দেশের মানব সম্পদ উন্নয়নে পাঁচ প্রকল্পে জাপানের অনুদান

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৩, শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৯ পৌষ ১৪২৮
জাইকার সাথে চুক্তি সই অনুষ্ঠান
জাইকার সাথে চুক্তি সই অনুষ্ঠান

নিজস্ব সংবাদদাতা: মানব সম্পদ উন্নয়নে পাঁচ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে অনুদান চুক্তি করেছে জাপান।

২২ ডিসেম্বর ঢাকাস্থ জাপান দূতাবাস ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

জেডিএস প্রকল্প : এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের তরুণরা জাপানে মাস্টার্স ও পিএইচডি কোর্স করতে পারবে। এটি বাস্তবায়নে বাংলাদেশ সরকারকে ৪৬২ মিলিয়ন জাপানিজ ইয়েন (প্রায় ৪ মিলিয়ন মার্কিন ডলার) সহায়তা দেওয়া হবে।

প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ অ্যান্ড ট্রেনিং : এ প্রকল্পে জাপানের অনুদান ২.৫ বিলিয়ন জাপানিজ ইয়েন (প্রায় ২৫ মিলিয়ন মার্কিন ডলার)। এতে করে অবকাঠামোগত উন্নয়ন এবং সরঞ্জাম সরবরাহে দক্ষতা বৃদ্ধি পাবে বাংলাদেশিদের।

ক্যাপাসিটি বিল্ডিং অব নার্সিং সার্ভিসেস ফেজ-২ প্রকল্প : জাপানি হাসপাতালে ক্লিনিক্যাল নার্সিং অনুশীলনের বাস্তবায়ন ব্যবস্থা জোরদার করা হবে ও দেশে নার্সিং কলেজ প্রতিষ্ঠা করা হবে।

স্ট্রেংদেনিং ক্যাপাসিটি ফর সিটি করপোরেশনস প্রকল্প :  ঋণ ও প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে দেশের পাঁচ সিটি করপোরেশনের জন্য ‘ইনক্লুসিভ সিটি গভর্নেন্স’ প্রকল্পের আওতায় প্রযুক্তিগত ও ঋণ সুবিধা দেওয়া হয়েছে।

ইমপ্রুভিং গ্রাউন্ড হ্যান্ডলিং ক্যাপাসিটি অ্যাট হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রকল্প : প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিং, কার্গোর ক্ষতি ও দুর্ঘটনা কমবে।

এ চুক্তিতে সই করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো ও জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়া এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


নোয়াখালী জেলা আ.লীগের সম্মেলন শুরু

সব দেশের সঙ্গেই আমাদের বন্ধুত্ব : প্রধানমন্ত্রী

‘সর্বোচ্চ ভ্যাটদাতা’ পুরস্কার পাচ্ছে ১২৯ প্রতিষ্ঠান

ওরা ধ্বংস করে আমরা সৃষ্টি করি: শেখ হাসিনা

বস্ত্রখাতে বিশেষ অবদানের পুরস্কার পাচ্ছে ১০ সংগঠন-প্রতিষ্ঠান

বিশেষ অভিযানে রাজধানীতে শতাধিক ব্যক্তি গ্রেপ্তার

নতুন বছরে দেশে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

সেনাবাহিনীর জন্য সর্বাধুনিক অস্ত্র কিনছে সরকার: প্রধানমন্ত্রী

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ১২.৫ ডিগ্রি

দেশের বস্ত্র খাত বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখছে : রাষ্ট্রপতি

চট্টগ্রামে রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল বন্ধ