যেভাবে বদলে গেছে পাহাড়ি জনপদ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:১৭, বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৭ পৌষ ১৪২৮
পাহাড়ি জনপদ
পাহাড়ি জনপদ

মোহাম্মাদ এনামুল হক এনা:   দেশের অন্যান্য অঞ্চলের মতো উন্নয়নের ছোঁয়া লেগেছে পার্বত্য চট্রগ্রামের দুর্গম পাহাড়ি জনপদেও। সরকার পাহাড়ি অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নত ও সহজ করে দেয়ায় বদলে যাচ্ছে গোটা পাহাড়ি জনপদ।

 

বিদ্যুৎ সুবিধা, স্বাস্থ্য সেবা ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন করাসহ সরকারের নানামুখী উদ্যোগে প্রসার ঘটেছে কৃষি ও বাণিজ্যে। এখন পাহাড়ি জনপদের দৃশ্য গত কয়েক দশক আগের পর্যটনের চিত্রের সাথে মিল খুজে পাওয়া মুশকিল। কারণ বদলে গেছে পাহাড়ি জনপদ।

উন্নত সড়কের কারণে খাগড়াছড়ি সদর উপজেলায় গড়ে ওঠেছে হাতিমুড়া পর্যটন কেন্দ্র। খাগড়াছড়ি ও রাঙামাটির সীমান্তের ‘শিলাছড়ি ঝরনা’ সহজেই দেখতে পারছেন পর্যটকরা। এছাড়াও খাড়াছড়ির আলুটিলা পর্যটন কেন্দ্রে বছরজুড়েই থাকে পর্যটকদের আনাগোনা।

চট্টগ্রাম-খাগড়াছড়ি পাহাড়ি সড়ক এখন মসৃণ ও পিচঢালা হওয়ায় সহজেই পৌঁছানো যাচ্ছে পর্যটনের বিভিন্ন গন্তব্যে। কৃষকদের নানান সুবিধা দেয়ায় পাহাড়ের চূড়ায় জুম, ড্রাগনসহ নানান ধরনের ফসলাদি বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে।  

পুরো পার্বত্য চট্টগ্রামের উন্নয়নমূলক কর্মকাণ্ডে স্থানীয় কৃষকরাও খুশি। গত কয়েক দশক আগেও পাহাড়ি জনপদবাসী এত সুযোগ সুবিধা পায়নি।

খাগড়াছড়িতে ৩৯৭ কিমি সড়কের অধিকাংশই উঁচু নিচু পাহাড়ি এলাকা বেষ্টিত। ভূ-প্রাকৃতিক গঠনের কারণে পাহাড়ি সড়ক নির্মাণে নানামুখী প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। ৮০’র দশকে অনেকটা অপরিকল্পিতভাবে পার্বত্য অঞ্চলের সড়ক নির্মাণ করা হয়। অতীতে সনাতনী পদ্ধতিতে সড়ক নির্মাণ হওয়ায় তা বেশি টেকসই হত না।

তবে এবার খাগড়াছড়িতে পাহাড়ি সড়ক নির্মাণে ব্যবহার করা হচ্ছে আধুনিক প্রযুক্তি। সম্প্রতি খাগড়াছড়ির মানিকছড়ি থেকে মাটিরাঙা পর্যন্ত প্রায় ৩৩ কিমি সড়কে ‘সারফেস ওভার লেয়িং’ এর কাজ শুরু করে সরকার। যার সুফল পার্বত্যবাসীর পাশাপাশি ভ্রমণপিপাসুরা পাচ্ছেন।

Share This Article


ফখরুলের কাছে ৬০ লাখ কারাবন্দির তালিকা চাইলেন কাদের

ঈদ ও বৈশাখের লম্বা ছুটি শেষে খুলেছে অফিস

দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

মোমবাতি জ্বালিয়ে সেহরি-ইফতার খাবারের দিন এখন অতীত!

কিশোর অপরাধীদের নিয়ে যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ফাঁকা হয়ে আসছে ঢাকা

বিএনপি ক্ষমতায় গেলে গোটা বাংলাদেশ গিলে খাবে : ওবায়দুল কাদের

লাইলাতুল কদর : দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর

পরিস্থিতি পর্যবেক্ষণে আজ বান্দরবান যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি এখন আবোলতাবোল বলছে: আইনমন্ত্রী

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা