‘মুজিববর্ষ’ বানান ভুল: ক্ষমা চেয়েছেন আয়োজক কমিটি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৩৪, শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১, ১০ পৌষ ১৪২৮
আয়োজক কমিটি
আয়োজক কমিটি

মুজিব শতবর্ষের অনুষ্ঠানে ‘মুজিববর্ষ’ বানান ভুলের জন্য আয়োজক কমিটি ক্ষমা চেয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

 

শনিবার (২৫ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিতে ‘মুজিব মেলা’র প্রস্তুতি সভায় তিনি এ কথা জানান। আরও জানান, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দুই দিনের আলোচনা সভা ও পাঁচ দিনব্যাপী লোকজ মেলা হবে টুঙ্গিপাড়ায়।

এর আগে গত ১৬ ডিসেম্বর বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানের ডায়াসের ‘মুজিববর্ষ’ বানান ভুল লেখা ছিল! ডায়াসে ‘মুজিববর্ষ’র বদলে লেখা ছিল ‘মুজিবর্ষ’! অর্থাৎ একটি ‘ব’ বাদ পড়ে যায়।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের রাষ্ট্রপতিসহ বিভিন্ন দেশের অতিথিরা। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশবাসী স্বভাবতই উচ্ছ্বসিত থাকলেও বানান ভুলের বিষয়টি মেনে নিতে পারেনি অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে তীব্র প্রতিক্রিয়া।

ওই সময়ে একজন সাংবাদিক লিখেছেন, ‘আমি বানানবিদ নই। তবে সাধারণ জ্ঞান বলে ‘মুজিববর্ষ’ই হবে।’ অন্যদিকে, একজন রাজনীতিবিদ লিখেছেন, ‘এটা বলা কি অপরাধ হবে যে মাননীয় প্রধানমন্ত্রীর আশেপাশে যারা আছে তাদের দায়িত্ব পালনে আন্তরিকতার অভাব আছে? মুজিববর্ষ যে মুজিবর্ষ হয়ে গেল এটা দেখার মতো একজন মানুষও কি আশেপাশে ছিল না?’

প্রধানমন্ত্রীর ডায়াসে এমন ভুল মেনে নেয়া যায় না বলে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ আবার এই ভুলকে বড় করে দেখার পক্ষে নন। তারা বলছেন, অতীতেও সরকারি-বেসরকারি বিভিন্ন জায়গায় ‘মুজিবর্ষ’ শব্দটি ব্যবহার করা হয়েছে। ফলে এটি ভুল হলে অনেকদিন ধরেই সেই ভুল বিভিন্ন জায়গায় হয়ে এসেছে।

Share This Article


দেশের সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অধ্যাপক পদে পদোন্নতি পেলেন ৬৮৬ সহযোগী অধ্যাপক

রপ্তানি বাড়াতে নতুন বাজার খুঁজতে হবে : প্রধানমন্ত্রী

বীরত্বপূর্ণ ও সেবামূলক কাজ: সম্মাননা পেলেন ৮৫ র‍্যাব সদস্য

হেলেনা জাহাঙ্গীরসহ ৫ জনের দুই বছর কারাদণ্ড

সমুদ্রে অফুরন্ত সম্পদ আহরণে বাংলাদেশকে ১০ বিলিয়ন ডলার দেবে এডিবি

২২ মার্চ পর্যন্ত সারা দেশে থেমে থেমে বৃষ্টি হতে পারে

৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা

২১ মে হজযাত্রীদের প্রথম ফ্লাইট

ডিজিটাল পদ্ধতিতে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ ব্যবস্থা চালু: পানিসম্পদ সচিব

এদেশের কিছু বেইমান বঙ্গবন্ধুকে হত্যা করে: শেখ হাসিনা

কমবে চিনির দাম, সুখবর দিলেন বাণিজ্যমন্ত্রী