ভারতীয় জলদস্যুরা সমুদ্রে ত্রাস সৃষ্টি করছে (ভিডিও)

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৩৮, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮

প্রায় তিন বছর আগে প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য দিয়ে দেশের সুন্দরবন এলাকা আনুষ্ঠানিকভাবে জলদস্যু ও বনদস্যুমুক্ত হয়েছিল। সে সময় বেশির ভাগ জলদস্যু গ্রুপ আত্মসমর্পণ করায় স্বস্তি ফিরে এসেছিল। কিন্তু এরই মধ্যে আবারও বরিশাল উপকূলে শুরু হয়েছে নতুন উৎপাত।

 

তথ্যমতে, সুন্দরবনে আত্মসমর্পণ না করা কয়েকটি গ্রুপ সে সময় ভারতে পালিয়ে যায়। তারাই এখন বাংলাদেশে ঢুকে দস্যুতা করছে। শুধু তাই নয়, তাদের সঙ্গে আবার যোগ হয়েছে ভারতীয় জলদস্যু গ্রুপও। সুন্দরবন উপকূল থেকে শুরু করে চট্টগ্রাম পর্যন্ত তাদের দৌরাত্ম্য। অপহরণ, হত্যাকাণ্ড ও মাছ নিয়ে দ্রুত বাংলাদেশের সমুদ্রসীমা পার হয়ে যাওয়ায় তাদের ধরতে হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

জেলেরা বলছেন, পাথরঘাটায় র‌্যাবের ক্যাম্প স্থাপন এবং জেলেদের মোবাইল নেটয়ার্কের আওতায় আনা এবং র‌্যাবের পাশাপাশি অন্যান্য বাহিনীর আরও তৎপরতা কমাতে পারে জলদস্যুতা।

র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলছেন, আমরা ভারতের সাথে যৌথভাবে জলদস্যুদের মোকাবিলায় কাজ করছি। আশা করছি, এ ধরনের ঘটনা আর ঘটেব না। এরপরও যদি কেউ এমন ঘটনা ঘটায় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলছেন, অভিযান অব্যাহত রাখার পাশাপাশি হেলিকপ্টার টহলও দেওয়া হচ্ছে। একইসঙ্গে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ভারতকে জানিয়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরটিভি

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস