কঙ্গোতে রেস্টুরেন্টে আত্মঘাতী বোমা হামলায় শিশুসহ নিহত ৬

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৮, রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১, ১১ পৌষ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্কঃ  আফ্রিকার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে একটি রেস্টুরেন্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন এবং হামলাকারীও মারা গেছেন। স্থানীয় সময় শনিবার (২৫ ডিসেম্বর) দেশটির পূর্বাঞ্চলের শহর বেনিতে এ হামলার ঘটনা ঘটে।

দেশটির আঞ্চলিক গভর্নরের মুখপাত্র জেনারেল একেনজে সিলভাইন এক বিবৃতিতে জানান, আত্মঘাতী বোমা হামলাকারীরা একটি জনবহুল বারের ভেতরে প্রবেশের চেষ্টা করলে নিরাপত্তারক্ষীরা বাধা দেয়। এসময় গেটের সামনেই এ বিস্ফোরণের ঘটনাটি ঘটে। বিস্ফোরণে ছয়জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। তাদের মধ্যে দুইজন স্থানীয় কর্মকর্তাও রয়েছেন। আরও কয়েকটি সূত্রে জানা গেছে, হামলায় নিহতদের মধ্যে দুই শিশুও রয়েছে।

বড়দিন উপলক্ষে ৩০ জনের মতো মানুষ ওই রেস্টুরেন্টে গিয়েছিলেন। এতে হামলা চালানো হয়। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বেনি শহরের মেয়র নার্সিস মুতেবা কাশালে স্থানীয় রেডিওকে বলেন যে শহরের কেন্দ্রে একটি বোমা বিস্ফোরিত হয়েছে। নিরাপত্তার জন্য, আমি জনগণকে বাড়িতে থাকতে অনুরোধ করছি।

পুলিশের মুখপাত্র জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য গুলি ছোড়ে পুলিশ সদস্যরা। তবে এতে কেউ আহত হয়নি।

এ হামলার জন্য কর্তৃপক্ষ সশস্ত্র গোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করছে। অভিযোগ রয়েছে, আফ্রিকার মধ্যাঞ্চলে এই মিলিশিয়া গ্রুপ সক্রিয় রয়েছে এবং তাদের সঙ্গে জঙ্গি গোষ্ঠী আইএসের সম্পৃক্ততা রয়েছে। যদিও তাৎক্ষণিকভাবে এডিএফ এই হামলার দায় স্বীকার করেনি।

বেনি শহরটি কঙ্গোর পূর্বাঞ্চলের উগান্ডার সীমান্তের কাছে অবস্থিত। প্রায়ই সময় দেশটির নিরাপত্তাবাহিনীর সঙ্গে এডিএফ সদস্যদের সংঘর্ষের ঘটনা ঘটে। গত জুনেও তিনটি হামলার ঘটনা ঘটেছিল। কর্তৃপক্ষ আরও হামলা হতে পারে বলে সতর্ক করে আসছে।

গত নভেম্বরের শেষে উগান্ডা ও কঙ্গো, এডিএফকে প্রতিহত করতে যৌথভাবে অভিযান চালাচ্ছে। দু’পক্ষের সংঘর্ষে বহু সৈন্যসহ মারা গেছেন বেসামরিক লোকও।

সূত্র: আল-জাজিরা

Share This Article


ফিলিপাইনে বিমান বিধ্বস্ত, দুই পাইলট নিহত

শপথ নিয়ে যা বললেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

এবার মাইক পেন্সের বাড়িতে মিলল গোপন নথি

গভীর অর্থনৈতিক সংকটে পড়তে যাচ্ছে পাকিস্তান

অ্যালকোহল বিক্রি করে ৬ মাসে কেরুর আয় ২৩৩ কোটি টাকা

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ও ইইউ’র নতুন নিষেধাজ্ঞা

আজকেও অন্ধকারে পাকিস্তান

সুইডেনকে ন্যাটোর সদস্যপদ পেতে সমর্থন করবে না তুরস্ক: এরদোয়ান

করোনায় আরও ৮৯৫ জনের মৃত্যু, শনাক্ত এক লাখ

ট্রান্স ফ্যাটের কারণে বছরে প্রায় ৫ লাখ মানুষ মারা যায়

চলতি বছরের প্রথম মাসে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৫৯

ফের পাকিস্তানের প্রধান নির্বাচক হারুন রশিদ