‘মুজিববর্ষ’ বানান ভুল: ক্ষমা চেয়েছেন আয়োজক কমিটি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৩৪, শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১, ১০ পৌষ ১৪২৮
আয়োজক কমিটি
আয়োজক কমিটি

মুজিব শতবর্ষের অনুষ্ঠানে ‘মুজিববর্ষ’ বানান ভুলের জন্য আয়োজক কমিটি ক্ষমা চেয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

 

শনিবার (২৫ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিতে ‘মুজিব মেলা’র প্রস্তুতি সভায় তিনি এ কথা জানান। আরও জানান, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দুই দিনের আলোচনা সভা ও পাঁচ দিনব্যাপী লোকজ মেলা হবে টুঙ্গিপাড়ায়।

এর আগে গত ১৬ ডিসেম্বর বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানের ডায়াসের ‘মুজিববর্ষ’ বানান ভুল লেখা ছিল! ডায়াসে ‘মুজিববর্ষ’র বদলে লেখা ছিল ‘মুজিবর্ষ’! অর্থাৎ একটি ‘ব’ বাদ পড়ে যায়।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের রাষ্ট্রপতিসহ বিভিন্ন দেশের অতিথিরা। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশবাসী স্বভাবতই উচ্ছ্বসিত থাকলেও বানান ভুলের বিষয়টি মেনে নিতে পারেনি অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে তীব্র প্রতিক্রিয়া।

ওই সময়ে একজন সাংবাদিক লিখেছেন, ‘আমি বানানবিদ নই। তবে সাধারণ জ্ঞান বলে ‘মুজিববর্ষ’ই হবে।’ অন্যদিকে, একজন রাজনীতিবিদ লিখেছেন, ‘এটা বলা কি অপরাধ হবে যে মাননীয় প্রধানমন্ত্রীর আশেপাশে যারা আছে তাদের দায়িত্ব পালনে আন্তরিকতার অভাব আছে? মুজিববর্ষ যে মুজিবর্ষ হয়ে গেল এটা দেখার মতো একজন মানুষও কি আশেপাশে ছিল না?’

প্রধানমন্ত্রীর ডায়াসে এমন ভুল মেনে নেয়া যায় না বলে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ আবার এই ভুলকে বড় করে দেখার পক্ষে নন। তারা বলছেন, অতীতেও সরকারি-বেসরকারি বিভিন্ন জায়গায় ‘মুজিবর্ষ’ শব্দটি ব্যবহার করা হয়েছে। ফলে এটি ভুল হলে অনেকদিন ধরেই সেই ভুল বিভিন্ন জায়গায় হয়ে এসেছে।

Share This Article


তদন্তের আগে কাউকে দুর্নীতিবাজ বলা যাবে না : পররাষ্ট্রমন্ত্রী

‘প্রযুক্তিজ্ঞান ছাড়া দেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না’

মান পর্যায়ের উপবৃত্তি বিতরণ কার্যক্রম উদ্বোধন

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

বিএনপি অপশক্তির তোষণ না করলে দেশ আরও এগিয়ে যেতো: পররাষ্ট্রমন্ত্রী

ছাগলকাণ্ডের মতিউরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

মানুষের ভাগ্য বদলানোর জন্য আ.লীগের জন্ম: শেখ হাসিনা

সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল ওয়াকার-উজ-জামান

তিস্তা চুক্তির প্রথম ধাপে বাংলাদেশ-ভারত!

দুর্নীতির মাধ্যমে এভাবে সম্পদ অর্জন করা কখনো সমীচীন নয়

৫ বিষয়ে নতুন র‌্যাব ডিজির নির্দেশনা, শুদ্ধাচার রক্ষায় হুঁশিয়ারি

দায়িত্ব নিলেন নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান