সচেতনতাই লক্ষ্য

সারা দেশ পরিভ্রমণে 'নিউক্লিয়ার বাস'

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:১৭, শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৯ পৌষ ১৪২৮
'নিউক্লিয়ার বাস'
'নিউক্লিয়ার বাস'

নিজস্ব প্রতিবেদক:
পরমাণু প্রযুক্তির নিরাপত্তা ও এর নানাবিধ ব্যাবহার সম্পর্কে জনগণকে সচেতন করতে বিশেষভাবে সজ্জিত একটি বাস সারা দেশ পরিভ্রমণে বেরিয়েছে। বৃহস্পতিবার ঢাকা থেকে পাবনার রুপপুরের পথে যাত্রা শুরু করেছে। ৫ দিনে দেশের ২০টি জেলায় জনগণের মাঝে পরমাণু প্রযুক্তি নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবে বাসটি। একে বলা হচ্ছে নিউক্লিয়ার বাস।

পারমানবিক শক্তি তথ্যকেন্দ্র, ঢাকা আয়োজিত নিউক্লিয়ার বাস ট্যুর কর্মসূচীতে সার্বিক সহযোগিতা প্রদান করছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন-রসাটম।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রাজধানীর রূপপুর এনপিপি ভবন প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এবং নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. শৌকত আকবর, অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পারমানবিক শক্তি তথ্যকেন্দ্র জানিয়েছে, বিশেষ এই বাসটি আগামী পাঁচ দিনে দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ২০টি জেলা পরিভ্রমণ করবে। পথিমধ্যে বিভিন্ন জনসংযোগ কর্মসূচীরও আয়োজন করা হবে। জনগণকে আকৃষ্ট করতে এবং তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে নানাবিধ আকর্ষণীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে, যার মধ্যে রয়েছে-পথসভা, স্কুল ও বিশ্ববিদ্যালয় ভিজিট, লিফলেট ও অন্যান্য পাঠ্যসামগ্রী বিতরণ, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন কুইজ ও গেমস ইত্যাদি। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় সুভ্যেনির।

পরিভ্রমণ শেষে নিউক্লিয়ার বাসটি ২৭ ডিসেম্বর রাতে ঢাকায় ফিরে আসবে। পারমাণবিক শক্তি বিষয়ে রাশিয়া-বাংলাদেশ যৌথ যোগাযোগ কর্মসূচীর আওতায় এই বাস ট্যুরটির আয়োজন করা হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


রমজানে সুলভ মূল্যে দুধ, ডিম, মাংস পেল প্রায় ৬ লাখ মানুষ

ব্রাজিলের জার্সি পেলেন প্রধানমন্ত্রী

ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ভিসা নিষেধাজ্ঞায় ইউনুসের হাত!

চিত্রপরিচালক সোহানুর রহমান সোহানের মেয়ের ঝুলন্ত মরদেহ উদ্ধার

করছাড়ের সংস্কৃতি থেকে বেরিয়ে আসছে এনবিআর

১৮ জেলায় ৬০ কিমি বেগে ঝড় হতে পারে

ফাঁকা হয়ে আসছে ঢাকা

ঈদযাত্রায় স্বস্তি আনতে ১৫ বছরে সরকারের যত উদ্যোগ

মহাখালী বাস টার্মিনালে ১৪ এপ্রিল পর্যন্ত অভিযান চালাবে বিআরটিএ

প্রথমবারের মতো ঈদে সংবাদপত্রে ৬ দিনের ছুটি

‘২০৩০ সালের মধ্যে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করছে সরকার’