জেনারেল একেনজে সিলভাইন এক বিবৃতিতে জানান, আত্মঘাতী বোমা হামলাকারীরা একটি জনবহুল বারের ভেতরে প্রবেশের চেষ্টা করলে নিরাপত্তারক্ষীরা বাধা দেয়। এসময় গেটের সামনেই এ বিস্ফোরণের ঘটনাটি ঘটে। বিস্ফোরণে ছয়জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। তাদের মধ্যে দুইজন স্থানীয় কর্মকর্তাও রয়েছেন। আরও কয়েকটি সূত্রে জানা গেছে, হামলায় নিহতদের মধ্যে দুই শিশুও রয়েছে।

বড়দিন উপলক্ষে ৩০ জনের মতো মানুষ ওই রেস্টুরেন্টে গিয়েছিলেন। এতে হামলা চালানো হয়। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বেনি শহরের মেয়র নার্সিস মুতেবা কাশালে স্থানীয় রেডিওকে বলেন যে শহরের কেন্দ্রে একটি বোমা বিস্ফোরিত হয়েছে। নিরাপত্তার জন্য, আমি জনগণকে বাড়িতে থাকতে অনুরোধ করছি।

পুলিশের মুখপাত্র জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য গুলি ছোড়ে পুলিশ সদস্যরা। তবে এতে কেউ আহত হয়নি।

এ হামলার জন্য কর্তৃপক্ষ সশস্ত্র গোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করছে। অভিযোগ রয়েছে, আফ্রিকার মধ্যাঞ্চলে এই মিলিশিয়া গ্রুপ সক্রিয় রয়েছে এবং তাদের সঙ্গে জঙ্গি গোষ্ঠী আইএসের সম্পৃক্ততা রয়েছে। যদিও তাৎক্ষণিকভাবে এডিএফ এই হামলার দায় স্বীকার করেনি।

বেনি শহরটি কঙ্গোর পূর্বাঞ্চলের উগান্ডার সীমান্তের কাছে অবস্থিত। প্রায়ই সময় দেশটির নিরাপত্তাবাহিনীর সঙ্গে এডিএফ সদস্যদের সংঘর্ষের ঘটনা ঘটে। গত জুনেও তিনটি হামলার ঘটনা ঘটেছিল। কর্তৃপক্ষ আরও হামলা হতে পারে বলে সতর্ক করে আসছে।

গত নভেম্বরের শেষে উগান্ডা ও কঙ্গো, এডিএফকে প্রতিহত করতে যৌথভাবে অভিযান চালাচ্ছে। দু’পক্ষের সংঘর্ষে বহু সৈন্যসহ মারা গেছেন বেসামরিক লোকও।

সূত্র: আল-জাজিরা

Share This Article


ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

‘জর্ডান প্রমাণ করতে চেয়েছে তারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সহযোগী’

ইউক্রেন যুদ্ধ অবসানে চীনের প্রতি যে আহ্বান জানাল জার্মানি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারে বেশি রুশ সেনা

ইসরায়েলের হামলার আশঙ্কায় ইরানে পারমাণবিক স্থাপনা বন্ধ

ইসরায়েলের কারণে এখনো বাধাগ্রস্ত গাজায় ত্রাণ বিতরণ

কারাগার থেকে এবার গৃহবন্দি অং সান সু চি

ইসরায়েলকে সহায়তা: সরকারের ওপর ক্ষেপেছে জর্ডানের জনগণ