পিতামাতাকে যেন বৃদ্ধাশ্রমে যেতে না হয়: প্রধান বিচারপতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২১, মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১, ৬ পৌষ ১৪২৮
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

নিজস্ব প্রতিবেদক: প্রবীণদের প্রতি নিপীড়ন দিন দিন বাড়ছে। তথাকথিত শিক্ষিতরাই পিতা-মাতার প্রতি উদাসীনতা দেখান। পরিস্থিতি এমন যে, পিতা-মাতার প্রতি অবহেলা প্রদর্শনকারী সরকারি কর্মকর্তা–কর্মচারীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা এখন বাস্তবতার নিরীখে অপরিহার্য হয়ে পড়েছে।

২০ ডিসেম্বর (সোমবার) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে প্রবীণ সম্মেলেনে প্রধান অতিথির বক্তব্যে এমন কথা বলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার গৌরবোজ্জ্বল সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে প্রবীণ সম্মেলন ২০২১–এর আয়োজন করে সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটি। সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

অনুষ্ঠানে পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিতের বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘পিতা-মাতার ভরণ-পোষণ তথা প্রবীণদের প্রতি নবীনদের দায়িত্ব পালন সকল ধর্মেরই শিক্ষা। সন্তান কর্তৃক পিতা-মাতার ভরণ-পোষণ আইন, ২০১৩ অনুযায়ী প্রত্যেক সন্তানকে তার পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিত করতে হবে। কোনো পিতা-মাতার একাধিক সন্তান থাকলে সে ক্ষেত্রে সন্তানরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে তাদের পিতা-মাতার ভরণ পোষণ নিশ্চিত করবেন।’

তথ্য-উপাত্ত তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, ‘প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমান্বয়ে বেড়ে চলেছে। আর তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা পিতা-মাতার প্রতি সীমাহীন উদাসীনতা প্রদর্শন করছে, যা সবসময় আমাকে ব্যথিত করে।’ এ ছাড়া পিতা-মাতার প্রতি অবহেলা প্রদর্শনকারী সরকারি কর্মকর্তা–কর্মচারীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা এখন বাস্তবতার নিরীখে অপরিহার্য বলে মন্তব্য করেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, ‘সন্তানদের শুধু পিতা-মাতার ভরণ-পোষণ দিলেই হবে না, তাদের সব বিষয়ে খোঁজখবর রাখতে হবে। সন্তানেরা তাঁদের পিতা-মাতার পাশাপাশি দাদা-দাদি, নানা-নানির প্রতিও দায়িত্বপালন করবেন। বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা ও সম্মানজনক অবস্থান সৃষ্টির জন্য প্রবীণদের ভূমিকা অনস্বীকার্য। তাই তাদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সরকারসহ সবাইকে এগিয়ে আসতে হবে। সরকারের প্রণীত প্রবীণ নীতিমালা, পিতা-মাতার ভরণ-পোষণ আইন পূর্ণ বাস্তবায়নে সমাজের সকলকে ভূমিকা পালন করতে হবে।’

সংবিধানের ১৫ নম্বর অনুচ্ছেদে প্রবীণদের যুক্তিসঙ্গত বিশ্রাম, বিনোদন ও অবকাশের অধিকার সুস্পষ্টভাবে বিবৃত রয়েছে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ‘বাংলাদেশ পরিসংখ্যা ব্যুরোর মতে দেশের মোট জনসংখ্যার ৮ শতাংশ প্রবীণ বা বয়োজ্যেষ্ঠ। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু বেড়েছে, আমাদের গড় আয়ু ৭২ বছর। ভারতে আমাদের চেয়ে কম, পাকিস্তানে আরও কম।’

‘গবেষণা থেকে অনুমিত হয় যে,২০৫০ সালে দেশে বয়োজ্যেষ্ঠের সংখ্যা ৩ কোটি ৪০ লাখে পৌঁছাবে, যা মোট জনসংখ্যার ২৬ শতাংশ হবে। তখন বাংলাদেশ বয়স্ক জনসংখ্যার দেশ হিসেবে গণ্য হবে। সঙ্গত করণেই প্রবীণদের জন্য কার্যকর ব্যবস্থা নিতে সরকার, তথা দেশের বিত্তবানদের এগিয়ে আসতে হবে’, যোগ করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

প্রবীণদের ওপর নিপীড়নের বিষয়ে একটি সংস্থার গবেষণার বরাত দিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘হেল্পলেজ গ্লোবাল নেটওয়ার্কের গবেষণায় প্রবীণ নিপীড়নের যে চিত্র অঙ্কিত হয়েছে, তা সত্যিই ভয়াবহ। বিশ্বব্যাপী প্রতি ছয়জন প্রবীণের একজন নিপীড়নের শিকার হচ্ছেন। এ কথা অস্বীকার করা যায় না, প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমান্বয়ে বাড়ছে। তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা বয়োবৃদ্ধ মা-বাবার প্রতি সীমাহীন উদাসীনতা প্রদর্শন করছে, যা সবসময় আমাকে ব্যথিত করে।’

অনুষ্ঠানে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সাবেক চেয়ারম্যান ও সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ, সোসাইটির কার্যনির্বাহী পরিষদের মহাসচিব মো. ফজলুল হক, প্রবীণ সম্মেলন-২০২১ এর উদ্‌যাপন কমিটির আহ্বায়ক এ কে এম রেজাউল হক প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে নয়জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা পদক দেওয়া হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল

রিটকারী শিশু উমাইর বিন সাদী ও তার মা অ্যাডভোকেট ইশরাত হাসান -ছবি : সংগৃহীত

পিতৃত্বকালীন ছুটি চেয়ে হাইকোর্টে রিট ৬ মাসের শিশুর

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ

সাংবাদিকদের ‘সতর্কতা’র বিষয়ে যা বললেন অতিরিক্ত আইজিপি মনিরুল

মামুনুলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

মতিউরসহ পরিবারের সদস্যদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বিচারককে মারধরের মামলায় একজন কারাগারে

‘সময়মতো হাজির না হলে সাফাইয়ের আর সুযোগ পাবেন না বেনজীর’

রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

দেশে রোহিঙ্গা ভোটার কত, জানতে চান হাইকোর্ট

ঢাকা ওয়াসার ডিএমডি ইয়াজদানির বরখাস্তের সিদ্ধান্ত হাইকোর্টে বাতিল

খেলাপি ঋণের লাগাম টানতে ব্যবস্থা নেওয়া হবে: আইনমন্ত্রী