‘বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স-২০২০’ পদক পেলেন দুই কূটনীতিক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:২৫, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮

দেশের স্বার্থ রক্ষা এবং সম্পর্ক উন্নয়নে দুই কূটনীতিককে ‘বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স-২০২০’ দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম সচিব রিয়ার এডমিরাল অব. মো. খুরশেদ আলম এবং সংযুক্ত আরব আমিরাতের সদ্য বিদায়ী রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল মেহরিকে এ পুরস্কার দেওয়া হয়।

সোমবার (২০ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে দুই কূটনীতিককে এ পুরস্কার দেওয়া হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম পুরস্কার পাওয়া ব্যক্তির নাম ঘোষণা করেন। আর প্রধানমন্ত্রীর পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দুই কূটনীতিকের হাতে পদক তুলে দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কূটনীতিক খুরশেদ আলম বাংলাদেশের সমুদ্রসীমা নির্ধারণ, সুনীল অর্থনীতি উন্নয়ন ও আন্তর্জাতিক সমুদ্র কূটনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ পদক দেওয়া হয়।   

এ কূটনীতিক ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা সংক্রান্ত মামলায় বাংলাদেশের ডেপুটি এজেন্ট হিসেবে আদালতে সমদূরত্ব নীতির পরিবর্তে ন্যায্যতার নীতি প্রতিষ্ঠার পক্ষে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। তাছাড়া তার নেতৃত্বে বঙ্গোপসাগরে জরিপ কার্যক্রম সম্পন্ন করে বাংলাদেশ ২০১১ সালে আনক্লোস নির্ধারিত সময়সীমার মধ্যেই মহীসোপান সংক্রান্ত দাবি উত্থাপন করে। 

তিনি বাংলাদেশের সুনীল অর্থনীতির উন্নয়ন কর্ম পরিকল্পনা প্রণয়ন করেন। এছাড়া তিনি গত সালে আন্তর্জাতিক সি-বেড অথরিটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে আমিরাতের সদ্য বিদায়ী রাষ্ট্রদূত মেহরি বাংলাদেশের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও পারস্পরিক স্বার্থ সুরক্ষায় অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ পুরস্কার দেওয়া হয়। তিনি বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে শ্রমশক্তি রফতানি পুনরায় চালু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। 

তাছাড়া, বাংলাদেশের সমুদ্রবন্দর উন্নয়ন, বিদ্যুৎ খাতের উন্নয়ন এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহে আমিরাতের বিনিয়োগ বিষয়ে একাধিক দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন এ রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে একজন দেশি ও একজন বিদেশি কূটনীতিককে বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে প্রতি বছরই এ পুরস্কার দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে ‘শেখ হাসিনা : বিমুগ্ধ বিস্ময়’ শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বইটির মোড়ক উন্মোচন করেন। বইটির সম্পাদনা করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

Share This Article


‘রাতেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে’

‘রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারীদের আইনের আওতায় আনা হবে’

চার দফা না মানলে আট দফা নিয়ে কথা বলার সুযোগ নেই

প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউনূসের বিবৃতি রাষ্ট্রবিরোধী

তালিকা হচ্ছে গা-ঢাকা দেওয়া আওয়ামী লীগ নেতাদের

আত্মগোপনে বিএনপি নেতা-কর্মীরা

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার আনা এখন সময়ের দাবি: আরেফিন সিদ্দিক

আন্দোলনকারীদের থেকে ইতিবাচক বার্তা পেয়েছি: তথ্য প্রতিমন্ত্রী

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের

‘কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস হতে পারে’

মহাসড়ক অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ