বাংলাদেশ কেন ভারত ও পাকিস্তানের চেয়ে ধনী?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৫, বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৭ পৌষ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

বাংলাদেশের অভ্যুদয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে পাকিস্তানের দ্য নিউজ পত্রিকায় একটি কলাম লিখেছেন সাংবাদিক ও কলামিস্ট কুমেইল সুমরো। এতে তিনি বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরেছেন এবং পাকিস্তানের সঙ্গে তুলনা টেনেছেন। কলামটি গত ৭ জুন প্রকাশিত হয়।

 

দীর্ঘ বঞ্চনা এবং মুক্তি সংগ্রামের পর ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে আলাদা হয় বাংলাদেশ। সে সময় একের পর এক ঘূর্ণিঝড়ের আঘাতে বিধ্বস্ত আর মাত্রাতিরিক্ত জনসংখ্যায় জর্জরিত দরিদ্র এই ‍দেশটিকে ‘তলাবিহীন ঝুড়ি’ আখ্যা দিয়েছিলেন আমেরিকার তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার।

চলতি বছরের মার্চে স্বাধীনতার অর্ধ শতাব্দী উদযাপন করেছে বাংলাদেশ। আর এই সময়ে এসে বিভিন্ন সূচকে পাকিস্তানের চেয়েও এগিয়ে গেছে এই দেশ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর তথ্য মতে, ২০২১ সালে ৩২২ বিলিয়ন ডলারের অর্থনীতিতে উন্নীত হয়েছে বাংলাদেশ। আজকের দিনে সাধারণ মানুষের মধ্যে তুলনা করলে দেখা যায়- পাকিস্তানের চেয়ে বাংলাদেশের মানুষ অনেকাংশেই ধনী।

চলতি মাসেই প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, এক বছরের ব্যবধানে বাংলাদেশের মাথাপিছু জিডিপি ৯ শতাংশ বেড়ে গড় আয় দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ আমেরিকান ডলার। আর পাকিস্তানের মাথাপিছু আয় এখন ১ হাজার ৫৪৩ ডলার।

১৯৭১ সালে বাংলাদেশের চেয়ে ৭০ শতাংশ ধনী ছিল পাকিস্তান। কিন্তু আজকের দিনে পাকিস্তানের চেয়ে ৪৫ শতাংশ ধনী এখন বাংলাদেশ। মাথাপিছু আয়ের হিসাবে বাংলাদেশ এখন এমনকি ভারতের চেয়েও ধনী। ২০২০-২১ অর্থবছরে ভারতের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৯৪৭ ডলার।

উন্নয়নেও বাংলাদেশ পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। এই দেশ এখন ২৬তম বৃহত্তর অর্থনীতির দেশে পরিণত হবে।

২০১৭ সালের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের পয়েন্ট ছিল দশমিক ৬০৮। অন্যদিকে ২০১৮ সালের মানব উন্নয়ন সূচকে পাকিস্তানের পয়েন্ট ছিল দশমিক ৫৬০। এদিক থেকেও মাঝামাঝি অবস্থানে থাকা পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

মনে করা হয়, ২৫ দশমিক ৬ শতাংশ আয় বৈষম্যের কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছে পাকিস্তান। অন্যদিকে বিশ্বব্যাংক জানিয়েছে, আয় বৈষম্য কমানো দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম।

বৈদেশিক সাহায্যের ওপর নির্ভরতাও উল্লেখযোগ্যভাবে কমিয়েছে বাংলাদেশ। ১৯৭২ সালে বিদেশি সাহায্যের ওপর যেখানে ৮৮ শতাংশ নির্ভরতা ছিল, ২০১০ সালেই তা কমে দাঁড়িয়েছে মাত্র ২ শতাংশে। আর পাকিস্তানের অর্থনীতি এখনও অনেকাংশেই বিদেশি সাহায্যনির্ভর। দেশটি যুক্তরাষ্ট্রসহ অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে বিপুল আর্থিক সহায়তা নিচ্ছে। এভাবে দেশটির অর্থনীতি আরও ভঙ্গুর হয়ে উঠছে।

রপ্তানি, সামাজিক অগ্রগতি আর আর্থিক ব্যবস্থাপনা- এই তিনটিই বাংলাদেশের বিকাশে মূল স্তম্ভ হিসেবে কাজ করছে। ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের রপ্তানি প্রতি বছর গড়ে ৮ দশমিক ৬ শতাংশ হারে বেড়েছে। এই সাফল্যে বড় অবদান রেখেছে তৈরি পোশাকশিল্প।

চলতি বছরের মার্চে প্রকাশিত ব্যবস্থাপনা পরামর্শক সংস্থা ‘ম্যাককিনসে অ্যান্ড কোং’-এর প্রতিবেদন বলছে, গত এক দশকের হিসাবে রপ্তানি খাতে বাংলাদেশের বার্ষিক বৃদ্ধির হার ছিল ৭ শতাংশ। আর এই রপ্তানি আয়ের ৮৪ শতাংশই এসেছে তৈরি পোশাক থেকে।

বাংলাদেশের অর্থনীতিতে নারীর অংশগ্রহণও নিরবচ্ছিন্নভাবে বাড়ছে। আর এ ক্ষেত্রে বিপরীত চিত্র দেখা যাচ্ছে ভারত ও পাকিস্তানে।

এ ছাড়া বাংলাদেশ সরকারি ঋণের পরিমাণ জিডিপির ৩০ থেকে ৪০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখতে সক্ষম হয়েছে। বিপরীতে ভারত ও পাকিস্তান উভয় দেশেরই সরকারি ঋণের পরিমাণ তাদের জিডিপির ৯০ শতাংশের সমপরিমাণ প্রায়।

বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয়ে দ্বিতীয় সর্বোচ্চ অবদান রাখছেন প্রবাসীরা। গত জুলাইয়ে শেষ হওয়া ২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসেই আগের সব রেকর্ড ভেঙে দেশে রেমিট্যান্স এসেছে ২০ বিলিয়ন ডলারেরও বেশি। অবৈধ হুন্ডি ব্যবসা বন্ধের ফলেই রেমিট্যান্সে এমন সফলতা এসেছে।

২০২০-২১ অর্থবছরে ভারতের অর্থনীতি ৭ দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়েছে, গত কয়েক দশকের মধ্যে যা সবচেয়ে বাজে ফলাফল। আর একই সময়ের মধ্যে বাংলাদেশের অর্থনীতি অন্তত ৫ দশমিক ৮ শতাংশ বিকশিত হয়েছে।

গত ২৫ মে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক শ্রীলঙ্কার সঙ্গে ২০০ মিলিয়ন ডলারের মুদ্রা বিনিময় চুক্তির অনুমোদন দেয়। বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন প্রায় ৪৫ বিলিয়ন ডলার, আর শ্রীলঙ্কার রিজার্ভ ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

বাংলাদেশের এমন অভূতপূর্ব উত্থানের নেপথ্যে দেশের অভ্যন্তরে রাজনৈতিক স্থিতিশীলতাও ভূমিকা রেখেছে। ইসলামি চরমপন্থি ও অন্যান্য জঙ্গি সংগঠনের ওপর ক্র্যাকডাউনের মাধ্যমেই এ ধরনের স্থিতিশীলতা বজায় ছিল রাজনৈতিক অঙ্গনে। যদিও এ ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের মতো কিছু অভিযোগ রয়েছে। এ সবকিছুই এখন পাকিস্তানের জন্য বড় একটি শিক্ষা। এ থেকেই তারা বুঝতে পারবে গত পাঁচ দশকে তারা কী কী ভুল করেছে।

Share This Article

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের


ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, সাগরে ভাসছেন ১২ নাবিক

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য : স্থানীয় সরকারমন্ত্রী

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা জটিল, তবে সম্ভব: রাষ্ট্রদূত

যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে আছে: ত্রাণ প্রতিমন্ত্রী

‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা করা হচ্ছে’