অবৈধ পথে ইউরোপযাত্রা, ১৬৪ জনের করুণ মৃত্যু

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১২, বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৭ পৌষ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্কঃ লিবিয়ায় আলাদা নৌকাডুবির ঘটনায় অন্তত ১৬৪ অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা।

সংস্থাটির মুখপাত্র বলেন, শুক্রবার লিবিয়া উপকূলে একটি যাত্রীবোঝাই কাঠের নৌকা ডুবে গেলে ১০২ জনের মৃত্যু হয়। ডুবে যাওয়া নৌকা থেকে ৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

 এর একদিন পরই আরেকটি নৌকাডুবির ঘটনায় ৬২ জন প্রাণ হারান। জীবনের ঝুঁকি নিয়ে সাগর পথে ইউরোপযাত্রা বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

 আইওএম আরও জানায়, সেদিন লিবিয়ায় আরও একটি অভিবাসনপ্রত্যাশী নৌকাডুবি হয়। জীবিত উদ্ধার হন কমপক্ষে ২১০ জন। সংস্থাটির তথ্য অনুসারে, চলতি বছর ঝুঁকিপূর্ণ সমুদ্রপথ পাড়ি দিয়েছেন সাড়ে ৩১ হাজারের বেশি অভিবাসনপ্রার্থী।

এর আগে শনিবার ইংলিশ চ্যানেলে আটকেপড়া ১৩৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ফ্রান্সের কোস্ট গার্ড। তারা নৌকায় করে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করছিল।

এক বিবৃতিতে ফরাসি সরকার জানায়, বেশ কয়েকটি নৌকায় করে অভিবাসীরা ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে সমস্যায় পড়েছেন এমন খবরের ভিত্তিতে অভিযান শুরু করেন কোস্ট গার্ডের সদস্যরা। পরে ১৩৮ জনকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নিয়ে আসা হয়।

 তবে, তারা কোন দেশের নাগরিক সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। গত মাসে এই ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে অন্তত ২৭ অভিবাসীর মৃত্যু হয়েছে।

Share This Article


এক শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব জান্তা সরকারের

তিন বছরে গড়াল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত সৌদির

ইউক্রেনে যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় শতাধিক নিহত

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

রাশিয়াকে কয়েকশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান

পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী আইএমএফ

ইসরায়েলিদের ওপর হামলার অধিকার ফিলিস্তিনের আছে: চীন

অস্ট্রেলিয়ায় খ্রিস্টীয় ধর্মগুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ