লটারিতে টিকেছে পৌনে তিন লাখ শিক্ষার্থী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৩, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮
বেসরকারি স্কুলে ভর্তি
বেসরকারি স্কুলে ভর্তি

শিক্ষা প্রতিবেদক: বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। ১৯ ডিসেম্বর (রোববার) বিকেল সোয়া ৫টায় লটারির ফল প্রকাশ করা হয়।

প্রতিষ্ঠানের প্রধান, অভিভাবক ও শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইট (https://gsa.teletalk.com.bd) থেকে তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

গতকাল বেলা ৩টায় রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) লটারি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

 

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রতি বছর স্কুলে স্কুলে শিক্ষার্থী ভর্তির নামে অসুস্থ প্রতিযোগিতা তৈরি হয়। এর মধ্যে অনৈতিক বিষয়ও জড়িয়ে যায়। অনেক তদবির আসে। এজন্য আমরা লটারির ব্যবস্থার কথা চিন্তা করি। অধিকাংশই এই ব্যবস্থায় খুশি। এর ফলে কোচিং বাণিজ্য বন্ধ হয়েছে। এই ব্যবস্থা প্রতি বছর চালু থাকবে। এটিকে আরো কীভাবে ভালো করা যায়, সেটাও আমরা ভাবছি। দেশের সব প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে এর আওতায় নিয়ে আসা হবে।’

এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. নিজামুল করিম, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন প্রমুখ।

মহানগর ও জেলা পর্যায়ের ২ হাজার ৯০৭টি বেসরকারি স্কুল এ বছর লটারিতে টিকেছে ১৬ পৃষ্ঠার পর অনলাইনে ভর্তির আওতায় আসে। এতে ৯ লাখ ৪০ হাজার আসন রয়েছে। 

তবে আবেদন জমা দেয় মাত্র ৩ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন শিক্ষার্থীকে বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত করা হয়। 

আগামী ২১ থেকে ২৭ ডিসেম্বর বেসরকারি স্কুলে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২৮ থেকে ৩০ ডিসেম্বর অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। 

কেন্দ্রীয় ভর্তি কার্যক্রমে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারেনি, সেসব স্কুলেও লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।
 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


আলিম পরীক্ষার ফরম ফিলআপ শুরু ১৬ এপ্রিল, ফি কত?

গলায় ফাঁস দিয়ে পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

পয়লা বৈশাখ উদযাপন নিয়ে বিশেষ নির্দেশনা দিল ঢাবি

এইচএসসি পরীক্ষার কেন্দ্রের তালিকা প্রকাশ

এবার একাদশে উপবৃত্তি পাচ্ছেন ৪ লাখ ৮১ হাজার শিক্ষার্থী

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষনা

রমজান বিষয়ক অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দেওয়া হয়নি: ঢাবি

তৃতীয় শ্রেণি পর্যন্ত ধারাবাহিক মূল্যায়ন, হবে না ১ম ও ২য় সাময়িক

  (বাঁ থেকে) আদনান, হাবিবুল্লাহ, সুদীপ্ত। ছবি: সংগৃহীত

বুয়েট ভর্তি পরীক্ষায় সেরা তিনে যারা

সেই শিক্ষকের জবানবন্দি

রাবি ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলে কোনো ত্রুটি নেই : প্রধান সমন্বয়ক

জীবনের নিরাপত্তা চেয়ে আরেক ছাত্রীর অভিযোগ ডিবিতে