অবশেষে ধরা পড়ল ২৫০ কুকুরছানা হত্যাকারী দলের দুই বানর

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫৯, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮

সন্তান হত্যার প্রতিশোধের নেশায় মেতে উঠেছে এক দল বানর। ঘটনাটি ভারতের মহারাষ্ট্রের বীড় জেলার মজলগাঁও এলাকার। বানরের প্রতিশোধ যে কতটা ভয়ঙ্কর হতে পারে তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন সেখানকার বাসিন্দারা।

গ্রামবাসীদের দাবি, মাসখানেক আগে একটি বানরের বাচ্চাকে মেরে ফেলেছিল এক দল কুকুর। তারপর থেকে এলাকা দাপিয়ে বেড়াচ্ছে বানরের একটি বিশাল দল। কুকুরছানা দেখলেই তুলে নিয়ে গিয়ে উঁচু জায়গা থেকে ফেলে হত্যা করছে বিক্ষুব্ধ বানরগুলো। গত মাসে বানরের হানায় অন্তত ২৫০ কুকুর ছানার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন গ্রামবাসীরা। বানরের দলের দাপটে আতঙ্ক ছড়িয়েছে গ্রামবাসীদের মধ্যেও।

মজলগাঁও থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে রয়েছে লাভুল গ্রাম। হাজার পাঁচেক মানুষের বাস ওই গ্রামে। গ্রামবাসীদের দাবি, বর্তমানে ওই গ্রামে আর কোনও কুকুরছানাই বেঁচে নেই।

অবশেষে দু’টি বানরকে ধরতে সক্ষম হয়েছে স্থানীয বনদফতর। সংবাদ সংস্থা এএনআই এই খবর জানিয়েছে।

বানরদের আটক নিয়ে বন দফতরের অফিসার সচিন কাঁদ বলেছেন, “বীড় জেলায় কুকুরছানা হত্যার ঘটনায় জড়িত দুই বানরকে ধরা হয়েছে। নাগপুরের বন দফতরের দল ধরেছে তাদের।” 

ধৃত দুই বানরকে নাগপুরের কাছে একটি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

জানা গেছে, বানরের দল গ্রামের বাচ্চা, স্কুলছাত্রদের ওপর আক্রমণ করলে বনদফতরের দ্বারস্থ হন গ্রামবাসীরা। এরপরই দুই বানরকে ধরতে সমর্থ হল বনদফতর। সূত্র: আনন্দবাজার

Share This Article