আইএসে অন্তত ৬৬ ভারতীয় বংশোদ্ভূত জঙ্গি : মার্কিন রিপোর্ট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৩, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮

আইএসে কমপক্ষে ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত জঙ্গির খোঁজ মিলেছে বলে এক রিপোর্টে দাবি করল আমেরিকা। ‘কান্ট্রি রিপোর্টস অন টেররিজম ২০২০’ শীর্ষক রিপোর্টে এ কথা জানিয়েছে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

রিপোর্ট অনুযায়ী, গত নভেম্বর পর্যন্ত ৬৬ জন আইএস জঙ্গির হদিস মিলেছে, যারা ভারতীয় বংশোদ্ভূত বলে প্রমাণ মিলেছে। পাশাপাশি ২০২০ সালে কোনো ‘ফরেন টেররিস্ট ফাইটার’ (এফটিএফ)-কে ভারতে প্রত্যর্পণ করা হয়নি বলেও উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে।

রিপোর্টটিতে ভারতের প্রসঙ্গে আমেরিকার পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ‘রেজোলেশন ২৩০৯’ বা ইউএনএসসিআর ২৩০৯ প্রয়োগে আমেরিকার সঙ্গে সহযোগিতা করে চলেছে ভারত, যা কি না বিমানে যাতায়াত করার সময় যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট নির্দেশ পালন করার ওপরে জোর দিয়ে থাকে। পাশাপাশি বিমানে থাকা সামগ্রী পরীক্ষার ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে ‘ডুয়াল-স্ক্রিন এক্স-রে’ ব্যবহারের জন্যেও ভারতের প্রশংসা করা হয়েছে।

বিশেষ প্রশংসা কুড়িয়েছে ভরতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। একই সুরে ভারতের সন্ত্রাসবিরোধী অন্যান্য তদন্তকারী সংস্থাগুলোর তৎপর ভূমিকারও প্রশংসা করা হয়েছে। এনআইএ প্রসঙ্গে রিপোর্টে বলা হয়েছে, সেপ্টেম্বরের শেষের দিকে সংস্থাটি আইএস সম্পর্কিত ৩৪টি ঘটনার তদন্ত চালিয়েছে। যার অন্তর্গত ১৬০ জনকে গ্রেফতার করা হয়েছে। ১৯ থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পশ্চিমবঙ্গ এবং কেরালা থেকে ১০ জন আল-কায়দা জঙ্গিকে গ্রেফতার করা হয়। 

Share This Article


ইরানের পর সিরিয়া ও ইরাকেও বিস্ফোরণ

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

এবার ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

সেরেলাক নিয়ে ভয়ংকর তথ্য : শিশুরা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হতে পারে

ইরানের হাতে রাশিয়ার অস্ত্র, এবার কী করবে ইসরায়েল

ইসরায়েলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য ইহুদি নেতার

প্রকাশ্যে এলো ভয়াবহ তথ্য, এক বোমায় মৃত্যু হাজারো ফিলিস্তিনি ভ্রুণের

ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যেই সুখবর পেল ইরান

বন্দি ফিলিস্তিনিদের ওপর যেসব ভয়াবহ নির্যাতন চালায় ইসরাইল

এবার ইসরাইলে হামলা হিজবুল্লাহর, আহত ১৩

ইরানের সঙ্গে কখন যুদ্ধে জড়াবে, জানাল যুক্তরাষ্ট্র