সচেতনতাই লক্ষ্য

সারা দেশ পরিভ্রমণে 'নিউক্লিয়ার বাস'

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:১৭, শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৯ পৌষ ১৪২৮
'নিউক্লিয়ার বাস'
'নিউক্লিয়ার বাস'

নিজস্ব প্রতিবেদক:
পরমাণু প্রযুক্তির নিরাপত্তা ও এর নানাবিধ ব্যাবহার সম্পর্কে জনগণকে সচেতন করতে বিশেষভাবে সজ্জিত একটি বাস সারা দেশ পরিভ্রমণে বেরিয়েছে। বৃহস্পতিবার ঢাকা থেকে পাবনার রুপপুরের পথে যাত্রা শুরু করেছে। ৫ দিনে দেশের ২০টি জেলায় জনগণের মাঝে পরমাণু প্রযুক্তি নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবে বাসটি। একে বলা হচ্ছে নিউক্লিয়ার বাস।

পারমানবিক শক্তি তথ্যকেন্দ্র, ঢাকা আয়োজিত নিউক্লিয়ার বাস ট্যুর কর্মসূচীতে সার্বিক সহযোগিতা প্রদান করছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন-রসাটম।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রাজধানীর রূপপুর এনপিপি ভবন প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এবং নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. শৌকত আকবর, অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পারমানবিক শক্তি তথ্যকেন্দ্র জানিয়েছে, বিশেষ এই বাসটি আগামী পাঁচ দিনে দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ২০টি জেলা পরিভ্রমণ করবে। পথিমধ্যে বিভিন্ন জনসংযোগ কর্মসূচীরও আয়োজন করা হবে। জনগণকে আকৃষ্ট করতে এবং তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে নানাবিধ আকর্ষণীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে, যার মধ্যে রয়েছে-পথসভা, স্কুল ও বিশ্ববিদ্যালয় ভিজিট, লিফলেট ও অন্যান্য পাঠ্যসামগ্রী বিতরণ, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন কুইজ ও গেমস ইত্যাদি। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় সুভ্যেনির।

পরিভ্রমণ শেষে নিউক্লিয়ার বাসটি ২৭ ডিসেম্বর রাতে ঢাকায় ফিরে আসবে। পারমাণবিক শক্তি বিষয়ে রাশিয়া-বাংলাদেশ যৌথ যোগাযোগ কর্মসূচীর আওতায় এই বাস ট্যুরটির আয়োজন করা হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার: মিলার

৭ এপ্রিলের ট্রেনের অগ্রিম টিকিট মিলছে আজ

‘২৫ মার্চ মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া’

এবার ঈদের ছুটির যত হিসাব-নিকাশ

সাড়ে ৮ ঘণ্টায় ট্রেনের ৩৫ হাজার টিকিট বিক্রি

বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা

নববর্ষ নিয়ে ফেসবুকে অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা

পদ্মা সেতু ঘুরে দেখলেন ভুটানের রাজা

ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবে শ্রমিকরা

‘স্বাধীনতার ৫৩ বছরের মধ্যে ২৯টা বছর এই জাতির দুর্ভাগ্যের বছর’

আজ থেকে বাড়ছে মেট্রোরেলের সময় ও ট্রিপ