আজ আব্দুর রাজ্জাকের ১০ম মৃত্যুবার্ষিকী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১১, বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১, ৮ পৌষ ১৪২৮
আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক
আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাকের ১০ম মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের ২৩ ডিসেম্বরের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য, জননেতা আব্দুর রাজ্জাক লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

রাজনৈতিক জীবনে আব্দুর রাজ্জাক তাঁর সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন বাঙালির স্বাধিকার, স্বাধীনতা, শান্তি ও সামাজিক মুক্তির আন্দোলনে। ছাত্রজীবন থেকে আমৃত্যু তিনি ছিলেন বাঙালি জাতির প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে প্রথম সারির সংগঠক ও নেতা। ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন।

এছাড়া তিনি ১৯৬৬-১৯৬৭ ও ১৯৬৭-১৯৬৮ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। জননেতা আব্দুর রাজ্জাক ১৯৭০ সালে প্রথমবারের মতো জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬ এবং ২০০৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন। ১৯৯১, ১৯৯৬ সালের নির্বাচনে ২টি করে আসনে সাংসদ নির্বাচিত হন। ১৯৭৯ ও ১৯৮১ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আব্দুর রাজ্জাক পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন ’৭১-এর ঘাতক দালাল ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে উঠা আন্দোলনের অন্যতম পুরোধা।

‘জাতীয় নেতা আব্দুর রাজ্জাকের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ৮টায় বনানী কবরস্থানে আব্দুর রাজ্জাক স্মৃতি সংসদ ও আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিল এবং বিকেল ৩টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তন (টিএসসি), ঢাকা বিশ্ববিদ্যালয়ে আলোচনাসভার আয়োজন করা হয়েছে| আলোচনা সভায় বক্তব্য রাখবেন জাতীয় নেতৃবৃন্দ|

Share This Article


৭৫ পরবর্তী সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী

পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর অবসর সুবিধা নিয়ে রায় আজ

পাকিস্তানে নতুন জোট সরকার, পরাজয়েও জয় বন্দি ইমরানের

বন্দি অবস্থায় যেভাবে ভাষা আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান মুছে ফেলার চেষ্টা হয়েছে: প্রধানমন্ত্রী

রোহিঙ্গা থেকে বাংলাদেশি হতে খরচ ত্রিশ হাজার টাকা

মিউনিখে প্রধানমন্ত্রীকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্বকেই তুলে ধরে : সেতুমন্ত্রী

গাজায় গণহত্যা বন্ধে শেখ হাসিনার বক্তব্য দৃঢ়তার প্রতীক: ওবায়দুল কাদের

গাজায় ‘গণহত্যা’ চলছে :মিউনিখ সম্মেলনে প্রধানমন্ত্রী

২০২৫ সালের এইচএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে

রোজার আগেই ভারত থেকে আসছে দেড় লাখ টন পেঁয়াজ-চিনি