বুস্টার ডোজে বাড়ছে টিকা বৈষম্য, দীর্ঘ হবে মহামারি : ডব্লিউএইচও

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫২, বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১, ৮ পৌষ ১৪২৮
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস

আন্তর্জাতিক ডেস্ক: নিজ দেশের নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্যে ধনী দেশগুলোর অতিরিক্ত টিকা সংগ্রহের প্রবণতা টিকা বৈষম্যকে প্রকট করছে বলে অভিযোগ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। তিনি বলছেন, এমন পদক্ষেপ করোনা মহামারিকে আরও দীর্ঘস্থায়ী করছে।

গতকাল বুধবার সুইজার‌ল্যান্ডের রাজধানী জেনেভায় ডব্লিউএইচও কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন সতর্কবার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। 

সে সময় তিনি বলেন, কোনো দেশই এককভাবে মহামারি থেকে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে পারবে না। বিশ্বনেতাদের প্রতি গত ২ বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান তেদ্রোস। এছাড়া ২০২২ সালের প্রথমার্ধের মধ্যে বিশ্বের সব প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা সম্ভব বলে আশাবাদ জানান ডব্লিউএইচও মহাপরিচালক।

এদিকে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাহী জানান, মহামারি শুরুর পর থেকে আফ্রিকায় করোনা সংক্রমণের হার সর্বনিম্ন ছিল। তবে করোনা ভাইরাসের সর্বোচ্চ সংক্রামক ধরন হিসেবে স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রভাবে প্রতিদিন আফ্রিকার দেশগুলোতে হু হু করে বাড়ছে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। ২০২০ সালে মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বের যেসব অঞ্চলে সংক্রমণ সবচেয়ে কম হয়েছিল- সেগুলোর মধ্যে অন্যতম ছিল আফ্রিকা। কিন্তু ওমিক্রনের প্রভাবে সেই চিত্র বদলে গেছে। গত এক সপ্তাহে বিশ্বের যেসব অঞ্চলে করোনা সংক্রমণ সবচেয়ে বেশি হয়েছে, সেসবের মধ্যে বর্তমানে চতুর্থ স্থানে আছে আফ্রিকা।


তেদ্রোস আধানম আরও বলেন, আগামী বছরের শেষ নাগাদ মহামারির কবল থেকে মুক্ত হতে পারে বিশ্ব। বিশ্বজুড়ে টিকা বণ্টনে সমতা রক্ষা করা গেলেই এমনটা সম্ভব বলে মনে করেন তিনি।
 

বিষয়ঃ কোভিড-১৯

Share This Article


ব্রাজিল উপকূলে নৌকায় মিলল পচনশীল ২০টি মরদেহ

ইরানি ড্রোন প্রতিহতে ইসরায়েলকে সহায়তা করেনি সৌদি

সিডনিতে গির্জায় হামলা ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ ছিল: পুলিশ

ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাবাহিনী প্রধান

খেলা শেষ? ইরানে হামলায় যুক্তরাষ্ট্রকে ঘাঁটি ব্যবহারে না

ইরানের পরমাণু চুল্লিতে হামলা করতে পারে ইসরায়েল

ইরানের প্রেসিডেন্ট কেন পাকিস্তানে যাচ্ছেন

ইরানের হামলা: ইসরায়েলকে যেভাবে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র

ব্রিটেন, জার্মানি ও ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে যা বলল ইরান

ইরান-ইসরায়েল যুদ্ধে কোন দেশ কার পক্ষে?

সুযোগ বুঝে ইরানের ওপর প্রতিশোধ নেবে ইসরায়েল

রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন ডলার