দেশের মানব সম্পদ উন্নয়নে পাঁচ প্রকল্পে জাপানের অনুদান

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৩, শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৯ পৌষ ১৪২৮
জাইকার সাথে চুক্তি সই অনুষ্ঠান
জাইকার সাথে চুক্তি সই অনুষ্ঠান

নিজস্ব সংবাদদাতা: মানব সম্পদ উন্নয়নে পাঁচ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে অনুদান চুক্তি করেছে জাপান।

২২ ডিসেম্বর ঢাকাস্থ জাপান দূতাবাস ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

জেডিএস প্রকল্প : এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের তরুণরা জাপানে মাস্টার্স ও পিএইচডি কোর্স করতে পারবে। এটি বাস্তবায়নে বাংলাদেশ সরকারকে ৪৬২ মিলিয়ন জাপানিজ ইয়েন (প্রায় ৪ মিলিয়ন মার্কিন ডলার) সহায়তা দেওয়া হবে।

প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ অ্যান্ড ট্রেনিং : এ প্রকল্পে জাপানের অনুদান ২.৫ বিলিয়ন জাপানিজ ইয়েন (প্রায় ২৫ মিলিয়ন মার্কিন ডলার)। এতে করে অবকাঠামোগত উন্নয়ন এবং সরঞ্জাম সরবরাহে দক্ষতা বৃদ্ধি পাবে বাংলাদেশিদের।

ক্যাপাসিটি বিল্ডিং অব নার্সিং সার্ভিসেস ফেজ-২ প্রকল্প : জাপানি হাসপাতালে ক্লিনিক্যাল নার্সিং অনুশীলনের বাস্তবায়ন ব্যবস্থা জোরদার করা হবে ও দেশে নার্সিং কলেজ প্রতিষ্ঠা করা হবে।

স্ট্রেংদেনিং ক্যাপাসিটি ফর সিটি করপোরেশনস প্রকল্প :  ঋণ ও প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে দেশের পাঁচ সিটি করপোরেশনের জন্য ‘ইনক্লুসিভ সিটি গভর্নেন্স’ প্রকল্পের আওতায় প্রযুক্তিগত ও ঋণ সুবিধা দেওয়া হয়েছে।

ইমপ্রুভিং গ্রাউন্ড হ্যান্ডলিং ক্যাপাসিটি অ্যাট হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট প্রকল্প : প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিং, কার্গোর ক্ষতি ও দুর্ঘটনা কমবে।

এ চুক্তিতে সই করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো ও জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়া এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


‘স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে সরকার নিরন্তর প্রয়াস চালাচ্ছে’

‘পরিবেশবান্ধব ব্লক ইট তৈরিতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করবে সরকার’

রংপুরে সূর্যমুখীর চাষ বেড়েছে

সরকারের একার পক্ষে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা কঠিন, বললেন দীপু মনি

ঢাকা সফরে আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক

গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশে উন্নয়ন হচ্ছে : প্রধানমন্ত্রী

বিদ্যুতের ভর্তুকি আমরা সমন্বয় করতে চাই : ওবায়দুল কাদের

বাঁ থেকে এলিন লাউবাকের, মাইকেল শিফার ও আফরিন আক্তার -ছবি : সংগৃহীত

সম্পর্ক এগিয়ে নিতে ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

তাপমাত্রা নিয়ে নতুন তথ্য আবহাওয়া অফিসের

মার্চে দুর্ভিক্ষ সৃষ্টির আন্তর্জাতিক ‘চক্রান্ত’, যা বললেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের

রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী